অরুণাচলে চিনা সেনার মোকাবিলায় বড় পদক্ষেপ, কোটি কোটি টাকার অস্ত্র কেনার অনুমোদন প্রতিরক্ষা মন্ত্রকের

লাদাখ ও অরুণাচল প্রদেশে চিনা সেনার আগ্রাসন মোকাবিলায় তৎপর ভারত। আর লড়াইয়ে ভারতীয় সেনা, নৌ ও বিমান বাহিনীকে ঢেলে সাজানোর প্রক্রিয়া চলছে।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 4:11 PM IST

প্রতিরক্ষাক্ষেত্রে আরও শক্তি বাড়াচ্ছে ভারত। চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা LAC এলাকার যুদ্ধের জন্য প্রস্তুতিতে কোনও ত্রুটি রাখতে চাইছে না। অন্যদিকে পাকিস্তানকেও হালকাভাবে নিতে চাইছে ভারত। আর সেই কারণে কেন্দ্রীয় সরকার ৪ হাজার ২৭৬ কোটি টাকা ব্যায় তিনটি হেলিনা অ্যান্ট ট্যাঙ্ক গাইডেড মিসাইল কেনার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল বা DAC এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

DAC, অধিগ্রহণ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রকরে সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। এলএসি বরাবার আকাশপথে প্রতিরক্ষা ব্যবস্থাকে বাড়িতে তুলতে VSHORAD ক্ষেপণাস্ত্রের একটি ব্যাচ সংগ্রহের জন্য অনুমতি দেওয়া হয়েছে। দুটি ক্রয় প্রস্তাব সেনাবাহিনীর জন্য। তৃতীয়টি হল ভারতের নৌবাহিনীর জন্য।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, DAC মূলধন অধিগ্রহণের প্রস্তাবের জন্য প্রয়োজনীয়তার কথা স্বীকার করেছে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর DAC ৪ হাজার ২৭৬ কোটি টাকার হেলিনা অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্র, লঞ্চাল ও সংশ্লিষ্ট সরঞ্জাম সংগ্রহের জন্য অ্যাক্সসটেন্স অব নেসেসিটি বা AoN দিয়েছে। এটি অ্যাডভান্সড লাইট ওয়েট হেলিকপ্টারের জন্যও প্রদান করা হয়েছিল।

এই ক্ষেপণাস্ত্র প্রতিপক্ষের হুমকির মোকাবিলা করার জন্য অস্ত্র সংগ্রহের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিরক্ষা মন্ত্রক একটি বিবৃতি জারি করে জানিয়েছে, এর অন্তর্ভুক্ত ভারতীয় সেনা বাহিনীর আক্রমণাত্মক ক্ষমতাকে আরও বাড়িতে তুলতে পারবে। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছেন প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা DRDOJ তৈরি করা নকশা ও উন্নয়নের অধীনে VSHORAD ক্ষেপণাস্ত্র সংগ্রহের জন্য ছাড় দেওয়া হয়েছে। এটি ভারত দ্রুত মোতায়েন করতে চাইছে ।

প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে ডিএসি ভারতীয় নৌবাহিনীর জন্য একটি শিবালিক শ্রেণীর জাহাজ ও পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্র জাহাজের জন্য ব্রহ্মোস লঞ্চার ও ফায়ার কন্ট্রোল সিস্টেম সংগ্রহের জন্য অনুমোদন দিয়েছে। এগুলি দিয়ে রণতরী সজ্জা সম্পূর্ণ হবে ও আরও বেশি আক্রমণাত্মক হবে। শক্র জাহাজ ও বাণিজ্যিক জাহাজে আরও বেশি করে হামলা চালাতে সক্ষম হবে।

পূর্ব লাদাখ সীমন্তে অচলাবস্থার পরিপ্রেক্ষিতে ভারত এলএসি বরাবর তার সামগ্রিক যুদ্ধের ক্ষমতা জোরদার করছে। গতমাসে প্রতিরক্ষা মন্ত্রক ৮৪.৩২৮ কোটি টাকা ব্যায়ে হালকা ট্যাঙ্ক, অ্যান্টি শিপ মিসাইল ও দূরপাল্লার গাইডেড বোমা সহ বেশ কিছু অস্ত্র সংগ্রহের অনুমোদন দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রককে।

আরও পড়ুনঃ

রেস্তোরাঁয় সাপের সঙ্গে ডিনার! ভাইরাল হওয়া ভিডিওর পিছনে রয়েছে অন্য কারিগরি

দিল্লিতে নিরাপত্তারক্ষীকে গুলি করে খুন, ATM-এর ক্যাশ ভ্যান থেকে লক্ষ লক্ষ টাকা লুঠ

বৃষ রাশিতে মঙ্গলের গমনের সরাসরি প্রভাব পড়বে দেশের রাজনীতিতে, তৈরি হবে কিছু সমস্যা

 

 

Share this article
click me!