Arvind Kejriwal: প্রথমবার পদে থাকা অবস্থায় গ্রেফতার কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী

দিল্লি আবগারি মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে জাতীয় রাজনীতিতে আলোড়ন তৈরি হয়েছে। লোকসভা নির্বাচনের আবহে কেজরিওয়ালের গ্রেফতারিতে উত্তাল রাজনৈতিক মহল।

Soumya Gangully | Published : Mar 21, 2024 5:17 PM IST / Updated: Mar 21 2024, 11:27 PM IST

স্বাধীন ভারতের ইতিহাসে প্রথমবার পদে থাকা অবস্থায় গ্রেফতার হলেন কোনও মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার সন্ধেবেলা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। দিল্লি আবগারি মামলায় গ্রেফতার হয়েছেন কেজরিওয়াল। তাঁর বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। ৯ বার কেজরিওয়ালকে তলব করেছিল ইডি। কিন্তু বারবার সমন এড়ান দিল্লির মুখ্যমন্ত্রী। তিনি গ্রেফতারির আশঙ্কায় দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। গ্রেফতারির উপর স্থগিতাদেশের আর্জি জানান কেজরিওয়াল। তবে তাঁর আর্জিতে সাড়া দেয়নি দিল্লি হাইকোর্ট। এরপরেই দিল্লির মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনে গিয়ে তাঁকে গ্রেফতার করল ইডি। বৃহস্পতিবার সন্ধেবেলা প্রায় ২ ঘণ্টা জেরা করার পর কেজরিওয়ালকে গ্রেফতার করে ইডি।

দশম সমনের পর গ্রেফতার কেজরিওয়াল

দিল্লি হাইকোর্ট কেজরিওয়ালের গ্রেফতারির ক্ষেত্রে কোনওরকম বিধিনিষেধ জারি না করায় সিভিল লাইনসে দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনে পৌঁছে যান ইডি আধিকারিকরা। তাঁরা কেজরিওয়ালকে দশমবার সমন দেন। দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনে তল্লাশি চালানো হয়। অর্থপাচার প্রতিরোধ আইনের ৫০ ধারা অনুযায়ী কেজরিওয়ালের বয়ান নথিবদ্ধ করা হয়। এরপরেই তাঁকে গ্রেফতার করা হয়।

শুক্রবার আদালতে পেশ করা হবে কেজরিওয়ালকে

ইডি-র পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার বিশেষ পিএমএলএ কোর্টে পেশ করা হবে কেজরিওয়ালকে। তাঁকে জেরা করার জন্য নিজেদের হেফাজতে চাইবে ইডি। যদিও দিল্লির মুখ্যমন্ত্রীর আইনজীবীরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। তাঁরা বৃহস্পতিবার রাতেই জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানিয়েছেন। যদিও বৃহস্পতিবার গভীর রাতে শুনানি হবে কি না সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনের বাইরে চরম বিশৃঙ্খলা তৈরি হয়েছে। বিক্ষোভ দেখাচ্ছেন আম আদমি পার্টি নেতা-কর্মীরা। তাঁরা বিজেপি-র বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করেছেন। পাল্টা বিজেপি-র পক্ষ থেকে দুর্নীতি নিয়ে কেজরিওয়ালকে কটাক্ষ করা হয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Arvind Kejriwal: গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, হেফাজতে নিল ইডি

Arvind Kejriwal: জেলে বসেই কি রাজপাট চালাবেন অরবিন্দ কেজরিওয়াল? ইডির নোটে তিনি ষড়যন্ত্রকারী

Read more Articles on
Share this article
click me!