New TCS Rules: পয়লা অক্টোবর থেকে বদলে যাচ্ছে ট্যাক্স কাঠামো, বড় সিদ্ধান্ত মোদী সরকারের

১ অক্টোবর থেকে শুরু হচ্ছে নতুন কর ব্যবস্থা। তবে নতুন কোনও আয়কর নয়, বিদেশে নির্দিষ্ট অর্থ খরচের উপর এবার থেকে নতুন হারে কর দিতে হবে।

Soumya Gangully | Published : Sep 16, 2023 8:52 AM IST / Updated: Sep 16 2023, 04:34 PM IST

১ অক্টোবর থেকে কার্যকর হচ্ছে নতুন ট্যাক্স কালেকশন অ্যাট সোর্স (টিসিএস)। ফলে যাঁরা বিদেশে নানা কারণে তাঁদের খরচের উপর কর বসতে চলেছে। বিদেশে গিয়ে যাঁরা নির্দিষ্ট পরিমাণের বেশি অর্থ খরচ করবেন, তাঁদের কর দিতে হবে। বিদেশি মিউচুয়াল ফান্ড, ইক্যুইটি, ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করলেও কর দিতে হবে। বিদেশে যাঁরা পড়াশোনার জন্য যাচ্ছেন, তাঁদেরও কর দিতে হবে। ফলে আগামী মাস থেকে কোন হারে নতুন টিসিএস দিতে হবে, সেটা জেনে নেওয়া জরুরি। বিভিন্ন ধরনের খরচের উপর কর দিতে হবে। ফলে বিদেশে যাওয়ার আগে এখন থেকেই নতুন কর ব্যবস্থা সম্পর্কে হিসেব-নিকেশ করে নেওয়া ভালো।

বিদেশে চিকিৎসার জন্য গেলে যদি ৭ লক্ষ টাকার বেশি খরচ করেন কেউ, তাহলে তার উপর ৫ শতাংশ কর দিতে হবে। বিদেশে চিকিৎসার জন্য যদি কেউ ৭ লক্ষ টাকার বেশি টাকা ঋণ নেন, তাহলেও ০.৫ শতাংশ কর দিতে হবে। কেউ যদি ঋণ না নিয়েই বিদেশে গিয়ে চিকিৎসার জন্য ৭ লক্ষ টাকার বেশি খরচ করেন, তাহলেই ৫ শতাংশ কর দিতে হবে।

বিদেশে গিয়ে কেউ যদি ৭ লক্ষ টাকার বেশি বিনিয়োগ করেন, তাহলে ২০ শতাংশ কর দিতে হবে। একই অর্থবর্ষে কেউ যদি ইন্টারন্যাশনাল ইক্যুইটি, মিউচুয়াল ফান্ড, ক্রিপ্টোকারেন্সি, রিয়েল এস্টেটে নির্দিষ্ট পরিমাণে অর্থ বিনিয়োগ করেন, তাহলে ২০ শতাংশ কর দিতে হবে।

১ অক্টোবর থেকে কেউ বিদেশে বেড়াতে গেলেই ৫ শতাংশ টিসিএস দিতে হবে। বিদেশে বেড়াতে গিয়ে ৭ লক্ষ টাকার বেশি খরচ করলে ২০ শতাংশ কর দিতে হবে। 

১ অক্টোবর থেকে ক্রেডিট কার্ডে লেনদেন করলেও টিসিএস দিতে হবে। কত অর্থ খরচ হচ্ছে তার উপর নির্ভর করছে টিসিএস। ডেবিট কার্ড বা ফোরেক্স কার্ডের মাধ্যমে ৭ লক্ষ টাকার বেশি খরচ করলে ২০ শতাংশ কর দিতে হবে। 

প্রতি অর্থবর্ষের প্রথমার্ধ এবং দ্বিতীয়ার্ধে টিসিএস-এর হার আলাদা হবে। তবে একটি অর্থবর্ষে ৭ লক্ষ টাকার বেশি খরচ করলেই দিতে হবে কর। 

এবার থেকে রেমিটেন্সের উপরেও ধার্য হবে নতুন কর। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অনুমোদিত লিবারালাইজড রেমিটেন্স স্কিমে প্রতি বছর ২,৫০০০০ রেমিট করা যায়। ১ অক্টোবর থেকে চিকিৎসা বা অন্য খাতে লক্ষ টাকার বেশি খরচ করলে ২০ শতাংশ কর দিতে হবে।

আরও পড়ুন-

বিনিয়োগকারীদের সোনায় সোহাগা! টানা ১১ দিন সেনসেক্সে দ্রুত বৃদ্ধি, এই মাসে এখনও পর্যন্ত ১২ লক্ষ কোটির বাম্পার আয়

আপনার ওপর নির্ভর করবে গৃহঋণের সুদের হার! পুজোর আগে এসবিআই নিয়ে এল দারুণ অফার

Viral Video : চেন্নাইয়ের আকাশে কি ভিনগ্রহের প্রাণীদের আনাগোনা?

Share this article
click me!