Cyber Attack: চিনা হ্যাকারদের 'কুনজরে' লাদাখ সংলগ্ন পাওয়ার গ্রিড, চেষ্টা সফল হয়নি জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

বেসরকারি সংস্থার রিপোর্টে বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলিতে লাদাখসংলগ্ন পাওয়ার গ্রিডগুলির নেটওয়ার্কে হ্যাকারদের অনুপ্রবেশ লক্ষ্য করেছে তারা। 

Saborni Mitra | Published : Apr 7, 2022 10:01 AM IST / Updated: Apr 07 2022, 03:39 PM IST

চিনের রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন হ্যাকাররা গত আট মাস ধরে লাদাখের কাথে ভারতীয় বিদ্যুৎ বিতরণ কেন্দ্রগুলিকে টার্গেট করেছে। বেসরকারি গোয়েন্দা সংস্থার রিপোর্টে সামনে এসেছে এমনই হাড়হিম করা তথ্য। যদিও কেন্দ্রীয় সরকার জানিয়েছেন চিনের এই সাইবার অ্যাটাক সফল হয়নি। পূর্ব লাদাখ সীমান্তে দীর্ঘদিন ধরেই ভারত-চিনের মধ্যে অস্থিরতা রয়েছে। যদিও পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুই দেশের মধ্যে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। সম্প্রতি চিনের বিদেশমন্ত্রী ভারতে এসেছিলেন। তিনি কথা বলেছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের মধ্যে। তবে বেসরকারি সংস্থার রিপোর্ট অনুযায়ী তারই মধ্যে অব্যাহত ছিল চিনা হ্যাকারদের অনৈতিক ক্রিয়াকলাপ। 

বেসরকারি সংস্থার রিপোর্টে বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলিতে লাদাখসংলগ্ন পাওয়ার গ্রিডগুলির নেটওয়ার্কে হ্যাকারদের অনুপ্রবেশ লক্ষ্য করেছে তারা। পাশাপাশি জানান হয়েছে সাতটি ভারতীয় রাজ্যে পাওয়ার গ্রিডই টার্গেট ছিল হ্যাকারদের। চিনা হ্যাকাররা মূলত নিশানা করেছিল উত্তর ভারতের ভারত-চিন সীমান্তের কাছাকাছা অবস্থিত পাওয়ার গ্রিডগুলিকে। সূত্রের খবর ওই রিপোর্টে আরও বলা হয়ে,ছে গত বছর অগাস্ট থেকে মার্চ মাসের মধ্যে এই হামলার ঘটনা ঘটেছিল। তদন্তে জানা গেছে ভারতীয় লোড ডেসপ্যাচ সেন্টারগুলির ডেটা বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা চিনা রাষ্ট্র স্পনসর্ড কমান্ড ও কন্ট্রোল সার্ভারগুলিতে পাঠান হয়েছে। সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে এই তথ্য আগেই কেন্দ্রীয় সরকারের কাছে পাঠান হয়েছে। পাশাপাশি চিনা হ্যাকারদের সম্পর্কে কেন্দ্রীয় সরকারকে সতর্কও করা হয়েছিল। 

তবে বিদ্যুৎ মন্ত্রী কে সিং সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, লাদাখের কাছে বিদ্যুৎ বিতরণ কেন্দ্রগুলি চিনা হ্যাকারদের টার্গেট ছিল তা  সম্পর্কে কেন্দ্রীয় সরকার আগেই অবগত ছিল। দুই বার সেগুলিকে টার্গেট করা হয়েছিল। কিন্তু চিনা হ্যাকারদের প্রচেষ্টা সফল হয়নি বলেও জানিয়েছেন তিনি। গোয়েন্দা সংস্থার মতে চিনা রাষ্ট্রীয় স্পন্সরড হ্যাকাররা বর্তমানে খুবই শক্তিশালী। চিনের হ্যাকাররা সংশ্লিষ্ট অবকাঠামোগুলির আশেপাশের তথ্য সংগ্রহ করার চেষ্টা করেছিল। 

বিশ্বজুড়ে হাইপ্রফাইল সাইবার আক্রমণ বাড়ছে। গতবছর মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে লক্ষাধিক মানুষ একটি বড় গ্যাস পাইপলাইনে ব়্যানসমওয়্যার হামলায় আক্রান্ত হয়েছে। অস্ট্রেলিয়াও এজাতীয় সাইবার হামলার মুখোমুখী হয়েছিল। ভারত ও চিন প্রায় ৩ হাজারর ৫০০ কিলোমিটার সীমান্ত ভাগ করে নিয়েছে। যার এধিকাংশ এলাকায় চিনের আচরণ বিতর্ক তৈরি করছে। তারই মধ্যে চিনা হ্যাকারদের আচরণ সমস্যা আরও জটিল করে তুলতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। 

Share this article
click me!