Covid Update India : গত ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু গোটা দেশে, সর্বাধিক উদ্বেগের তালিকায় কোন কোন রাজ্যগুলি

আশার কথা এই যে বর্তমানে দেশে করোনা সংক্রমণের হার ১৫.৮% থেকে কমে ১৩.৩৯% নেমেছে। গত ২৪ ঘন্টায় ৩ লক্ষ ৩৫ হাজার ৯৩৯ জন করোনা থেকে সুস্থ হয়েছেন গোটা দেশে।

Jaydeep Das | Published : Jan 29, 2022 4:58 AM IST

করোনার প্রকোপ কমছে না গোটা দেশে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত (Coronavirus infection in last 24hrs) হয়ে ৬১৩ জনের মৃত্যু হয়েছে ভারতে। করোনার তৃতীয় ঢেউ (Third Wave of Coronavirus) চলাকালীম সময়ে এখনও পর্যন্ত এই সংখ্যা সর্বোচ্চ। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় গোটা দেশে নতুন করে করোনার কবলে পড়েছেন ২ লক্ষ ৩৫ হাজার ৫৩২ জন। এদিকে এখনও পর্যন্ত দেশে সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লক্ষেরও বেশি। সংখ্যাটা আদপে এই মুহূর্তে ২০ লক্ষ ৪ হাজার ৩৩৩। তবে আশার কথা এই যে বর্তমানে দেশে করোনা সংক্রমণের হার ১৫.৮% থেকে কমে ১৩.৩৯% নেমেছে।

গত ২৪ ঘন্টায় ৩ লক্ষ ৩৫ হাজার ৯৩৯ জন করোনা থেকে সুস্থ হয়েছেন গোটা দেশে। এর সাথে সাথেই করোনা সংক্রমণকে হারানো মোট মানুষের সংখ্যা ভারতে বেড়ে দাঁড়িয়েছে ৩,৮৩,৬০,৭১০। দেশে বর্তমানে সুস্থতার হার দাঁড়িয়েছে ৯৩.৮৯ শতাংশ। দৈনিক সংক্রমণের পাশাপাশি সাপ্তাহিক সংক্রমণের হার ১৬.৮৯%। যদিও আসল পরিসংখ্যান বলছে গত ২৪ ঘণ্টায় দেশে মোট ৮৭১ জনের মৃত্যু হয়েছে। যদিও এর মধ্যে কেরলের ২৫৮টি পুরনো মৃত্যু(backlog deaths) রয়েছে। সেটা বাদ দিলে নতুন সংখ্যাটা দাঁড়ায় ৬১৩। অন্যদিকে ভারতের COVID-19 টিকার কভারেজ ১৬৪.০৪ কোটি ডোজ অতিক্রম করেছে।

ভারতের যোগ্য প্রাপ্তবয়স্ক জনসংখ্যার পঁচানব্বই শতাংশকে কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে। যেখানে ৭৪ শতাংশ যোগ্য প্রাপ্ত বয়ষ্ক টিকার দুটি ডোজই পেয়ছেন। একইসাথে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, গতকাল ভারতে করোনা ভাইরাসের জন্য ১৭,৫৯,৪৩৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে যা দেশে মোট পরীক্ষার সংখ্যা ৭২৫,৫০৭,৯৮৯ এ নিয়ে গিয়েছে।

আরও পড়ুন-করোনা গ্রাফ নামছে বাংলায়, একনজরে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃতের পরিসংখ্যান দেখে নিন

আরও পড়ুন-মানব ত্বকে ২১ ঘণ্টারও বেশি সময় দীর্ঘস্থায়ী ওমিক্রন, এই কারণেই কী বাড়ছে সংক্রমণ

দেশের করোনা পরিস্থিতি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন সরকার। এমতাবস্থায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য শনিবার বিকাল ৩টেয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ ও ছত্তিশগড়ের ওমিক্রন ভ্যারিয়েন্ট এবং কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে জনস্বাস্থ্য ব্যবস্থার প্রস্তুতি নিয়ে পর্যালোচনা বৈঠকে বসতে চলেছেন। এরইমধ্যে আশার কথা এই যে শুক্রবার দিল্লিতে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা আরও কমেছে। গত ২৪ ঘন্টায়, করোনা রাজধানীতে ৪ হজার ৪৪টি নতুন করোনা কেস নথিভুক্ত করা হয়েছে। এই নিয়ে এখানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮,১৯,৩৩২। একদিন আগে, এখানে ৪ হাজার ২৯১ জন নতুন রোগী পাওয়া গিয়েছিল। এমনকী রাজধানীতে করোনা পজেটিভিটির হারও আগের থেকে অনেকটাই।

আরও পড়ুন-স্বামীজির পর নেতাজির জন্মদিনেও Corona Test-র নয়া লক্ষ্যমাত্রা ডায়মন্ড হারবারে, নেপথ্যে অভিষেক

Share this article
click me!