বিজেপিতে কিভাবে নির্বাচন হয়? প্রশ্ন তুলে খাড়গে জানালেন কংগ্রেসের রিমোর্ট কন্ট্রোল থাকবে তারই হাতে


কংগ্রেস সভাপতি নির্বাচনের কাউন্টডাউন শুরু  হয়ে গেছে। আগামী ১৭ অক্টোবর কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই প্রধান প্রতিপক্ষ বিজেপিকে টার্গেট করলেন কংগ্রেস সভাপতি নির্বাচনের পদপ্রার্থী মল্লিকার্জুন খাড়গে। তিনি বিরোধীদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে বলেন তিনি সনিয়া গান্ধীর রিপোর্ট কন্ট্রোল নন।

Web Desk - ANB | Published : Oct 7, 2022 12:24 PM IST

কংগ্রেস সভাপতি নির্বাচনের কাউন্টডাউন শুরু  হয়ে গেছে। আগামী ১৭ অক্টোবর কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই প্রধান প্রতিপক্ষ বিজেপিকে টার্গেট করলেন কংগ্রেস সভাপতি নির্বাচনের পদপ্রার্থী মল্লিকার্জুন খাড়গে। তিনি বিরোধীদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে বলেন তিনি সনিয়া গান্ধীর রিপোর্ট কন্ট্রোল নন। কংগ্রেসে এধরনের কোনও পদই নেই। পাশাপাশি বিজেপি কি করে দলের প্রধান নির্বাচন করে তাই নিয়েও প্রশ্ন তোলেন তিনি। 

মল্লিকার্জুন খাড়গে বলেন, কংগ্রেসে এখনও যথেষ্ট গণতন্ত্র রয়েছে। এই দলে এখনও ঐক্যমত্যের ভিত্তিতে সমস্ত সিদ্ধান্ত নেওয়া হয়। দলের শীর্ষ পদে নির্বাচনের জন্য আমেদাবাদে গিয়েছিলেন খাড়গে। সেথানে তিনি বলেন গ্র্যান্ড ওল্ড পার্টির প্রধান বলে রিমোর্ট কন্ট্রোল তাঁর হাতেই থাকবে। পাশাপাশি তিনি সনিয়া গান্ধীর কথায় চলেন এমনটা নয়। দিন কয়েক ধরেই বিজেপি প্রচার চালাচ্ছিল যে খাড়গে যদি কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন, তাহলে কংগ্রেসের যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাঁর থাকবে না। ব-কলমে দল চালাবেন সনিয়া গান্ধী বা রাহুল গান্ধী। বিজেপি আরও বলেছে সনিয়া গান্ধীর হাতে থাকবে রিপোর্ট কন্ট্রোল। খাড়গে তাঁর প্রক্সি হিসেবে কাজ করবেন। 

এদিন খাড়গে সরাসরি প্রধানমন্ত্রী ও বিজেপিকে টার্গেট করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী কতবার দলীয় সভাপতির নির্বাচন করেছেন? বিজেপি কিভাবে সভাপতি নির্বাচন করে? তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। তিনি পাশাপাশি জানতে চান বিজেপির রিপোর্ট কার হাতে রয়েছে। একই সঙ্গে খাড়গে জানিয়ে দেন তিনি যদি জয়ী হন তাহলে তাঁর হাতেই থাকবে কংগ্রেসের রিমোর্ট কন্ট্রোল। 

এদিন খাড়গে বলেন 'আমেদের কমিটি, নির্বাচিত সদস্যরা ওয়ার্কিং কমিটি ও সংসদীয় বোর্ড যাবতীয় সিন্ধান্ত নেয়।' পাশাপাশি দলের সাংগঠনিক পদের ৫০ শতাংশ যাবে ৫০ বছরের কম বয়সীদের জন্য সংরক্ষিত করা যায় তার জন্য তিনি চেষ্টা করবেন বলেও প্রতিশ্রুতি দেন। 

আগামী ১৭ অক্টোবর কংগ্রেসের সভাপতি নির্বাতন। ২৪ অক্টোবর ফল প্রকাশ হবে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন মল্লিকার্জুন খাড়গে ও শশী থারুর। দুজনেই গান্ধী পরিবারের ঘনিষ্ট বলে পরিচিত। 

মা সনিয়ার জুতোর ফিতে বেঁধে ভাইরাল রাহুল গান্ধী, মোদীর সঙ্গে তুলনা এনে কটাক্ষ নেটিজেনদের

T-90 ট্যাঙ্কে ব্যারেল ফেটে মৃত্যু তিন সেনা জওয়ানের, গোটা ঘটনার তদন্তের নির্দেশ

বন্দে ভারত ট্রেনে ধাক্কা, মহিষের মালিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের রেল পুলিশের

Read more Articles on
Share this article
click me!