হিমাচলে বাধ্যতামূল মাস্ক, পর্যটনের মরশুমে সংক্রমণ এড়াতে কড়া পদক্ষেপ সরকারের

শীতের মরশুমে ছুটির আমেজ কাটাতে হিমাচলের বিভিন্ন পর্যটন কেন্দ্রে ভিড় করতে থাকেন সাধারণ মানুষ।  এই পরিস্থিতি সংক্রমণের সম্ভাবনাও অনেকটাই বেড়ে যায়। সেই সব বিষয় মাথায় রেখেই এবার কড়া পদক্ষেপ নিল হিমাচল সরকার।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 5:10 AM IST

উৎসবের মরশুমেই উদ্বেগ বাড়াচ্ছে করোনা। চিনে করোনার বাড়বাড়ন্ত চিন্তায় ফেলেছে সরকারকে। ইতিমধ্যেই আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে জারি করা হয়েছে একাধিক নির্দেশিকা। রাজ্যগুলিকেও কোভিড নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই পরিস্থিতিতে পর্যটনের মরশুমে যাতে কোনওভাবেই সংক্রমণ না ছড়ায় তার জন্য কড়া পদক্ষেপ নিল হিমাচল সরকার। রাজ্যের মানুষ ও বাইরে থেকে আসা পর্যটকদ সকলেরই মাস্ক পরা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হল। শীতের মরশুমে ছুটির আমেজ কাটাতে হিমাচলের বিভিন্ন পর্যটন কেন্দ্রে ভিড় করতে থাকেন সাধারণ মানুষ। দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে জন সমাগম হয় হিমাচলে। এই পরিস্থিতি সংক্রমণের সম্ভাবনাও অনেকটাই বেড়ে যায়। সেই সব বিষয় মাথায় রেখেই এবার কড়া পদক্ষেপ নিল হিমাচল সরকার।

দেশের কোভিড পরিস্থির কথা মাথায় রেখে বাইরে থেকে আগত পর্যটকদের মাস্ক পরার অনুরোধ করেছিলেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু। তবে বছর শেষে হিমাচলে পর্যটকদের আগমণ ও দেশের কোভিড পরিস্থির কথা মাথায় রেখে এবার সরকারি নির্দেশিকা জারি করে মাস্ক পরা বাধ্যতামূলক করল হিমাচল সরকার। নতুন করে কোভিড সংক্রমণ রুখতে মরিয়া সরকার। রাজ্যে রাজ্যে নেওয়া হচ্ছে বিশেষ সতর্কতাও।

ইতিমধ্যেই গতকাল 'মন কী বাত'-এ দেশবাসীকে সতর্কবার্তা দিয়েছেন প্রধানম ন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার বড়দিনের সকালে বছরের শেষ 'মন কী বাত' অনুষ্ঠানে নমো। রেডিও বার্তায় ফের একবার কোভিড নিয়ে দেশবাসীকে সতর্ক করলেন মোদী। মেনে চলতে বললেন মাস্ক পরা, হাত ধোয়া, শারীরিক দূরত্বর মতো করোনা বিধিও। বিশ্বের বিভিন্ন দেশে যেভাবে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে সে ক্ষেত্রে ভারতে নতুন করে যাতে ভাইরাস সংক্রমণ না ছড়ায় সেবিষয় সতর্ক থাকতে হবে সকলকেই। এদিন 'মন কী বাত' অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,'এখন দেশবাসী ছুটির আমেজে আছে। আনন্দ করুন কিন্তু সতর্ক হয়ে। নতুন করে যেভাবে করোনা ছড়িয়ে পড়ছে তাতে মাস্ক প্রা, হাত ধোয়ার মতো সাবধানতাগুলো মানতে হবে। তবেই উৎসবের আনন্দে বাধা পড়বে না। সাবধান থাকলেই সুরক্ষিত থাকা যাবে।'

নতুন করে সংক্রমণ রুখতে মরিয়া প্রশাসন। আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে একগুচ্চ নতুন নির্দেশিক দিল কেন্দ্র। অন্য দেশ থেকে ভারতে আসতে হলে যাত্রীদের কোভিডের সবকটি ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই ভাইরাস নিয়ে নতুন করে আশঙ্কার মধ্যে নতুন নির্দেশিকাতে বলেছে, চিনে আচমকাই কোভিডের এই বারবারন্ত ভারতকেও যথেষ্ঠ চিন্তায় ফেলেছে। তাই এবার এখন থেকেই কোভিড বিধিতে জোড় দিচ্ছে সরকার। ভ্রমণের ক্ষেত্রেও এখন থেকে লাগবে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট। যদি কোনও ব্যক্তি কোভিড পজিটিভ এলে নিয়ম অনুযায়ী তাঁকে আইসোলেশনে রাখা হবে। যাত্রার সময় অবশ্যি মাস্ক পড়তে হবে। মেনে চলতে হবে শারীরিক দূরত্ববিধিও।

আরও পড়ুন - 

ক্রমশ ছড়াচ্ছে করোনা, সতর্ক থাকার পরামর্শ দিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল IMA

করোনাভাইরাসের নয়া আতঙ্ক, ভারত বায়োটেকের নাসাল কোভিড টীকায় বুস্টার ডোজ-এর পরিকল্পনা

কোভিড সংক্রমণ রুখতে তৎপর কেন্দ্র, নমুনা সংগ্রহ করা হচ্ছে আন্তর্জাতিক বিমানের যাত্রীদের

Share this article
click me!