অনলাইন ক্লাসে পরণে শুধু তোয়ালে, ছাত্রীদের কুপ্রস্তাব - ধৃত ৫৯ বছরের শিক্ষক

অশালীন আচরণের দায়ে ধৃত শিক্ষক

পকসো আইনে করা হল মামলা

প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা করল অভিযোগ

স্কুলের বিরুদ্ধেও নিষ্ক্রিয় থাকার অভিযোগ

amartya lahiri | Published : May 25, 2021 10:20 AM IST / Updated: May 25 2021, 03:54 PM IST

বয়স তাঁর ৫৯ বছর। চেন্নাইয়ের অন্যতম শীর্ষস্থানীয় বিদ্যালয়, শেষাদ্রি বাল বিদ্যাভবন-এর বাণিজ্য শাখার শিক্ষক তিনি। তাকেই বুধবার ছাত্রছাত্রীদের সঙ্গে অশালীন আচরণ এবং যৌনতা-ভরা ছবি ও ভিডিও শেয়ার করার অভিযোগে গ্রেফতার করল পুলিশ। তাঁর বিরুদ্ধে যৌন অত্যাচারের হাত থেকে শিশুদের রক্ষা আইন বা পকসো আইনের আওতায় মামলা দায়ের করা হয়েছে। জানা গিয়েছে, অভিযুক্ত শিক্ষক দীর্ঘদিন ধরেই ছাত্র-ছাত্রীদের সঙ্গে অশালীন আচরণ করতেন, অনলাইন ক্লাস শুরু হওয়ার পরই ধরা পড়ে গিয়েছেন তিনি।

গত সপ্তাহান্তেই অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ওই স্কুলের বেশ কয়েকজন প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থী, ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্থা এবং অশালীন আচরণের অভিযোগ তুলেছিল। তারা প্রমাণ হিসাবে একটি স্ক্রিনশট শেয়ার করেছিল, যেখানে ওই শিক্ষককে খালি গায়ে শুধুমাত্র একটি তোয়ালে পরা অবস্থায় দেখা গিয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ, অভিযুক্ত শিক্ষক ওই অবস্থাতেই শৌচালয় থেকে বেরিয়ে সরাসরি  এক অনলাইন ক্লাস নিতে এসেছিলেন। ওই স্কুলেরই এক প্রাক্তন শিক্ষার্থী, কারোর পরিচয় প্রকাশ না করে সকলের অভিযোগগুলি একত্রিত করে সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছিল।

বিদ্যালয়টি কর্তৃপক্ষের বিরুদ্ধেও আঙুল তুলেছে শিক্ষার্থীরা। তাদের দাবি, ওই শিক্ষকের অসদাচরণের বিষয়ে সবই জানে স্কুল কর্তৃপক্ষ। কিন্তু তারা সমস্যার সমাধান করার বদলে, বিষয়টিকে উপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে শিক্ষার্থীদের ওই অভিযোগ মানেনি বিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের দাবি, শিক্ষার্থীদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে, এমন যে কোনও আচরণের বিরুদ্ধে সর্বদা শূন্য সহনশীলতার নীতি নিয়ে থাকে বিদ্যালয়।

এদিকে তামিল ফিল্ম ইন্ডাস্ট্রিতে 'মিটু' আন্দোলনের পুরোভাগে থাকা গায়িকা চিন্ময়ী থেকে ডিএমকে দলের সাংসদ কানিমোজি - ক্রমে পিএসবিবি স্কুলের ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিভিন্ন মহল থেকে দাবি ওঠে। চাপের মুখে স্কুল কর্তৃপক্ষ ওইদিনই ওই শিক্ষককে সাসপেন্ড করে, এবং একটি তদন্ত কমিটি গঠন করে। পুলিশেও খবর দেয়। এরপরই এদিনের গ্রেফতারি।  

 

Share this article
click me!