বড়দিনের পরই বাড়ল করোনা সংক্রমণ, গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে আক্রান্ত কতজন?

আগ্রায় হদিশ মিলেছে এক করোনা আক্রান্তের। জানা যাচ্ছে চিন থেকে সদ্য ফিরেছিলেন তিনি। সোমবার সকালে এই খবর রীতিমত চিন্তায় ফেলেছে প্রশাসনকে।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 5:54 AM IST

বড়দিনের পরই ফের বাড়ল সংক্রমণ। সোমবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী রবিবারের তুলনায় সোমবার সংক্রমণ আরও বৃদ্ধি পেয়েছে। সংমণের দিক থেকে এগিয়ে মহারাষ্ট্র। দিল্লি এবং মুম্বইতে নর্দমায় ভাইরাসের আরএনএ পাওয়া গিয়েছিল আগে। ক্রিসমাসের পর দেশজুড়ে আরও বাড়ল সংক্রমন। গত ২৪ ঘন্টায় দেশের ২৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। পাশাপাশি উদ্বেগ বাড়িয়ে আগ্রায় হদিশ মিলেছে এক করোনা আক্রান্তের। জানা যাচ্ছে চিন থেকে সদ্য ফিরেছিলেন তিনি। সোমবার সকালে এই খবর রীতিমত চিন্তায় ফেলেছে প্রশাসনকে। সংক্রমণ রুখতে বিমানবন্দরগুলিতে নেওয়া হচ্ছে বাড়তি সতর্কতা। একাধিক রাজ্যে কোভিড বিধি মেনে চলার পরামর্শও দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী শনিবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২০১ জন। এরপর থেকে প্রত্যেকদিনই আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। রবিবার বড়দিনের দিন দেশে আক্রান্তের সংখ্যা এক লাফে বেড়ে দাঁড়ায় ২২৭-এ। সোমবার তা আরও বেড়ে হয় ২৩১ জন। যদিও স্বস্তির খবর গত ২৪ ঘন্টায় করোনায় মৃতের সংখ্যা শূন্য। চিন্তা বাড়াচ্ছে মহারাষ্ট্র, পঞ্জাব ও রাজস্থানের দৈনিক সংক্রমণ হার। সংক্রমণ রুখতে হিমাচল প্রদেশে ইতিমধ্যেই বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক পরা। দেশের কোভিড পরিস্থির কথা মাথায় রেখে বাইরে থেকে আগত পর্যটকদের মাস্ক পরার অনুরোধ করেছিলেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু। তবে বছর শেষে হিমাচলে পর্যটকদের আগমণ ও দেশের কোভিড পরিস্থির কথা মাথায় রেখে এবার সরকারি নির্দেশিকা জারি করে মাস্ক পরা বাধ্যতামূলক করল হিমাচল সরকার। নতুন করে কোভিড সংক্রমণ রুখতে মরিয়া সরকার। রাজ্যে রাজ্যে নেওয়া হচ্ছে বিশেষ সতর্কতাও।

গতকাল 'মন কী বাত'-এ দেশবাসীকে সতর্কবার্তা দিয়েছেন প্রধানম ন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার বড়দিনের সকালে বছরের শেষ 'মন কী বাত' অনুষ্ঠানে নমো। রেডিও বার্তায় ফের একবার কোভিড নিয়ে দেশবাসীকে সতর্ক করলেন মোদী। মেনে চলতে বললেন মাস্ক পরা, হাত ধোয়া, শারীরিক দূরত্বর মতো করোনা বিধিও। বিশ্বের বিভিন্ন দেশে যেভাবে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে সে ক্ষেত্রে ভারতে নতুন করে যাতে ভাইরাস সংক্রমণ না ছড়ায় সেবিষয় সতর্ক থাকতে হবে সকলকেই। এদিন 'মন কী বাত' অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,'এখন দেশবাসী ছুটির আমেজে আছে। আনন্দ করুন কিন্তু সতর্ক হয়ে। নতুন করে যেভাবে করোনা ছড়িয়ে পড়ছে তাতে মাস্ক প্রা, হাত ধোয়ার মতো সাবধানতাগুলো মানতে হবে। তবেই উৎসবের আনন্দে বাধা পড়বে না। সাবধান থাকলেই সুরক্ষিত থাকা যাবে।'

আরও পড়ুন - 

হিমাচলে বাধ্যতামূল মাস্ক, পর্যটনের মরশুমে সংক্রমণ এড়াতে কড়া পদক্ষেপ সরকারের

ক্রমশ ছড়াচ্ছে করোনা, সতর্ক থাকার পরামর্শ দিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল IMA

করোনাভাইরাসের নয়া আতঙ্ক, ভারত বায়োটেকের নাসাল কোভিড টীকায় বুস্টার ডোজ-এর পরিকল্পনা

Share this article
click me!