ঘূর্ণিঝড় মনদৌসের প্রভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত চেন্নাইয়ের মেরিনা সৈকত, রাজ্য জুড়ে জারি হয়েছে লাল সতর্কতা

| Dec 09 2022, 02:36 PM IST

Cyclone mandous
ঘূর্ণিঝড় মনদৌসের প্রভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত চেন্নাইয়ের মেরিনা সৈকত, রাজ্য জুড়ে জারি হয়েছে লাল সতর্কতা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

চেন্নাইয়ের মেরিনা সৈকতে বিশেষভাবে সক্ষম নাগরিকদের জন্য একটি কাঠের র‌্যাম্প তৈরি করা হয়েছিল, শুক্রবার ভোরে প্রবল ঢেউয়ের কারণে সেটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত এবং প্রায় স্থানচ্যুত হয়ে গেছে। 

বিগত কয়েকদিন ধরেই আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় মনদৌস নিয়ে আবহাওয়া দফতরের তরফে সতর্কতা জারি করা হয়েছিল বারবার। হাওয়া অফিসের পক্ষ থেকে আগেই তামিলনাড়ুর ১৩টি জেলায় ৭ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল। ভারি বৃষ্টির সম্ভাবনায় ১৩টি জেলায় লাল সতর্কবার্তাও জারি করা হয়েছিল। এনডিআরএফ-এর টিমকে একাধিক জায়গায় বিভক্ত করে নিযুক্ত করা হয়েছে সমুদ্র উপকূলবর্তী এলাকায়।

তামিলনাড়ুর উপকূলের একেবারে কাছে এগিয়ে এসেছে ঘূর্ণিঝড়। ভারি বৃষ্টির আশঙ্কায় বিপদসীমায় রয়েছে তামিলনাড়ু। বন্ধু করা হয়েছে সমস্ত স্কুল-কলেজ।

চেন্নাইয়ের মেরিনা সৈকতে বিশেষভাবে সক্ষম নাগরিকদের জন্য একটি কাঠের র‌্যাম্প তৈরি করা হয়েছিল, যা সম্প্রতি উদ্বোধন করা হয়েছিল, শুক্রবার ভোরে প্রবল ঢেউয়ের কারণে সেটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত এবং প্রায় স্থানচ্যুত হয়ে গেছে। ঘূর্ণিঝড় মনদৌসের কারণে সমগ্র উপকূল এলাকা প্রবল হাওয়ার তোড় এবং বৃষ্টির দাপটে ক্ষতিগ্রস্ত। ঘূর্ণিঝড় মনদৌস শুক্রবার রাতে চেন্নাইয়ের কাছে ল্যান্ডফল করবে বলে মনে করা হচ্ছে।

Subscribe to get breaking news alerts

চেন্নাইয়ের নাগরিক সংস্থাটি প্রায় দেড় কোটি টাকা ব্যয় করে প্রায় ২০০ মিটার দীর্ঘ এই কাঠের র‌্যাম্পটি তৈরি করিয়েছিল। ক্ষতি আটকানোর জন্য এতে লোহার বোল্ট ব্যবহার করা হয়েছিল।

কর্মকর্তারা বলেছেন, এটি একটি হালকা র‌্যাম্প ছিল। এটি বৃষ্টির প্রথম দুটি ঝাপটার সময় বেঁচে ছিল, কিন্তু যেহেতু এই ঘূর্ণিঝড় প্রবল বাতাস এবং ঢেউ নিয়ে আঘাত হানছে এবং র‍্যাম্পটি তীরের একেবারে কাছাকাছি রয়েছে, তাই এটি ঝড়ের আঘাত সহ্য করতে পারেনি। র‌্যাম্প উদ্বোধনের আগে এটির কোনওরকম স্থায়িত্ব পরীক্ষা করা হয়েছে কিনা জানতে চাইলে চেন্নাই কর্পোরেশনের ডেপুটি কমিশনার ওয়ার্কস এমএস প্রশান্ত কোনও জবাব দেননি।

অতিভারী বৃষ্টিপাতের আশঙ্কায় আজ চেন্নাই, তিরুইভাল্লুর, ভেলোর সহ ১২টি জায়গায় স্কুল, কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের উত্তরাঞ্চলে শুক্রবার সকাল থেকেই মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। সমুদ্র তীরবর্তী এলাকায় যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং সমুদ্র উপকূলের সব দোকানপাটও বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ পর্যন্ত পার্কে, ময়দানে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গাছের নিচে গাড়ি পার্ক করা একেবারে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।


আরও পড়ুন-
শাসককে বিপদে ফেলে দিল গোটা দেশের পুলিশবাহিনী, পেরুতে প্রথম মহিলা প্রেসিডেন্ট হলেন ডিনা বোলুয়ার্তে
‘এতও দামি গয়না পরে রাস্তায় বেরিয়েছেন কেন?’ এই বলেই গয়না হাপিশ করত দুষ্কৃতীরা, পুরুলিয়া পুলিশের জালে ২
১০ এবং ১১ তারিখ দূরপাল্লার ট্রেনের যাত্রা বদল, লোকাল ট্রেন বাতিল হওয়ায় দুর্ভোগের আশঙ্কায় টেট পরীক্ষার্থীরা