Delhi Pollution: দূষণের কালো চাদরে ঢেকে গেছে দিল্লি! কলকাতা, ঢাকা এবং লাহোরের অবস্থাও শোচনীয়

কালীপুজোর আগেই সমগ্র রাজধানী জুড়ে কালো ধোঁয়াশার পুরু চাদর! বাতাসের দূষণের তথ্য অনুযায়ী, দিল্লির পরেই রয়েছে কলকাতা আর মুম্বই। 

Sahely Sen | Published : Nov 5, 2023 6:18 AM IST

দুর্গাপুজো মিটতেই দেশের রাজধানীতে দূষণের গাঢ় মেঘ! টানা ছ’দিন ধরে ভয়াবহ দূষণে ঢেকে রয়েছে দিল্লি। কালীপুজোর আগেই সমগ্র রাজধানী জুড়ে কালো ধোঁয়াশার পুরু চাদর! বাতাসের দূষণের তথ্য অনুযায়ী, দিল্লির পরেই রয়েছে কলকাতা আর মুম্বই। 

-
রবিবার সকাল ৭:৩০টার তথ্য অনুযায়ী, পৃথিবীর সবচেয়ে দূষিত শহরগুলির মধ্যে শীর্ষে রয়েছে নয়াদিল্লি, তারপরেই রয়েছে পাকিস্তানের লাহোর। তৃতীয় এবং চতুর্থ নম্বরে রয়েছে যথাক্রমে কলকাতা এবং ঢাকা। ৫ নম্বরে পাকিস্তানের করাচির পরেই ৬ নম্বরে রয়েছে ভারতের ব্যস্ততম শহর, মুম্বই। প্রতিবেশী রাজ্যগুলিতে খড় পোড়ানোর সঙ্গে যুক্ত হয়েছে ঋতুগত সমস্যাও। গোটা দিল্লি জুড়ে বাতাসের গুণগত মান (AQI) চারশোর উপরে রয়েছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, অধিকাংশ মানুষ শ্বাসকষ্ট, চোখ জ্বালার মতো উপসর্গে ভুগছেন। 
 



নয়াদিল্লিতে অধিকাংশ শিশুদের শ্বাসকষ্ট শুরু হয়ে গেছে, অনেকেরই গলায় তীব্র অস্বস্তি এবং চোখ দিয়ে ক্রমাগত জল পড়ছে। শিশুদের স্বাস্থ্যের সুরক্ষার জন্য ১০ নভেম্বর পর্যন্ত রাজধানীতে সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দিল্লি প্রশাসন। দূষণ রুখতে ব্যক্তিগত গাড়ির বদলে গণপরিবহণ যানবাহনে চড়ার পরামর্শ দেওয়া হচ্ছে, রাজ্য জুড়ে নির্মাণ কাজ বন্ধ রাখার আবেদন জানানো হচ্ছে এবং অফিসকাছারিতে যতটা সম্ভব ‘ওয়ার্ক ফ্রম হোম’ দিয়ে কর্মীদের বাড়িতে থেকেই কাজ করার অনুরোধ জানাচ্ছে প্রশাসন। 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

Share this article
click me!