চিনের অত্যাধুনিক অস্ত্র নিয়ে ভারতের ওপর হামলা পাক-জঙ্গিদের, পাকিস্তান সেনার অস্ত্র হাতে জইশ ও লস্কররা

সূত্রের খবর, জম্মু ও কাশ্মীরের সেনা বাহিনীর ওপর হামলায় সন্ত্রসবদীরা চিনের তৈরি অস্ত্র ও যোগাযোগমাধ্যমের যন্ত্রগুলি ব্যবহার করছে।

 

Saborni Mitra | Published : Dec 26, 2023 9:31 AM IST

জম্মু ও কাশ্মীরের ক্রমশই সক্রিয় হচ্ছে পাকিস্তানে জঙ্গিরা। এবার তাদের টার্গেট সেনা বাহিনী। সম্প্রতি পুঞ্চ জেলায় সেনা বাহিনীর ট্রাক লক্ষ্য করে হামলা চালায় একদল সশস্ত্র জঙ্গি। সেনার সঙ্গে তাদের গুলির যুদ্ধ হয়। ট্রাক লক্ষ্য করে জঙ্গিরা বেশ কয়েকটি বোমাও ছুঁড়েছিল বলে সেনা সূত্রের খবর। এই ঘটনার পরই জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় টহল বাড়ান হয়েছে। পাশাপাশি আরও সক্রিয় করা হয়েছে সেনা বাহিনী ও ভারত সরকারের গোয়েন্দা সংস্থাগুলিকে। সূত্রের খবর একাধিক গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে ভারতে হামলাকারী পাকিস্তানের জঙ্গিরা মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্রের পাশাপাশি চিনের তৈরি অস্ত্রও প্রচুর পরিমাণে ব্যবহার করছে

সূত্রের খবর, জম্মু ও কাশ্মীরের সেনা বাহিনীর ওপর হামলায় সন্ত্রসবদীরা চিনের তৈরি অস্ত্র ও যোগাযোগমাধ্যমের যন্ত্রগুলি ব্যবহার করছে। সূত্রের খবর, জইশ-ই-মহম্মদ ও লস্কর - ই - তৈবার মত সংগঠনগুলির হাতে রয়েছে চিনা অস্ত্র, বডিসুট ক্যামেরা। চিনের তৈরি একাধিক ডিভাইসও তাদের হাতে রয়েছে। এমনিতেই চিনের সঙ্গে পাকিস্তানের দুর্দান্ত সম্পর্ক রয়েছে। বাণিজ্যিক সম্পর্কের পাশাপাশি দুই দেশের মধ্যে একাধিক সামরিক চুক্তিও হয়েছে। তারই ভিত্তিতে চিন পাকিস্তানকে ড্রোন, হ্যান্ড গ্রেনেড সরবরাহ করেছে। একাধিক অস্ত্রও সরবরাহ করেছে। এবার সেই জাতীয় অস্ত্রগুলিই ব্যবহার করছে পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলি। ভারতে হামলাকারী জঙ্গিরা সেই জাতীয় অস্ত্রগুলি ব্যবহার করছে বলেও গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে , জঙ্গিদের হাতে যে চিনা অস্ত্র ছিল তার অকাট্য প্রমাণ রয়েছে।

গোয়েন্দা সূত্রের খবর পাকিস্তান থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছে এমন অনের জঙ্গির হাতেই চিনা প্রযুক্তিতে তৈরি স্নাইপার বন্দুক দেখা গেছে। পাকিস্তানের জঙ্গিরা ভারতীয় সেনার বিরুদ্ধে চিনা স্নাইপার বন্দুক ব্যবহার করেছে। গত নভেম্বর তিনটি বড় জঙ্গি হামলার পরে জঙ্গি সংগঠনগুলি একাধিক ছবি প্রকাশ করেছে। সেগুলি চিনের তৈরি বডি ক্যামেরা থেকে শ্যুট করা হয়েছে বলেও দাবি করা হয়েছে গোয়েন্দা রিপোর্টে।

গোয়েন্দা সংস্থার দাবি জঙ্গিরা যোগাযোগের জন্য ব্যবহার করছে এনক্রিপ্ট করা মেসেজিং ডিভাইস। সেগুলিও চিনের তৈরি। পাকিস্তানে সেনা বাহিনী চিনের কাছ থেকে নিয়মিত অস্ত্র, ক্যামেরা, কিনছে। কিন্তু সব চিনা অস্ত্র পাকিস্তানের সেনা বাহিনীর অস্ত্রাগারে যায় না। অধিকাংশই ঘুরপথে চলে আসে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির হাতে। সেগুলি নিয়েই তারা চড়াও হয় ভারতের ওপর।

সূত্রের খবর চিনের সাহায্য পাকিস্তান তার সাইবার শাখা ও নেটওয়ার্ককেও আরও শক্তিশালী করতে উদ্যোগ নিয়েছে। ওভার ইন্টারনেট প্রোটোকলের মাধ্যমে গোপনে নজরদারি করতে চায়। সাইবার যুদ্ধে পাকিস্তানের পাশে রয়েছে চিন। বেজিং পাকিস্তানে একটি পৃথক তথ্য সুরক্ষা ল্যাব তৈরিতেও জলের মত পয়সা ঢালছে।

লাদাখ ও অরুণাচল প্রদেশ নিয়ে ভারত চিনকে যত কোনঠাসা করার উদ্যোগ নিয়েছে দেশটি ততই পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে ব্রতী হচ্ছে। চিন ক্রমাগত আধুনিক ও উচ্চ প্রযুক্তির অস্ত্র পাকিস্তানকে দিয়ে যাচ্ছে।

আরও পড়ুনঃ

Telecommunications Law: রাষ্ট্রপতির সম্মতিতে আইনে পরিণত হয়েছে টেলিকমিউনিকেশন বিল ২০২৩

PM Modi: বড়দিন উপলক্ষ্যে মোদীর বার্তা, প্রধানমন্ত্রীর বাসভবনে উপস্থিত খ্রিস্টান সম্প্রদায়

Pakistan Election: পাকিস্তান নির্বাচনে লড়ছে হাফিজ সইদের ছেলে, সব কেন্দ্রে প্রার্থী দিয়েছে PMML

 

Share this article
click me!