সাবধান! ভারতে ঢুকে পড়েছে চিকেনপক্সের নতুন প্রজাতি, কোন কোন লক্ষণ দেখলে অবশ্যই সতর্ক হবেন?

নতুন ভাইরাসটি আক্রান্ত মানুষের থুতু, সর্দি-কাশি বা শ্বাস প্রশ্বাসের দ্বারা সরাসরি যোগাযোগের মাধ্যমে সুস্থ মানুষের দেহে ছড়িয়ে পড়ে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। কোন কোন লক্ষণ দেখলে তাড়াতাড়ি সতর্কতা অবলম্বন করতে হবে, জেনে নিন।

Sahely Sen | Published : Sep 17, 2023 7:12 AM IST

ভারতে এবার ছড়াচ্ছে চিকেনপক্সের আতঙ্ক। এই রোগের একটি নতুন রূপ সম্প্রতি আবিষ্কৃত হয়েছে আমাদের দেশে যার নাম ক্লেড 9 (Clade 9) ভারতে আবিষ্কৃত হয়েছে। রিপোর্ট অনুসারে, এটি আবিষ্কার করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (NIV)। ক্লেড 1 এবং ক্লেড 5 ভাইরাসের উপদ্রব ভারতে অনেক আগে থেকেই উপস্থিত ছিল। সম্প্রতি আবিষ্কৃত হয়েছে ক্লেড 9। ৬ সেপ্টেম্বর অ্যানালস অফ মেডিসিনে প্রকাশিত হয়েছিল গবেষণার ফলাফল। রিপোর্টে দেখা গেছে যে, ভারতে প্রথমবারের মতো ক্লেড ৯ আবিষ্কৃত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বলেছে যে 'ভেরিসেলা জোস্টার ভাইরাস' (ভিজেডভি) একটি হারপিস ভাইরাস। ভাইরাসটি আক্রান্ত মানুষের থুতু, সর্দি-কাশি বা শ্বাস প্রশ্বাসের দ্বারা সরাসরি যোগাযোগের মাধ্যমে সুস্থ মানুষের দেহে ছড়িয়ে পড়ে।

গবেষকরা জানাচ্ছেন, VZV প্রাপ্তবয়স্কদের মধ্যে যথেষ্ট গুরুতর রোগ সৃষ্টি করলেও এটি অল্প বয়স্কদের মধ্যে বেশি দেখা যায়। নবজাতক শিশু অথবা যেসব মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল, তাদের ক্ষেত্রে এটি আরও গুরুতর হতে পারে। চিকেনপক্স ক্লেড 9 এর প্রধান লক্ষণগুলির মধ্যে রয়েছে: জ্বর, ফুসকুড়ি, শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া, খিদে কমে যাওয়া, মাথাব্যথা, ক্লান্তি এবং প্রচণ্ড শারীরিক অস্বস্তি।

চিকেনপক্সের রোগীরা ভাইরাসে আক্রান্ত হওয়ার ২-৩ সপ্তাহ পরে তাঁদের শরীরে লক্ষণগুলি স্পষ্ট হয়। জ্বর, গা- হাত- পা ব্যথা এবং মাথাব্যথার মতো উপসর্গগুলি প্রকট হয়। এটি দুই সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে। ফুসকুড়িগুলি লাল লাল হয়ে প্রায় একেকটি ব্রণর আকারে ফুটে বেরোয়।

বিশেষজ্ঞরা এখনও ক্লেড 9 এবং এর আগের রূপগুলি, ক্লেড 1 এবং ক্লেড 5-এর মধ্যে সংক্রমণের তীব্রতার কোনও পার্থক্য খুঁজে পাননি। ভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধ করার জন্য টিকা নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ধরা হচ্ছে। বিশেষজ্ঞরা বারবার হাত ধোয়া এবং ভালো স্বাস্থ্যবিধি বজায় রাখার পরামর্শ দিয়েছেন। তার সঙ্গে রোগীকে পরিষ্কার- পরিচ্ছন্ন রাখাও খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেকদিন রোগীর সংস্পর্শে থাকা মানুষদেরও বারবার নিজেদের হাত সাবান এবং জল দিয়ে ধুয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- 
PM Modi News: খুব কম ঘুমান নরেন্দ্র মোদী, গ্রেফতারি এড়াতে পরেছিলেন শিখের পোশাক! জেনে নিন প্রধানমন্ত্রী সম্পর্কে কয়েকটি অবাক করা তথ্য
আধার কার্ডে দেওয়া আঙুলের ছাপ নকল করেই লক্ষ লক্ষ গায়েব করে দিতে পারে প্রতারকরা, অবশ্যই মাথায় রাখুন ৯টি ধাপ
ভয়ঙ্কর ঘটনা! ট্রেডমিলের ওপর হাঁটতে হাঁটতে হঠাৎ পড়ে গেল ১৯ বছরের যুবক, চোখের নিমেষে মর্মান্তিক মৃত্যু

Share this article
click me!