শৈত্যপ্রবাহে কাঁপছে দিল্লী, ঘন কুয়াশার জেরে রাজধানীতে বাতিল একাধিক বিমান

এই বছর মিলিয়ে বিগত ১০ বছরে তৃতীয়বার জানুয়ারি মাসে ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামল তাপমাত্রা। পাশাপাশি প্রবল কুয়াশার জেড়ে কমেছে দৃশ্যমানতাও।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 10:50 AM IST

রাজধানীতে ১-এর ঘরে নামল তাপমাত্রা। আজ মরশুমের শীতলতম দিনের সাক্ষী থাকল দিল্লী। কয়েকদিন আগে দিল্লীর বেশ কিছু এলাকায় ২.২ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল তাপমাত্রা। আজ তাপমাত্রার পারদ আরও নামল। রাজধানীর বেশ কিছু অঞ্চলে ১.৯ ডিগ্রিতে পৌঁছেছে। দিল্লীর সফদরজং-এ আজ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৫ থেকে ৭ ডিগ্রি কম। গত দশবছরের রেকর্ড তাপমাত্রার পতন। এর আগে ২০২১ সালে দিল্লীর তাপমাত্রা ১.১ ডিগ্রিতে নেমেছিল। এই বছর মিলিয়ে বিগত ১০ বছরে তৃতীয়বার জানুয়ারি মাসে ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামল তাপমাত্রা। পাশাপাশি প্রবল কুয়াশার জেড়ে কমেছে দৃশ্যমানতাও।

প্রবল কুয়াশার কারণে কাল থেকে ব্যহত রাজধানীতে বিমান পরিষেবা। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমান বন্দরে দৃশ্যমানতা কমে ৫০ মিটারে পৌঁছেছে। বিমানের উড়ান ও অবতরণে সমস্যা হওয়ায় ভোরের দিকের বেশিরভাগ বিমান বাতিল করা হয়েছে। বেলার দিকেও ঘন কুয়াশার জেরে একাধিক বিমানের সময় পরিবর্তন করা হয়। আজ দিল্লি বিমান বন্দর থেকে দেরিতে উড়েছে অন্তত ২০টি বিমান। সন্ধ্যার দিকেও সতর্কতা অবলম্বন করে বিমানের উড়ান ও অবতরণ করা হয়।

গতকালই ১.৮ ডিগ্রি সেলসিয়াসেও নেমেছিল দিল্লির বেশ কিছু অঞ্চলের তাপমাত্রা। আজ সকাল ৭ জানুয়ারি দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা নামল ২.২ ডিগ্রি সেলসিয়াসে। রাজধানী জুড়ে শৈত্যপ্রবাহের কমলা সতর্কতা জারি করল মৌসম ভবন। ঘন কুয়াশার কারণে কমেছে দৃশ্যমানতাও। সূত্রের ৫০ থেকে ২০০ মিটারের মধ্যে রয়েছে দৃশ্যমানতা। ঘন কুয়াশার কারণে ব্যহত রাজধানীতে বিমান চলাচলও। একাধিক বিমানের উড়ান ও অবতরণে দেরি। ৪৬টি অন্তর্দেশীয় বিমান পরিষেবায় দেরি হবে বলে খবর। ৩৪টি বিমান দিল্লি বিমান বন্দর থেকে দেরিতে উড়বে বলেও জানা যাচ্ছে। ১২টি বিমান অবতরণেও বিলম্ব হবে। কুয়াশার কারণে নর্দার্ন রেলের ৩২টি ট্রেন চলছে দেরিতে।

Share this article
click me!