President Kovind: করোনা পরিস্থিতি প্রত্যেক ভারতীয়কে একজোট হতে শিখিয়েছে: রাষ্ট্রপতি

মহামারী চলাকালীন সাধারণ মানুষের ঐক্যবদ্ধ হওয়াকে উত্সাহিত করার প্রয়াসে, রাষ্ট্রপতি বলেন যে কোভিড সংকট আমাদের শিখিয়েছে যে আমরা সমস্ত ভারতীয় কীভাবে এক পরিবার হিসাবে কাজ করতে পারি। 

Parna Sengupta | Published : Jan 25, 2022 5:31 PM IST

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind) মঙ্গলবার ৭৩ তম প্রজাতন্ত্র দিবসের (73rd Republic Day) প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দেন। এদিন তিনি বীর স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করেন। তাঁর মতে করোনা মহামারী (COVID-19 pandemic) বিপর্যয় সৃষ্টি করা সত্ত্বেও দেশবাসী যেভাবে ঐক্যবদ্ধ হয়ে এর মোকাবিলা (Indians are connected) করেছে, তার প্রশংসা করেন রাষ্ট্রপতি।

মহামারী চলাকালীন সাধারণ মানুষের ঐক্যবদ্ধ হওয়াকে উত্সাহিত করার প্রয়াসে, রাষ্ট্রপতি বলেন যে কোভিড সংকট আমাদের শিখিয়েছে যে আমরা সমস্ত ভারতীয় কীভাবে এক পরিবার হিসাবে কাজ করতে পারি। সামাজিক দূরত্বের সময় আমাদের একে অপরের কাছাকাছি এসেছে সবাই। আমরা বুঝতে পেরেছি যে আমরা একে অপরের উপর কতটা নির্ভরশীল। 

তিনি বলেন একতা এবং এক জাতি হওয়ার এই চেতনা নিয়েই প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উদযাপিত হয়। কোভিড -১৯ মহামারীর কারণে এই বছরের উদযাপনগুলি হয়ত সাড়ম্বরে হতে পারে না তবে দেশের চেতনা আগের মতোই শক্তিশালী রয়েছে। COVID-19 মহামারী ইস্যুতে রাষ্ট্রপতি রোগ মোকাবিলায় অদম্য মনোভাব দেখানোর জন্য দেশবাসীর প্রশংসা করেন। তিনি জনগণকে করোনা ভাইরাস সম্পর্কে আত্মতুষ্টি না আনার আবেদন করেন। তিনি বলেন নির্দেশিকা মেনে মাস্ক পরা এবং ভিড় এলাকায় সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। 

রাষ্ট্রপতি আরও বলেন "আমাদের কোটি কোটি মানুষ স্বচ্ছ ভারত অভিযান এবং কোভিড টিকাদান অভিযানকে গণআন্দোলনে রূপান্তরিত করেছে। এই ধরনের প্রচারের সাফল্যের জন্য সব কৃতিত্ব দেশের কর্তব্যপরায়ণ নাগরিকদের। আমি নিশ্চিত যে আমাদের জনগণ এই প্রচারাভিযানগুলিকে আরও শক্তিশালী করবে।" এই চ্যালেঞ্জিং সময়ে চিকিৎসকদের অপরিসীম অবদানের জন্য স্বীকৃতি দিয়ে রাষ্ট্রপতি বলেন, ডাক্তার, নার্স এবং প্যারামেডিকরা চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন, জনগণকে সাহায্য করার জন্য তাদের জীবনের ঝুঁকি নিয়েও কঠিন পরিস্থিতিতে দীর্ঘ সময় কাজ করছেন।

রাষ্ট্রপতি কোবিন্দ ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতাজি সুভাষ চন্দ্র বসুর অবদান এবং অদম্য সাহস প্রদর্শন এবং ব্রিটিশ শাসনের বিরুদ্ধে ভারতীয়দের একত্রিত করার কথা স্মরণ করেছেন। তিনি আরও বলেন, "দুদিন আগে, ২৩শে জানুয়ারী আমরা সবাই নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী পালন করেছি। তাঁর স্বাধীনতার অন্বেষণ এবং ভারতকে গর্বিত করার উচ্চাকাঙ্ক্ষা আমাদের সকলকে অনুপ্রাণিত করে।" 

Republic Day Parade: কুচকাওয়াজ দেখা হবে না শিশুদের, কড়া সিদ্ধান্ত দিল্লি পুলিশের

Bengal BJP: মাছ ধরে সময় কাটালেন দিলীপ ঘোষ, বিজেপির গোষ্ঠী কোন্দল নিয়ে বললেন 'আমি নেই'

রাষ্ট্রপতি জোর দেন যে আমাদের গণতন্ত্রের বৈচিত্র্য এবং প্রাণবন্ততা বিশ্বব্যাপী প্রশংসিত হয়। রাষ্ট্রপতি কোবিন্দ নিজের ভাষণে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দেশের তরুণদের প্রতি আস্থা প্রকাশ করেছেন। তিনি এদিন বলেন আমাদের তরুণরা সুযোগগুলোকে কাজে লাগিয়ে সাফল্যের নতুন মাপকাঠি স্থাপন করেছে। আমি নিশ্চিত যে এই শক্তি, আত্মবিশ্বাস এবং উদ্যোগের সঙ্গে আমাদের দেশ অগ্রগতির পথে এগিয়ে যেতে থাকবে এবং অবশ্যই বিশ্ব মঞ্চে নিজেদের জায়গা করে নেবে। 

Share this article
click me!