তিন দিনের ভারত সফরে ডেনমার্কের প্রধানমন্ত্রী, লক্ষ্য দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন

ভারত ও ডেনমার্কের ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পরেই এই বৈঠক রীতিমত গুরুত্বপূর্ণ। উন্নয়নশীল দুটি দেশে একটি মঞ্চে এসে একসঙ্গে কাজ করার পরিকল্পনা করছে। 

Asianet News Bangla | Published : Oct 9, 2021 12:09 PM IST

করোনাভাইরাসের (Coronavirus) এই সংক্রমণের মধ্যে মেট ফ্রেডরিকসেনই (Mette Frederiksen) প্রধান প্রধানমন্ত্রী যিনি ভারত সফরে এলেন। তাই তাঁর এই সফর খুবই গুরুত্বপূর্ণ। তিন দিনের ভারত সফরে এসেছেন ডেনমার্কের প্রধানমন্ত্রী (PM Of Denmakr) মেট ফ্রেডরিকসেন। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে স্বাগত জানিয়েছেন। দুই নেতার মধ্যে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনাও হবে। ডেনমার্কের রাষ্ট্রপতি বলেন, ডেনমার্ক  ভারতকে গুরুত্বপূর্ণ সহযোগী দেশ হিসেবেই বিবেচনা করে। তাঁর এই সফরকে  দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের মাইলস্টোন হিসেবে তিনি দেখছেন বলেও জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (PM Narendra Modi) ডেনমার্কের প্রধানমন্ত্রীকে রাষ্ট্রপতি ভবনেই সংবর্ধনা দেন। তারপর ডেনিস প্রধানমন্ত্রী রাজঘাতে মহাত্মা গান্ধীর সমাধিতে যান। সেখানে গান্ধীজিকে শ্রদ্ধা জানান। 

ভারত ও ডেনমার্কের ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পরেই এই বৈঠক রীতিমত গুরুত্বপূর্ণ। উন্নয়নশীল দুটি দেশে একটি মঞ্চে এসে একসঙ্গে কাজ করার পরিকল্পনা করছে। অনেক দেশই ভারত ও ডেনমার্কের সম্পর্কের দিকে তাকিয়ে রয়েছে বলেও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  মেটে ফ্রেডেরিকসনের দ্বিপাক্ষিক বৈঠকে জলবায়ু পরিবর্তন সবুজ উদ্যোগ ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। হায়দরাবাদ হাউসে দুই দেশের মধ্যে বৈঠক হয়। মেট বলেছেন তাঁরা জল ও সবুজ জ্বালানি নিয়ে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। কৃষির উন্নয়নেও দুটি দেশ একসঙ্গে কাজ করবে। ভারত ও ডেনমার্কের সম্পর্ক আরও গভীর করে তোলাই তাঁদের লক্ষ্য বলেও জানিয়েছেন ডেনিস প্রধানন্ত্রী। 

New British rule: কোয়ারেন্টাইনে 'না', ভারতের চাপের কাছে পিছু হেঁটে নতুন নির্দেশ ব্রিটেনের

Ladakh Standoff: রবিবার আলোচনার টেবিলে ভারত-চিন সেনা কর্তারা, জোর হটস্প্রিং-এর ওপর

তালিবান শাসিত আফগানিস্তান-চিন-পাকিস্তান ভারতের কাছে একটি বড় চ্যালেঞ্জ, সতর্ক করলেন শশী থারুর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন ভারত ও ডেনমার্কের সুদূরপ্রসারী সম্পর্ক তৈরি করাই একমাত্র লক্ষ্য। তিনি আরও বলেছেন এদিন সকালের বৈঠক তাদের মধ্যে প্রথম হতে পারে। কিন্তু করোনাকালেও ভারত-ডেনমার্ক একসঙ্গে কাজ করেছিল। ভারত ডেনমার্ক সহযোগিতার আরও বাড়িয়ে তোলা হবে বলেও জানিয়েছেন তিনি। 

 আলোচনা হতে পারে মুক্ত বাণিজ্য চুক্তি, নিয়েও। ডেনমার্কের এক কর্মকর্তা জানিয়েছেন ডেনমার্কি মুক্তি বাণিজ্যের অন্যতম সমর্থক। পাশাপাশি জলবয়ু পরিবর্তন মোকাবিলা ও অর্থনৈতিক ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। ডেনিস কর্মকর্তা আরও জানিয়েছেন এটাই প্রথম দুই রাষ্ট্রপ্রধানের মুখোমুখি বৈঠক। তাই এই বৈঠক তাদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। আগামিকাল অর্থাৎ রবিবার ডেনিস প্রধানমন্ত্রী আগ্রা যাবেন তাজমহল দেখতে। 

Share this article
click me!