মেঘালয়ে সংকটে কংগ্রেস, বিধানসভা ভোটের আগে দল দিশাহীন বলে পদত্যাগ প্রাক্তন মন্ত্রীর

মেঘালয়ে বড় ধাক্কা খেল কংগ্রেস। বিধানসভা ভোটের আগেই দল ছাড়লেন রাজ্য়ের প্রাক্তন মন্ত্রী। দল দিশাহীন বলেও তোপ দাগলেন তিনি।

 

Web Desk - ANB | Published : Dec 19, 2022 5:43 AM IST

মেঘালয় বিধানসভা নির্বাচন আসন্ন। সবকিছু ঠিক থাকলে আগামী বছর প্রথম দিকেই এই রাজ্যে নির্বাচন হওয়ার কথা। কিন্তু তার আগেই চাপ বাড়ল কংগ্রেসের। কংগ্রেস নেতা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী আমপারিন লিংডোহ শতাব্দী প্রাচীন পার্টি থেকে ইস্তফা দিয়েছে। বর্তমানে তিনি ক্ষমতাসীন ন্যাশানাল পিপিলস পার্টি বা এনপিপিতে যোগ দিতে চলেছেন। যদিও তিনি নিজে দল বদলের বিষয়ে কিছু জানাননি। তবে সোশ্যাল মিডিয়ায় পদত্যাগের কথা জানিয়েছেন।

লিংডোহ একটি টুইট বার্তায় জানিয়েছেন,তিনি জাতীয় কংগ্রেস থেকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করছেন। নিজের পদত্যাগপত্রের একটি প্রতিলিপি শেয়ার করেছেন। ট্যাগ করেছেন রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী ও দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে। এনপিপি বিজেপির মিত্র দল হিসেবেই পরিচিত।

প্রাক্তন কংগ্রেস নেত্রী তাঁর পদত্যাগপত্রে লিখেছেন, 'জীবনের বিশেরভাগ সময়ই আমি কংগ্রেসের সঙ্গে কাটিছি। কিন্তু বর্তমানে দলের ওপরে আস্থা হারিয়ে ফেলছি। কারণ দলটি দিকনির্দেশ হারিয়ে ফেলেছে। লক্ষ্যভ্রষ্ট হয়ে ছুটঠি। পার্টির নেতৃত্বেই এই বিষয়ে চিন্তার জন্য আত্ম-দর্শনের প্রয়োজন রয়েছে। দলীয় নেতৃত্বর এইজাতীয় কোনও সৎপ্রচেষ্টা নেই। তাতেই হতাশ হয়েছি। ' তিনি আরও বলেছেন, কংগ্রেস মেঘালয়ের জনগণের সঙ্গে যোগাযোগ নেই কংগ্রেসের। জনগণের সেবার জন্য এটাই যে একমাত্র প্ল্যাটফর্ম তা তিনি মনে করেন না। আর সেই কারণেই তিনি দল বদল ছাড়ছেন বলেও জানিয়েছেন।

গতসপ্তাহেই মেঘায়ের তিন বিধায়ক যারমধ্যে দুই জন এনপিপি ও একজন তণমূলের দলবদল করেছিলেন। তাঁরা বিজেপিতে যোগদান করেছেন। তারা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে উন্নয়ন কাজে যোগ দেওয়ার জন্যই তাঁরা দল বদল করছেন। যাইহোক এমনিতেই মেঘালয়ে কংগ্রেস চাপে রয়েছে। কারণ গত বছরই কংগ্রেসের একটি বড় অংশ যোগ দিয়েছে তৃণমূলে। তাতে রাজ্যে বিরোধী দলের তকমাও হারিয়েছে কংগ্রেস। এবার প্রাক্তন মন্ত্রীর দল ছাড়ায় কংগ্রেসের সংকট আরও ঘণীভূত হল বলেও মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বর্তমানে রাহুল গান্ধীর নেতৃত্বে দেশজু়ড়ে চলছে ভারত জোড়ো যাত্রা। মেঘালয়েও সেই যাত্রা যাওযার কথা রয়েছে। কিন্তু তার আগেই এই ভাঙন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও মনে করছে ওয়াকিবহাল মহল। রাহুল গান্ধীর যাত্রার মাধ্যমে কংগ্রেস যখন ঘর গোছানোর স্বপ্ন দেখছে তখনই ঘর ভাঙল শতাব্দী প্রাচীন পার্টির। 

আরও পড়ুনঃ

পাকিস্তানের পুলিশ স্টেশনে তালিবান হামলা, ৯ পুলিশ কর্মীকে পণবন্দি করে দাবি জানাল জঙ্গিরা

অগ্নিগর্ভ ফ্রান্সের রাস্তায় দাঙ্গা, আর্জেন্টিনার কাছে হার মানতে না পেরে বিক্ষোভ ফরাসী ফুটবল সমর্থকদের

ফিফা বিশ্বকাপ জয়ের জন্য আর্জেন্টিনাকে অভিনন্দন প্রধানমন্ত্রী মোদীর, রাহুল গান্ধী বলেন 'দারুন খেলা'

Share this article
click me!