যুদ্ধের আঁচ এবার ভারতে, ভোট মিটতেই চড়চড়িয়ে বাড়ছে জ্বালানীর দাম

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের ফলে দারুণ বেড়েছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম। এর জেরে ৫ রাজ্যের ভোট মিটতেই এবার ভারতে তেলের দাম এক ধাক্কায় অনেকটা বাড়তে পারে। 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 5:20 PM IST / Updated: Mar 07 2022, 11:05 PM IST

গত ১৩ বছরের মধ্যে বর্তমানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম সর্বোচ্চে পৌঁছেছে, ব্যারেল প্রতি  ১৪০ ডলার। রবিবার সন্ধ্যায় ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড ফিউচার, ব্রেন্ট ক্রুড এবং ইউএস অয়েল বেঞ্চমার্কের পক্ষ থেকে যে বর্ধিত দাম প্রকাশ করা হয়েছে, তা ২০০৮ সালের পর সবথেকে বেশি। এনডিটিভির এক প্রতিবেদন অনুযায়ী, দেশীয় বাজারে এর জেরে খুচরো জ্বালানির দাম লিটার প্রতি ১৫ টাকা পর্যন্ত বাড়তে পারে। এর সঙ্গে সোমবার ডলার প্রতি টাকার দাম রেকর্ড পরিমাণ কমেছে, ৭৭.০১।

ভারতে মোট জ্বালানি চাহিদার প্রায় ৮৫ শতাংশের জন্য বিদেশী তেল সংস্থাগুলির উপর নির্ভর করতে হয়। ইতিমধ্যেই এই বছর তেলের দাম ৬০ শতাংশেরও বেশি বেড়েছে। তেলের দাম বৃদ্ধির এই সাম্প্রতিক জোড়া আঘাতের ফলে ভারতকে চরম আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারে বলে আশঙ্কা করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার ফলে, এশিয়ার মধ্যে যে দেশগুলির অর্থনীতি সবথেকে ঝুঁকিতে রয়েছে তার মধ্যে অন্যতম ভারত। 

২০১৭ সাল থেকে, বিগত ১৫ দিনের বেঞ্চমার্ক আন্তর্জাতিক হারের সঙ্গে সঙ্গতি রেখে ভারতে জ্বালানির দাম প্রতিদিন কমত-বাড়ত। কিন্তু ২০২১ সালের ১ নভেম্বর থেকে জ্বালানির দাম একই রয়েছে। সেই সময় ভারত আন্তর্জাতিক বাজার থেকে অপরিশোধিত তেল কিনেছিল ব্যারেল প্রতি গড়ে ৮১.৫ মার্কিন ডলার করে। তেল মন্ত্রকের পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালাইসিস সেল (PPAC) এর তথ্য অনুসারে, ভারত সর্বশেষ অপরিশোধিত তেল কিনেছে ১ মার্চ। সেই সময় দাম ছিল ১১১ মার্কিন ডলারের উপরে। 

এর থেকেই বোঝা যাচ্ছে গত ৪ মাসে কতটা ক্ষতি স্বীকার করতে হয়েছে খুচরো তেল ব্যবসায়ীদের। সোমবার উত্তরপ্রদেশের শেষ পর্যায়ের ভোটগ্রহণ সমাপ্ত হওয়ার পর, এখন তারা আশা করছে, সরকার দৈনিক মূল্য সংশোধনের প্রক্রিয়া ফের চালু করার অনুমতি দেবে। তবে, তেল সংস্থাগুলি সম্ভবত, এক লপ্তে সম্পূর্ণ ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করবে না। বরং, প্রতিদিন লিটার প্রতি ৫০ পয়সারও কম করে ধীরে ধীরে বৃদ্ধি করবে।

তবে ডিজেল-পেট্রোলের দাম বাড়ার আগেই, এদিন দাম বেড়েছে সিএনজির। দিল্লি রাজধানী এলাকায় কেজি প্রতি ৫০ পয়সা দাম বাড়ানো হয়েছে সিএনজি-র। আগামীকাল সকাল ৬টা থেকে নতুন দর প্রযোজ্য হবে। দিল্লিতে সিএনজি-র দাম ছিল ৫৭.০১ টাকা প্রতি কেজি। মঙ্গলবার সকাল থেকে তা বেড়ে ৫৭.৫১ টাকা হবে। নয়ডা, গ্রেটার নয়ডা এবং গাজিয়াবাদে সিএনজি প্রতি কেজি ১ টাকা বাড়ানো হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!