দেশব্যাপী শুরু হয়ে গেল ১২-১৪ বয়সিদের করোনা টিকাকরণ, কিন্তু বাংলায় কেন হচ্ছে না

২০০৮, ২০০৯ এবং ২০১০ সালে জন্মানো শিশুরা এই পর্বে টিকাকরণের জন্য যোগ্য হবে।  ১২ থেকে ১৪ বছরের মধ্যে যারা, তাদের হায়দ্রাবাদ-ভিত্তিক বায়োলজিক্যালস-ই দ্বারা তৈরি Corbevax নামের টিকাই দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

Jaydeep Das | Published : Mar 16, 2022 12:55 AM IST

প্রতীক্ষার অবসান। করোনা সংক্রমণ (Coronavirus Infection) রোধে জাতীয় টিকা দিবস উপলক্ষে বুধবার ১৬ই মার্চ থেকে দেশে ১২ থেকে ১৪ বছর বয়সী শিশুদের কোভিড-১৯ টিকা (Covid-19 Vaccine) দেওয়া শুরু হয়ে যাচ্ছে। এদিকে এই পর্বের টিকাকরণের সূচি নিয়ে আগেই নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্য (Union Health Minister) মন্ত্রী মনসুখ মন্ডাভিয়া টুইটারের মাধ্যমে এই বয়স সীমার মধ্যে থাকা শিশুদের ভ্যাকসিন দেওয়ার কথা আগেই ঘোষণা করেছেন। সহজ কথায় ২০০৮, ২০০৯ এবং ২০১০ সালে জন্মানো শিশুরা এই পর্বে টিকাকরণের জন্য যোগ্য হবে।  ১২ থেকে ১৪ বছরের মধ্যে যারা, তাদের হায়দ্রাবাদ-ভিত্তিক বায়োলজিক্যালস-ই দ্বারা তৈরি Corbevax নামের টিকাই দেওয়া হবে বলে জানা যাচ্ছে। 

সূত্রের খবর, এদিন সকাল ৯টা থেকে শুরু হওয়া অনলাইন রেজিস্ট্রেশন ছাড়াও উপকারভোগীরা সরাসরি টিকাদান কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন। দেশে এই বয়সের ৪,৭৪,৭৩,০০০ শিশুকে টিকাদান কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে। মূলত গোটা প্রক্রিয়াকে আরও সরলীকরণ করতেই এবারে শিশুদের জন্য অনসাইট রেজিস্ট্রেশন সুবিধা দেওয়া হচ্ছে। তবে কেন্দ্র সমস্ত রাজ্যকে স্পষ্ট জানিয়ে দিয়েছে ১২ বছরের কম বয়সী শিশুদের টিকাদানে অন্তর্ভুক্ত করা যাবে না। এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের বিশেষ নির্দেশিকাও দিয়েছেন। একইসাথে বয়ষ্কদের টিকাকরণের জায়গায় যাতে একযোগে শিশুদের টিকাকরণ না হয় সে বিষয়েও কড়া নির্দেশ দিয়েছেন তিনি। কারণ দুই ধরণের ভ্যাকসিনের প্রয়োগ হয়ে গেলে তার বিরূপ প্রতিক্রিয়া এড়াতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন- পানিহাটিতে তৃণমূল কাউন্সিলরকে গুলি করে খুন, অকুস্থল পরিদর্শনে এলেন ব্যারাকপুরের পুলিশ কমিশনার

আরও পড়ুন- বিএসএফ-র তৎপরতায় আটকাল পাচার, সীমান্তরক্ষী বাহিনীর হাত ধরেই বাংলাদেশে ফিরে গেল ২ যুবতী

তবে বাংলায় এখনই ১২ থেকে ১৪ বছরের শিশুদের টিকাদানের কাজ শুরু হচ্ছে না। রাজ্যের তরফে জানানো হয়েছে, সেই কর্মসূচি শুরু করতে আরও দু'তিনদিন লাগবে। এরাজ্যে প্রায় ৩০ লক্ষের কাছাকাছি ১২ থেকে ১৫ বছর বয়সি শিশুদের ভ্যাকসিন দেওয়া হবে বলে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা, চিকিৎসক অজয় চক্রবর্তী জানিয়েছেন। এই মুহূর্তে রাজ্যের হাতে শুধুমাত্র প্রথম ডোজ দেওয়ার মতোই ভ্যাকসিন আছে বলে জানা যাচ্ছে। তবে কবে আর কখন রাজ্যে এই বয়সসীমার শিশুদের টিকাকরণের আওতায় আনা হবে তা নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে রাজ্যের স্বাস্থ্য মন্ত্রকের তরফে। 

আরও পড়ুন- অসম-বাংলা সীমান্তে ট্রাক থেকে উদ্ধার অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারু, গ্রেফতার দুই পাচারকারী

Share this article
click me!