Covishield Booster: ওমিক্রনের মোকাবিলায় কার্যকরী কোভিশিল্ডের বুস্টার, জানাল আইসিএমআর

করোনার নতুন ভেরিয়েন্টের বিরুদ্ধে কার্যকরী হতে পারে কোভিশিল্ডের বুস্টার ডোজ। ডেল্টা ভেরিয়েন্টের বিরুদ্ধেও কার্যকরী প্রমাণিত হয়েছে ভ্যাকসিনের বুস্টার শট। 

Parna Sengupta | Published : Dec 5, 2021 8:49 AM IST

আইসিএমআরের(ICMR) নয়া সমীক্ষায় বেরিয়ে এল বিশেষ তথ্য। আইসিএমআরের গবেষকরা (scientists) বলছেন করোনার নতুন ভেরিয়েন্টের (COVID-19 variants) বিরুদ্ধে কার্যকরী হতে পারে কোভিশিল্ডের বুস্টার ডোজ (Covishield booster doses)। ডেল্টা ভেরিয়েন্টের বিরুদ্ধেও কার্যকরী প্রমাণিত হয়েছে ভ্যাকসিনের বুস্টার শট। তাই এবার বুস্টার শটের ওপর জোর দিচ্ছেন আইসিএমআরের গবেষকরা। 

BioRxiv প্রিপ্রিন্ট সার্ভারে প্রকাশিত গবেষণাটি এখনো পিয়ার-রিভিউ করা হয়নি। গবেষকরা তিন ধরনের রক্তের নমুনা পরীক্ষা করেছেন। এর মধ্যে একটি গ্রুপ হল যাঁদের সম্পূর্ণ টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ধরণের গ্রুপ হল যারা কখনই কোভিড ১৯ ভাইরাসের সংস্পর্শে আসেনি। তৃতীয় গ্রুপ হল যারা COVID-19 সংক্রমণ থেকে সুস্থ হয়ে টিকার দুটি ডোজই নিয়েছেন। যারা কখনও সংক্রামিত হননি, তাঁদের মধ্যে ডেল্টা ভেরিয়েন্টের বিরুদ্ধে অ্যান্টিবডি স্তরে ২৭.৩ গুণ হ্রাস লক্ষ্য করা গিয়েছে।

এর প্রধান কারণ, গবেষণায় ব্যাখ্যা করা হয়েছে যে, যারা কখনই কোভিড-১৯-এর মাধ্যমে সংক্রমিত হননি, তারা টিকা দেওয়ার পরে প্লাজমা ব্লাস্ট কোষের অল্প সময়ের জন্য বেঁচে থাকতে দেখেন। যারা COVID-19-এ সংক্রামিত হয়েছেন (ইনোকুলেশনের আগে বা পরে) তারা মেমরি বি কোষগুলিকে ট্রিগার হতে দেখেন, যা ফলে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। 

Booster Dose-দরকার বুস্টার শট, করোনার নতুন রূপ নিয়ে শঙ্কা প্রকাশ সৌম্যা স্বামীনাথনের

Covaxin on Omicron: ওমিক্রন মোকাবিলায় কার্যকর হতে পারে কোভ্যাক্সিন, জানাল আইসিএমআর

সময়ের সাথে সাথে ভ্যাকসিনগুলি কার্যক্ষমতা হারাতে থাকে। তাই বুস্টার ডোজের ওপর জোর দেওয়া হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ অনেক দেশ ইতিমধ্যেই সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই সপ্তাহের শুরুর দিকে, একটি ল্যানসেট গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছিল যে ছয়টি ভিন্ন COVID-19 বুস্টার নিরাপদ ছিল এবং যারা আগে অ্যাস্ট্রাজেনেকা বা ফাইজার ভ্যাকসিনের দুই-ডোজ কোর্স গ্রহণ করেছে তাদের মধ্যে একটি শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে। ঘটনাক্রমে Covishield হল Oxford-AstraZeneca ভ্যাকসিনের তৈরি-ইন-ইন্ডিয়া সংস্করণ।

ল্যানসেট সমীক্ষা অনুসারে, AstraZeneca, Pfizer-BioNTech, Novavax, Janssen, Moderna, Valneva, এবং Curevac jabs সবই তৃতীয় ডোজ হিসাবে ব্যবহার করা নিরাপদ এবং AstraZeneca ভ্যাকসিনের দুটি প্রাথমিক ডোজ পরে স্পাইক প্রোটিন ইমিউনোজেনিসিটি বেড়েছে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। ভারত প্রায় এক বছর আগে তার COVID-19 টিকাদান ড্রাইভ শুরু করেছিল এবং ১.২৬ বিলিয়নেরও বেশি ডোজ পরিচালনা করতে তিনটি ভ্যাকসিন (কোভিশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি) ব্যবহার করেছে।

বিশ্ব জুড়ে আতঙ্ক তৈরি করেছে করোনা ভাইরাসের নতুন রূপ  ওমিক্রন (Omicron)। ভারতেও (India) নেওয়া হচ্ছে একাধিক সতর্কতা। করোনা ভাইরাসের এই রূপটি প্রভাবশালী ডেল্টা রূপের (Delta Varient) থেকে সম্পূর্ণ আলাদা। এই প্রসঙ্গে WHO প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, এগুলো এমন প্রশ্ন যার উত্তর পেতে কয়েক সপ্তাহ সময় লাগবে।  প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপ মিটিং করছে এবং সিদ্ধান্ত নেবে যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত স্ট্রেনটি কীভাবে কাজ করছে। এরজন্য পর্যবেক্ষণ প্রয়োজন।" তাঁর দাবি যদি ভ্যাকসিনের দুটি ডোজে এই ভেরিয়েন্টের বিরুদ্ধে সফল না হওয়া যায়, তবে বুস্টার ডোজ জরুরি হয়ে পড়বে। 

Share this article
click me!