বিজেপি, কংগ্রেস-সহ ৯ দলের জরিমানা, 'রাজনীতিকে অপরাধহীন' করতে বড় পদক্ষেপ সুপ্রিম কোর্টের

'রাজনীতিকে অপরাধহীন' করতে বড় পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট। কেন জরিমানা দিতে হল বিজেপি-কংগ্রেস থেকে সিপিএম-এনসিপিকে?

Asianet News Bangla | Published : Aug 10, 2021 11:40 AM IST / Updated: Aug 10 2021, 05:27 PM IST

নির্বাচনে প্রার্থীদের ফৌজদারি মামলা সংক্রান্ত তথ্য প্রকাশ্যে না জানানোর কারণে, মঙ্গলবার বিজেপি, কংগ্রেস, সিপিএম-সহ মোট নয়টি রাজনৈতিক দলকে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে, কংগ্রেস, বিজেপি এবং অন্যান্য পাঁচটি দলকে ১ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে। আর সিপিএম এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি বা এনসিপি-র জরিমানা হয়েছে ৫ লক্ষ টাকা।

শুধু তাই নয়, ভবিষ্যতে প্রার্থীদের ফৌজদারি মামলার তথ্য ঘোষণা এবং তা ওয়েবসাইটে প্রদর্শনের বিষয়ে সতর্ক থাকার বিষয়ে এদিন রাজনৈতিক দলগুলিকে সতর্কও করেছে সুপ্রিম কোর্ট। পাশপাাশি নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে এমন একটি মোবাইল অ্যাপ তৈরি করার, যাতে করে ভোটাররা এইসব তথ্য আরও সহজে পেতে পরেন। একইসঙ্গে আগের নির্দেশ সামান্য বদলে প্রার্থী নির্বাচনের ৪৮ ঘণ্টার মধ্যেই তার ফৌজদারি মামলার রেকর্ড প্রকাশ করতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। তাদের মতে 'রাজনীতিকে অপরাধহীন করার দিকে এটি একটি বড় পদক্ষেপ'।

বিহার নির্বাচন সংক্রান্ত এক মামলার রায়ে, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্ট প্রার্থী নির্বাচনের ৪৮ ঘণ্টার মধ্যে অথবা মনোনয়নপত্র দাখিলের দিনের কমপক্ষে দুই সপ্তাহ আগে প্রার্থীদের অপরাধ সংক্রান্ত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করার নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশ যে রাজনৈতিক দলগুলি মানেনি, তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করে মামলা করা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই সঙ্গে দোষী দলগুলির প্রতীক কেড়ে নেওয়ারও আবেদন করা হয়। সেই মামলার শুনানি চলাকালীনই এদিন এই নির্দেশ দিয়েছে আদালত। 

আরও পড়ুন - Afghanistan - বিশেষ বিমানে দেশ ছাড়ছেন ভারতীয়দের, শহর ঘিরে তীব্র হামলা চালাল তালিবান

আরও পড়ুন - গলায় ক্যারাটের বেল্ট পেঁচিয়ে মা'কে হত্যা করল কিশোরী, চাঞ্চল্যকর ঘটনায় উঠছে গুরুতর প্রশ্ন

আরও পড়ুন - জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়ে রয়েছে বিতর্ক, কতটাই বা কার্যকর এই ভ্য়াকসিন - জেনে নিন

বিহার বিধানসভা নির্বাচনে অন্যান্য দলগুলি হাতেগোনা কয়েকজন প্রার্থীর ক্ষেত্রে তাদের অপরাধমূলক ইতিহাস চেপে গেলেও, সিপিআই (এম) এবং এনসিপি তাদের কোনও প্রার্থীরই ফৌজদারি মামলার তথ্য দেয়নি। সেই কারণেই তাদের জরিমানার পরিমাণও বেশি হয়েছে। এদিন অবশ্য আদালতে দুই দলই নিঃশর্ত ক্ষমা চেয়েছে।

Share this article
click me!