ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মনদৌস, বুধবার থেকে তিন দিনের জন্য খারাপ হতে পারে আবহাওয়া

| Dec 06 2022, 01:30 PM IST

Cyclone Mandous

সংক্ষিপ্ত

বছরের শেষেও ঘূর্ণিঝড়ের দাপট থাকবে। ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় মনদৌস। আছড়ে পড়তে পারে তামিলনাড়ুর অন্ধ্র উপকূলে। প্রবল বৃষ্টির পূর্বাভাস।

 

দক্ষিণ আন্দামান সাগরের ওপর একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। সেটি যদি শক্তি বাড়়িয়ে ঘূর্নিঝড়ের চেহারা নেয় তাহলে তার নাম দেওয়া হবে মনদৌস। বিশ্ব আবহাওয়া দফতরের নির্দেশ অনুযায়ী কোনও ঘুর্ণিঝড় তৈরি হলে একটি দেশ সেই ঝড়ের নামকরণ করবে। সেই অনুযায়ী এই ঝড়ের নামকরণ করবে আরব আমিরশাহির। আগেই থেকেই একটি নামের স্থির করা থাকে। সেই অনুযায়ী নামকরণ হয়। আন্দামান সাগরের ওপর তৈরি হওয়া নিন্মচাপ ঘূর্নিঝড়ে পরিণত হলে নাম দেওয়া হবে মনদৌস। আরবি ভাষায় এই শব্দের অর্থ হল গয়নার বাক্স।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী ৮ ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যে নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এটি আঘাত হানতে পারে উত্তর-তামিলনাড়ু, পুদুচেরি, দক্ষিণ অন্ধ্র উপকূলের বিস্তীর্ণ এলাকায়। উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর প্রথম ঘূর্ণিঝড় এটি। এটি তীব্রতর হবে বলেও হাওয়া অফিসের পূর্বাভাস। বৃহস্পতিবার চেন্নাইসহ ১৩টি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

Subscribe to get breaking news alerts

বৃহস্পতিবারের জন্য তিরুভাল্লুর, চেন্নাই, কাঞ্চিপুরম, চেঙ্গলপাট্টু, ভিলুপুরম, কাল্লাকুরিচি, কুদ্দালোর, আরিয়ালুর-সহ একাধিক জায়গার জন্য সতর্কতা জরি করা হয়েছে। শুক্রবার সতর্ক সতর্কতা জারি করা হয়েছে, তিরুভাল্লুর, চেন্নাই, ভিলুপুরম, কাঞ্চি, তিরুভান্নামালাই, রানিপেট, ভেলোর, তিরুপাত্তুর, কৃষ্ণগিরি, সালেম-সহ বেশ কয়েকটি জায়গায়।

আবহাওয়া দফতের প্রধান এস বালাচন্দ্রন বলেছেন নিম্মচাপ এলাকাটি ৬ ডিসেম্বর অর্থাৎ আজ সন্ধ্যায় দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে ঘনীভূত হবে। এটি পশ্চিম-উত্তর - পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। একটি ঘূর্ণিঝড়কে আরও তীব্রতর করবে। যা আছড়ে পড়বে তামিলনাড়ু পদুচেরি এলাকায়। ৭ ডিসেম্বর থেকে প্রবল বর্ষা হবে। ৮ ডিসেম্বর পর্যন্ত আবহাওয়া খারাপ থাকবে। আর সেই কারণে ৭ও ৮ ডিসেম্বর মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়াবিদদের কথায় ল্যান্ডফলের সময়ই ঘূর্ণিঝড়টি শক্তি হারাবে। ৮ ডিসেম্বর দুপুরের পর থেকে সংশ্লিষ্ট এলাকাগুলিতে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে। এই মরশুমে এটাই সম্ভবত শেষ ঘূর্ণিঝড় হতে পারে বঙ্গোপসাগরে। হাওয়া অফিসের আশঙ্কা ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। কোনও কোনও এলাকায় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টা ৬০-৭০ কিলোমিটার।

আরও পড়ুনঃ

বুধবার থেকে শুরু সংসদের শীতকালীন অধিবেশন, বর্তমান সংসদে এটাই সম্ভবত শেষ অধিবেশন

মোদীকে নিয়ে টুইট করার গুজরাট পুলিশের কোপে সকেত গোখলে, রাতদুপুরেই গ্রেফতার তৃণমূল মুখপাত্র

আজ রাজস্থানের আজমের ও পুস্কর যাবেন মমতা, কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে গেহলত সরকার