দিল্লি সদর দফতরে বিজেপির জাতীয় সাধারণ সম্পাদকদের বৈঠক, নটি রাজ্যের বিধানসভা নির্বাচনে নজর

মঙ্গলবারের বৈঠকে জাতীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকের প্রস্তাব যেমন আলোচনা হয়েছে, তেমনি বৈঠকের স্থান ও অন্যান্য আয়োজন নিয়েও আলোচনা হয়েছে। জাতীয় কার্যনির্বাহী বৈঠকে বিজেপির ফোকাস থাকবে এই বছর নয়টি রাজ্যে বিধানসভা নির্বাচনের দিকে।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 2:08 PM IST

মঙ্গলবার রাজধানী দিল্লিতে বিজেপির সদর দফতরে ভারতীয় জনতা পার্টির জাতীয় সাধারণ সম্পাদকদের একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। একই সঙ্গে এই বৈঠকে সভাপতিত্ব করছেন বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা। জানিয়ে দেওয়া যাক যে ১৬ এবং ১৭ জানুয়ারি বিজেপির জাতীয় কার্যনির্বাহী বৈঠকেরও প্রস্তাব করা হয়েছে। তথ্যমতে, আজ অনুষ্ঠিত জাতীয় মহাসচিবদের বৈঠকে জাতীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

মঙ্গলবারের বৈঠকে জাতীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকের প্রস্তাব যেমন আলোচনা হয়েছে, তেমনি বৈঠকের স্থান ও অন্যান্য আয়োজন নিয়েও আলোচনা হয়েছে। জানিয়ে দেওয়া যাক যে জাতীয় কার্যনির্বাহী বৈঠকে বিজেপির ফোকাস থাকবে এই বছর নয়টি রাজ্যে বিধানসভা নির্বাচনের দিকে। এই বছর যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে তার মধ্যে রয়েছে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, তেলেঙ্গানা, কর্ণাটক, ত্রিপুরা, নাগাল্যান্ড, মেঘালয় এবং মিজোরাম।

বিধানসভা নির্বাচনকে সামনে রেখে অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠক

তথ্যের জন্য, আমরা আপনাকে জানিয়ে রাখি যে ২০২৪ সালে হতে চলা লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে ২০২৩ সালে হতে চলা নটি রাজ্যের বিধানসভা নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্যে মধ্যপ্রদেশ, কর্ণাটক, ত্রিপুরায় বিজেপির সরকার রয়েছে এবং নাগাল্যান্ড ও মেঘালয়ে বিজেপি সরকারের শরিক হিসেবে ক্ষমতায় রয়েছে। রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেস সরকার আছে, আর কে চন্দ্রশেখর রাও-এর ভারত রাষ্ট্র সমিতি তেলেঙ্গানায় ক্ষমতায় রয়েছে। বিজেপি যতটা সম্ভব রাজ্যে ক্ষমতা দখলের চেষ্টা করছে। এই কারণেই এই নির্বাচনে বিজেপি কোনও কসরত ছাড়তে চায় না।

উল্লেখ্য, রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে ২০২৩ সাল দেশের খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আগামী বছর দেশে মোট ১০টি রাজ্যের নির্বাচন হওয়ার কথা। উত্তর-পূর্বের তিনটি রাজ্য ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। একই সময়ে, এপ্রিল-মে মাসে দক্ষিণ ভারতের রাজ্য কর্ণাটকের বিধানসভা নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন হবে। মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, মিজোরাম এবং তেলেঙ্গানা রাজ্যগুলিও বছরের শেষের দিকে বিধানসভা নির্বাচনের মুখোমুখি হবে। এ বছর জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলেও নির্বাচন হতে পারে।

Share this article
click me!