Chopper Crash Update: চপার দুর্ঘটনা একমাত্র জীবিত সদস্য বরুণ সিং, লড়াকু পাইলট কি এবারও হারাবেন মৃত্যুকে

নীলগিরির জেলা শাসক জানিয়েছিলেন  দুর্ঘটনাস্থল থেকে একজনকেই জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাঁর শরীরের ৯০ শতাংশ পুড়ে গেছে। সেনা হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে। 
 

Saborni Mitra | Published : Dec 8, 2021 2:27 PM IST / Updated: Dec 08 2021, 08:05 PM IST

তামিলনাড়ুর চপার দুর্ঘটনায় (Chopper Crash) ভারত হারাল দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন  রাওয়াতকে (CDS Bipin Rawat)।  এমআই-১৭ হেলিকপ্টার (Mi-17) ভেঙে পড়ায় তাঁর সঙ্গে তাঁর স্ত্রী ও আরও ১১ জনের মৃত্যু হয়েছে। চপারে ছিলেন মোট ১৪ জন। পাঁচ ক্রু সদস্যসহ ৯ যাত্রী নিয়ে হেলিকপ্টারটি সুলুর থেকে ওয়েলিংটনের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন। কিন্তু নীলগিরি পাহাড়েই চপারটি ভেঙে পড়ে। এই দুর্ঘটনায় চপারের একমাত্র জীবিত সদস্য হলেন এয়ারফোর্সের গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং (Group Captain Varun Singh)। ওয়েলিংটন সেনা হাসপাতালে তিনি মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। আগেই নীলগিরির জেলা শাসক জানিয়েছিলেন  দুর্ঘটনাস্থল থেকে একজনকেই জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাঁর শরীরের ৯০ শতাংশ পুড়ে গেছে। সেনা হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে। 

বরুণ সিং এয়ারফোর্সের গ্রুপ ক্যাপ্টেন। তিনি সৌর্য সম্মানে ভূষিত। ২০২০ সালে আকাশপথে জরুরি অবস্থার সময় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় তেজস যুদ্ধবিমানকে বাচানোর জন্য সেই বছরই স্বাধীনতা দিবসের সময় তাঁকে শৌর্যচক্রে ভূষিত করা হয়। 

১২ অক্টোবর ২০২০ সালে বরুণ সিং একটি ফ্লাইট কন্ট্রোল সিস্টেম বা এফসিএস ও প্রেসারাইজেশন সিস্টেম বা লাইফ সাপোর্ট এনভায়রনমেন্ট কন্ট্রোল সিস্টেমের বড় সংশোধনের পর প্যারেন্ট বেস থেকে দূরে এলএসি-তে একটি সিস্টেম চেক সোর্টি দায়িত্ব পালন করছিলেন। সোর্টির সময় ককপিট চাপ উচ্চ উচ্চতায় ব্যর্থ হয়েছিল। তিনি সঠিকভাবে ব্যার্থতা চিহ্নিত করেছিলেন। ও অবতরনের জন্য নিম্ন উচ্চতায় একটি অপতরণ শুরু করেছিলেন। নামার সময় ফাইট কন্ট্রোল সিস্টেম ব্যর্থ হয় ও বিমানটি সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এটি একটি অভূতপূর্ণ বিপর্যয়মূলক ব্যর্থতা যা কখনও ঘটেনি। কারণ বিমানটি  নিয়ন্ত্রণ হারিয়ে সীমান্ত অতিক্রম করছিল। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দ্রুত সিদ্ধান্ত নেন তিনি। প্রবল শারীরিক ও মানসিক চাপ থাকা সত্ত্বেই তিনি বিমানের নিয়ন্ত্রণ ফিরে পেতে শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যান। অবশেষ নিয়ন্ত্রণ ফিরে পান। ব্যতীক্রমী সিদ্ধান্ত নেওয়ার জন্যই তাঁকে বিশেষ সম্মান দেওয়া হয়েছিল।

বুধবারা তামিলনাড়ুর চপার দুর্ঘনায় মারা গেলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছে কপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়াতসহ ১৩ জন যাত্রীর মৃত্যু হয়েছে। বিপিন রাওয়াতের সঙ্গে ভারতীয় বায়ু সেনার বিমানে ছিলেন তাঁর স্ত্রীও। তিনিও মারা গেছেন বলে জানিয়েছেন বায়ু সেনা। নীলগিরির জঙ্গলে আচমকাই দুর্ঘটনার কবলে পড়ে বায়ু সেনার এমআই -১৭ হেলিপক্টারটি। বিপিন রাওয়াতই হলেন দেশের প্রথম সেনা সর্বাধিনায়। 

বায়ু সেনার পক্ষ থেকে জানান হয়েছে, চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে এয়ারফোর্স গ্রুপ ক্যাপ্টেনকে। গুরুতর দগ্ধ অবস্থায় তাঁর চিকিৎসা চলছে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বিমান বাহিনী বলেছে, গভীর দুঃখের সঙ্গে জানান হচ্ছে জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের মৃত্যু হয়েছে চপার দুর্ঘটনায়। সঙ্গে আরও ১১ জনের মৃত্যু হয়েছে।  

RIP CDS Bipin Rawat: চপার দুর্ঘটনায় নিহত দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত

CDS Bipin Rawat Chopper crash: চপার দুর্ঘটনায় ১৪ যাত্রীর মধ্যে ১৩ জনের মৃত্যু, রাওয়াতের বাড়িতে ভিড়

Share this article
click me!