Biporjoy Cyclone: দেড় হাজারেরও বেশি গ্রামে ধ্বংসযজ্ঞ চালাতে পারে সাইক্লোন বিপর্যয়, লক্ষাধিক মানুষ স্থানান্তরিত

গুজরাটের সবচেয়ে বিখ্যাত দুটি মন্দির - দেবভূমি দ্বারকার দ্বারকাধীশ মন্দির এবং গির সোমনাথ জেলার সোমনাথ মন্দির - বৃহস্পতিবার ভক্তদের জন্য বন্ধ থাকবে। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টায় সৌরাষ্ট্র অঞ্চলের ৬৫টি জেলায় বৃষ্টি হয়েছে।

Parna Sengupta | Published : Jun 15, 2023 4:05 AM IST

বহুদিন ধরে দেশ ও বিশ্বে তাণ্ডব চালিয়ে আসা ঘূর্ণিঝড় বিপর্যয় বৃহস্পতিবার গুজরাট ও মহারাষ্ট্র উপকূলে পৌঁছতে চলেছে। আবহাওয়া দফতরের অনুমান, সন্ধ্যা নাগাদ পৌঁছনো এই ঝড়ের গতি এতটাই বেশি হবে যে উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। এই কারণেই এনডিআরএফ-এর পাশাপাশি বাহিনীও প্রস্তুত রয়েছে। ঝড়ের পর পরিস্থিতির উন্নতিতে বিদ্যুৎ বিভাগ, স্বাস্থ্য বিভাগ এবং স্থানীয় প্রশাসনও সতর্ক অবস্থানে রয়েছে। প্রাণ বাঁচাতে ইতিমধ্যে উপকূলীয় এলাকা থেকে লাখ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

গুজরাট সরকার জানিয়েছে যে আটটি উপকূলীয় জেলায় মোট ৭৪,৩৪৫ জনকে অস্থায়ী আশ্রয়ে নেওয়া হয়েছে। শুধুমাত্র কচ্ছ জেলায় প্রায় ৩৪,৩০০ জনকে, জামনগরে ১০ হাজার, মোরবিতে ৯,২৪৩ জন, রাজকোটে ৬,০৮৯, দেবভূমি দ্বারকায় ৫০৩৫, জুনাগড়ে ৪৬০৪, পোরবন্দর জেলায় ৩,৪৬৯ জন এবং সোরবন্দর জেলায় ৩,৪৬৯ জনকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে থেকে ক্রমাগত আপডেট নিচ্ছেন।

১৭০০টিরও বেশি গ্রাম ঝুঁকিতে রয়েছে

গুজরাটের আটটি উপকূলীয় জেলার ১৭০০টিরও বেশি গ্রাম, ৪১টি ছোট-বড় বন্দর এবং ৭৫টি উপকূলীয় শহর বিপদের ছায়ায় বসবাস করছে। এসব এলাকায় প্রায় এক কোটি মানুষের বসবাস। এই কারণেই কয়েক ডজন NDRF টিম মোতায়েন করা সত্ত্বেও, কোস্টগার্ড, নৌবাহিনী, বায়ুসেনা এবং সেনাবাহিনীকেও প্রস্তুত করা হয়েছে। ঝড়ের সময় এবং পরে ত্রাণ ও উদ্ধার কাজের প্রস্তুতি পুরোদমে চলছে।

মন্দির বন্ধ, গুজরাটে বৃষ্টি হচ্ছে

গুজরাটের সবচেয়ে বিখ্যাত দুটি মন্দির - দেবভূমি দ্বারকার দ্বারকাধীশ মন্দির এবং গির সোমনাথ জেলার সোমনাথ মন্দির - বৃহস্পতিবার ভক্তদের জন্য বন্ধ থাকবে। এসইওসি এক বিজ্ঞপ্তিতে বলেছে যে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টায় সৌরাষ্ট্র অঞ্চলের ৬৫টি জেলায় বৃষ্টি হয়েছে। SEOC-এর মতে, সৌরাষ্ট্র ও কচ্ছ জেলার ৫৪টি তালুকে বুধবার সকালে শেষ হওয়া ২৪ ঘন্টার মধ্যে ১০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। এই সময়ের মধ্যে দেবভূমি দ্বারকা জেলার খাম্ভলিয়া তালুকে সর্বাধিক ১২১ মিমি বৃষ্টিপাত হয়েছে, তারপরে দ্বারকা (৯২ মিমি) এবং কল্যাণপুর (৭০ মিমি) বৃষ্টিপাত হয়েছে।

সরকারের মতে, এনডিআরএফ (জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী), ১২টি এসডিআরএফ (স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স), ১১৫টি রাজ্য সড়ক ও বিল্ডিং বিভাগের এবং ৩৯৭টি রাজ্য বিদ্যুৎ বিভাগের ৩৯৭টি উপকূলীয় জেলায় মোতায়েন করা হয়েছে। এদিকে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বুধবার তিন বাহিনীর প্রধানের সাথে কথা বলেছেন এবং ঘূর্ণিঝড় 'বিপরজয়'-এর প্রভাব মোকাবেলায় সশস্ত্র বাহিনীর প্রস্তুতি পর্যালোচনা করেছেন।

বন্দর শিল্প বড় বিপদে পড়েছে

এদিকে, গুজরাট উপকূলে মান্ডভি শহরের ঐতিহ্যবাহী জাহাজ নির্মাতারা উদ্বিগ্ন যে ঘূর্ণিঝড় তাদের শিল্পের উপর প্রভাব ফেলতে পারে কারণ উপকূলে নির্মাণাধীন জাহাজগুলিকে সহজেই নিরাপদে স্থানান্তর করা যায় না। জাহাজ নির্মাণ সংক্রান্ত একটি কর্মশালার তদারকি করা আবদুল্লাহ ইউসুফ মাধভানি বলেন, 'একটি জাহাজ তৈরি করতে প্রায় দুই বছর সময় লাগে। একটি জাহাজ তৈরি করতে প্রায় ৫০ থেকে ৭০ লাখ টাকা খরচ হয়। আমরা আশঙ্কা করছি যে ঘূর্ণিঝড়টি নির্মাণের বিভিন্ন পর্যায়ে থাকা জাহাজগুলিকে ধ্বংস করবে।

Share this article
click me!