চিনা ড্রাগনের লাল চোখ অরুণাচল সীমান্তে, তিব্বতে মোতায়েন ৬টি J-20 ফাইটার জেট

তিব্বতের দ্বিতীয় বৃহত্তম শহর শিগাৎসতে সামকির ও বেসামরিক ব্যবহারের জন্য যে বিমানবন্দর রয়েছে সেখানে মোতায়েন করা রয়েছে ছটি J-20 ফাইটার জেট।

 

Saborni Mitra | Published : May 30, 2024 11:35 AM IST

চিনের চোখ রাঙানি ক্রমশই বাড়ছে। লাদাখ, অরুণাচল প্রদেশের পর এবার লাল ড্রাগনের লাল চোখ সিকিমের দিনে। একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী সিকিম সীমান্তে ক্রমশই শক্তপোক্ত ঘাঁটি তৈরি করছে। উপগ্রহ চিত্র অনুযায়ী সীমান্তবর্তী এলাকায় চিনের লাল ফৌজ দেশের সবথেকে উন্নত প্রযুক্তির ফাইটার জেট J-20 স্টিলথ মোতায়েন করা হয়েছে।

প্রাথমিকভাবে অনুমান করা হয়েছে তিব্বতের দ্বিতীয় বৃহত্তম শহর শিগাৎসতে সামকির ও বেসামরিক ব্যবহারের জন্য যে বিমানবন্দর রয়েছে সেখানে মোতায়েন করা রয়েছে ছটি J-20 ফাইটার জেট। এই বিমানবন্দর সমুদ্র তল থেকে প্রায় ১২ হাজার ৪০৮ ফুট উঁচুতে অবস্থাত। এটি বিশ্বের সর্বোচ্চ বিমানবন্দর। এইবন্দরে একটি KJ-500 এয়ারবর্ন আর্লি ওয়ার্নিং এবং কন্ট্রোল এয়ারক্রাফ্টও রয়েছে।

Latest Videos

ভারতীয় সেনা বাহিনী সূত্রের খবর চিনা J-20 ফাইটার জেট মোতায়েন নিয়ে সচেতন। সূত্রের খবর চিনা বিমান বন্দরের গতিবিধির ওপর নজর রাখা হয়েছে। চিনা সেনা বহিনীর গতিবিধির ওপর নজর রাখা হয়েছে। চিনা J-20র মোকাবিলায় ভারত সক্রিয় করেছে ফ্রান্সের তৈরি রাফাল যুদ্ধ বিমানগুলি। রাফাল যোদ্ধাদের তৎপর করা হয়েছে। এই ফাইটার জেট সম্প্রতি যৌথ মহড়ায় মার্কিন বিহান বাহিনীর সঙ্গে আলাস্কায় উড়ে গিয়েছিল।

এই প্রসঙ্গে বলে রাখা ভাল চিন সেখানে জি-২০ ফাইটার জেট মোতায়েন করেছে সেখান থেকে পশ্চিমবঙ্গের হাসিমারার দূরত্ব ২৯০ কিলোমিটার। হাসিমারায় ভারত ১৬টি রাফালের দ্বিতীয় স্কোয়াড্রন ঘাঁটি রয়েছে। তবে তিব্বতে যে এই প্রথম চিনা সেনা বাহিনী J-20 মোতায়েন করেছে তেমনটা নয়। এর আগে ২০২০ সালে ও ২০২৩ সালে সেখানে J-20 মোতায়েন করা হয়েছিল। হোটান প্রিফেকটারের জিনজিয়াং -এ জেটগুলি দেখা গিয়েছিল। এটি J-20র বৃহত্তম স্থাপনা বলেও মনে করা হয়।

লাদাখের ভারত চিন দ্বন্দের পর থেকেই চিন ভারতের সীমান্তবর্তী এলাকায় সেনা বাহিনী বাড়াচ্ছে। এর আগে অরুণাচল প্রদেশ-সহ একাধিক সীমান্তেই চিনা সেনার তৎপরতা দেখা গিয়েছিল। পাল্টা ভারতও তৎপর হয়েছে সীমান্তবর্তী এলাকা।

আরও পড়ুনঃ

Dry Day: সুরাপ্রেমীদের জন্য সংবাদ! আর কিছুণের মধ্যেই টানা ৪৮ ঘণ্টার জন্য বন্ধ মদের দোকান

রেশন দুর্নীতি কী? তাই জানেন না, ইডির সমন নিয়ে প্রতিক্রিয়া ঋতুপর্ণা সেনগুপ্তর

'রেখা মাদুর্গার পুজারী', বারাসতের সভা থেকেই বসিরহাটের বিজেপি প্রার্থীর প্রশংসা পঞ্চমুখ নরেন্দ্র মোদী  

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন