DA Increases: পুজোর মরশুমে সরকারি কর্মচারীদের লক্ষ্মীলাভ, কেন্দ্রের পক্ষ থেকে ডিএ বাড়ানোর সম্ভাবনা

একজন কর্মচারীর বেতন মাসে ৫০ হাজার টাকা আর মূল বেতন ১৫ হাজার টাকা হয়ে থাকলে ডিএ বেড়ে গেলে তিনি এবার মোট ৬ হাজার ৩০০ টাকা মহার্ঘ ভাতা পাবেন।

Sahely Sen | Published : Sep 16, 2023 11:49 AM IST

নির্দিষ্ট বেতনের সঙ্গে জুড়ে থাকে সরকারি কর্মীদের ডিএ-র প্রত্যাশা। শারদোৎসবের দিনক্ষণ যতই এগিয়ে আসছে, ততই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ডিএ বৃদ্ধির ঘোষণার জন্য অধীর হয়ে পড়ছেন। আসন্ন দুর্গাপুজোর পরেই ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার। একাধিক প্রতিবেদন সূত্রে ডিএ বৃদ্ধির ঘোষণার কথা জানা গেছে। 

যদিও এখনও পর্যন্ত সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধি নিয়ে কেন্দ্রের তরফ থেকে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। ডিএ বৃদ্ধি হলে তা কার্যকর হবে ২০২৩ সালের ১ জুলাই তারিখ থেকে। এই মরশুমে মোট ৩ শতাংশ ডিএ বাড়বে বলে আশা করা হচ্ছে। ৪২ শতাংশ থেকে ডিএ বেড়ে ৪৫ শতাংশ হয়ে যেতে পারে। 

Dearness allowance, অর্থাৎ DA বা মহার্ঘ ভাতা প্রত্যেক মাসে কেন্দ্র সরকারের শ্রম ব্যুরো দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ গ্রাহক মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে তৈরি করা হয়। এবছর জুলাই মাসের জন্য সর্বভারতীয় CPI-IW ৩.৩ পয়েন্ট বেড়ে ১৩৯.৭ এ পৌঁছেছে। সূচকটি আগের মাসের তুলনায় ২.৪২ শতাংশতে বাড়তে চলেছে। এক বছর আগের একই মাসে রেকর্ড করা ডিএ ০.৯০ শতাংশ বেড়েছিল।

ডিএ ৩ শতাংশ বর্ধিত হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বেশ অনেকটাই বেড়ে যাবে। একজন কর্মচারীর বেতন মাসে ৫০ হাজার টাকা আর মূল বেতন ১৫ হাজার টাকা হয়ে থাকলে ডিএ বেড়ে গেলে তিনি এবার মোট ৬ হাজার ৩০০ টাকা মহার্ঘ ভাতা পাবেন। অর্থাৎ, মূল বেতনের ৪২ শতাংশ। প্রত্যাশিত ৩ শতাংশ বৃদ্ধির পরে, ডিএ প্রতি মাসে বেড়ে যাবে ৬৭৫০ টাকা করে। যা আগের তুলনায় ৪৫০ টাকা বেশি। সুতরাং, যদি কর্মচারী মূল বেতন হিসাবে ১৫ হাজার টাকা সহ প্রতি মাসে ৫০ হাজার টাকা বেতন পান, তবে তার বেতন প্রতি মাসে ৪৫০ টাকা বৃদ্ধি পাবে।

আরও পড়ুন- 

Gourav Riddhima: টলিউডে দারুণ খবর! গৌরব-ঋদ্ধিমার পরিবারে নতুন অতিথির আগমন
Viral News: জীবিত স্বামীকে 'মৃত' বলে দেখিয়ে দিনের পর দিন তুলছেন বিধবা ভাতা, ঝাড়খণ্ডে ধরা পড়ল গ্রাম্য মহিলাদের কীর্তি!
দুর্গাপুজোর আগে সারা মুখ কি ব্রণর দাগে ভরে যাচ্ছে? রোজ সকালে পালন করুন মাত্র ৪টে টিপস, ত্বক আবার ফিরে পাবে উজ্জ্বলতা

Share this article
click me!