Beating Retreat Controversy: বিটিং রিট্রিটে বাদ 'অ্যাবাইড উইথ মি', আক্ষেপ প্রকাশ ডেরেকের

 ২০২০ সালে প্রথমবার বন্ধ করে দেওয়া হয়েছিল এই গান। আবারও সেই একই পথে হাঁটল সরকার। চলতি বছর ২৯ জানুয়ারি আর শোনা যাবে না অ্যাবাইড উইথ মি। গান্ধীজির মৃত্যুবার্ষিকীতে কি এটা প্রকৃত সুবিচার হল!

Asianet News Bangla | / Updated: Jan 25 2022, 05:00 AM IST

দীর্ঘ দিনের প্রথা, দীর্ঘ দিনের মানুষের এক আবেগ, দ্বিতীয়বারের জন্য সেখানে আঘাত হানল কেন্দ্রিয় সরকার (Central GOVT) । প্রতিবছর ২৯ জানুয়ারি মহাত্মা গান্ধীর মৃত্যু দিনের দিন বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে (Beating Retreat ceremony) অ্যাবাইড উইথ মি-র (Abide With Me) সুর বেজে থাকে। তাই শুনে এসেছে সকলে। সারা বছর শোনা হোক বা নাই হোক, এদিন এই সুর অতি পরিচিত সাধারণের কাছে। কিন্তু সেই এবার তালিকা থেকে বাদ পড়ে গেল মহাত্মা গান্ধীরই পছন্দের গান। এই খবর সামনে আসা মাত্রই গোটা দেশ জুড়ে ওঠে সমালোচনার ঝড়। পক্ষে বিপক্ষে জাহারও মতামতের মধ্যে বেশিরভাগটাই শোনা যায় বিসাদের সুর। ২০২০ সালে প্রথমবার বন্ধ করে দেওয়া হয়েছিল এই গান। আবারও সেই একই পথে হাঁটল সরকার। চলতি বছর ২৯ জানুয়ারি আর শোনা যাবে না অ্যাবাইড উইথ মি। গান্ধীজির মৃত্যুবার্ষিকীতে কি এটা প্রকৃত সুবিচার হল! প্রশ্ন তুলে তোলপাড় নেটমহল, সেই তালিকাতে নাম লিখিয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ওব্রায়েন (Trinamool Congress MP Derek O'Brien)। 

সোমবার সোশ্যাল মিডিয়ায় এই খবর তুলে এনে তিনি সাফ জানান, কঠিন ভাবতাম, গানটি খুব কমই শুনেছি, যদিও কখনও কখনও গির্জা বা চ্যাপেলে অ্যাবাইড উইথ মি গানটি শুনেছিলাম। তবে প্রতিবছর দিল্লির রাজপথে বিটিং দ্য রিট্রিটের সুর শুনে এলেছি আমি স্কুলে থাকার সময় থেকে। কিন্তু তারপরে আপনি সুশাসন দিবসের নির্মাতাদের কাছ থেকে আর কী আশা করতে পারেন।" কেন্দ্রীয় সরকারের প্রতি ক্ষোভ উগরে এদিন সাফ নিজের মতামত জানান তিনি। সঙ্গে টুইট করেন পুরোনো একটি ভিডিও। ২০২০ সালে এই গানকে বাদ রাখার জন্যও বিস্তর রাজনৈতিক মহল থেকে শুরু করে সাধারণেপ মধ্যে সমালোচনা হয়, তবে ২০২১-এ তা ফিরে আসায় বেজায় খুশি ছিল সকলে। কিন্তু বছর ঘুরতেই আবারও সেই একইভাবে কোপ। 

Punjab Election 2022: বিজেপির সঙ্গে আসন সমঝতা চূড়ান্ত, নিরাপত্তার লক্ষ্যে জোট বললেন ক্যাপ্টেন

Prashant Kishor On Congress: বিজেপিকে হারানো সম্ভব, কংগ্রেস ইস্যুতে অন্য কথা প্রশান্ত কিশোরের

Punjab Election 2022: 'সিধুকে বাদ দেওয়ার পরই পাকিস্তানের বার্তা', হাটে হাঁড়ি ভাঙলেন ক্যাপ্টেন

 

 

প্রতিবারের মতই এই বিষয়ও কেন্দ্রকে কটাক্ষ করতে পিছুপা হলেন না ডেরেক। ১৯৫০ সাল থেকে টানা এই প্রথা চলে আসছে। যাবে মানুষ অভ্যস্ত। ট্র্যাডিশনই বলা হোক বা নস্টালজিয়া, প্রতি বছর বিজয় চকে প্রজাতন্ত্র দিবসের সমাপ্তি অনুষ্ঠানে বাজানো হয়ে থাকে ল ‘অ্যাবাইড উইথ মি’। এবারের বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানের জন্য তৈরি করা তালিকায় রাখা হয়েছে ২৬টি গান৷ রয়েছে ‘সারে যহা সে আচ্ছা’। তবে উল্লিখিত গানটি না থাকায় মন খারাপের সুর সর্বত্র। ১৮৪৭ সালে এই গানটি লেখেন স্কটিশ কবি হেনরি ফ্রান্সিস লাইত৷ সুর দেন উইলিয়াম হেনরি মঙ্ক৷    

Read more Articles on
Share this article
click me!