UP Elections 2022: উত্তরপ্রদেশ নির্বাচনে কংগ্রেসের তারকা প্রার্থীর তালিকা, ভোটযুদ্ধে তুরুপের তাস এবার কারা

হাতে মাত্র আর কয়েকটা দিন। সর্বাধিক দফায় ভোট হবে উত্তরপ্রদেশে। তাই এবার কোমড় বেঁধে এই রাজ্যের আসন জয়ের লড়াইতে নেমে পড়ল কংগ্রেস। প্রকাশ্যে এলো কংগ্রেসের তারকা প্রার্থীর তালিকা। 

Jayita Chandra | Published : Jan 24, 2022 8:40 PM IST

পুরো ( UP Assembly Elections 2022) দমে চলছে ভোটের লড়াই। তারই মাঝে একের পর এক রাজ্যের প্রার্থী তালিকা বিভিন্ন রাজনৈতিক দল নিয়ে আসছে সামনে। হাতে মাত্র আর কয়েকটা দিন। সর্বাধিক দফায় ভোট হবে উত্তরপ্রদেশে। তাই এবার কোমড় বেঁধে এই রাজ্যের আসন জয়ের লড়াইতে নেমে পড়ল কংগ্রেস (Congress Candidate List)। প্রকাশ্যে এলো কংগ্রেসের তারকা প্রার্থীর তালিকা। যেখানে একের পর এক হেভিওয়েট রাজনীতিবিদদের নাম। জল্পনা ছিল প্রথম থেকেই, যে এবার উত্তরপ্রদেশের প্রচারের মুখ কি প্রিয়ঙ্কাই হবে! কয়েকদিন আগেই এক সাংবাদির বৈঠকে প্রিয়াঙ্কা গান্ধীকে উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, তিনি সরাসরি প্রশ্নকারী সাংবাদিককে বলেন, আপনি কি অন্য কোনও মুখ দেখতে পাচ্ছেন?  তার এই উত্তর নিয়েই  রাজনৈতিক মহলে শুরু হয়েছিল জোরদার চর্চা। এবার সেই তালিকাতেই চমক আনল কংগ্রেস। 

তালিকাতে নাম থাকল সোনিয়া গান্ধী, ড. মনমোহন সি, রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী-সহ রাজ বব্বর, সচিন পাইলট, হার্দিক প্যাটেল প্রমুখের। উল্লেখ্য আগের বছর, কংগ্রেসে যোগ দিয়েছে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ইউনিয়ন প্রেসিডেন্ট কালাইয়া কুমার, তিনিও এবার থাকছেন উত্তরপ্রদেশের নির্বাচনে। স্টার ক্যান্ডিডেট তালিকায় নাম মিলল তাঁরও। গত বছরই লাল শিবির থেকে তিনি রদবদল করে নাম লিখিয়েছিলেন কংগ্রেসে। উত্তরপ্রদেশে প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে ১০ ফেব্রুয়ারি। উত্তরপ্রদেশে দ্বিতীয় দফার নির্বাচন হবে ১৪ ফেব্রুয়ারি। উত্তরপ্রদেশে তৃতীয় দফার নির্বাচন হবে ২০ ফেব্রুয়ারি। উত্তরপ্রদেশে চতুর্থ দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ২৩ ফেব্রুয়ারি। পঞ্চম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ২৭ ফেব্রুয়ারি। ষষ্ঠ দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ৩ মার্চ। উত্তরপ্রদেশে সপ্তম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ মার্চ।

 

Punjab Election 2022: বিজেপির সঙ্গে আসন সমঝতা চূড়ান্ত, নিরাপত্তার লক্ষ্যে জোট বললেন ক্যাপ্টেন

Prashant Kishor On Congress: বিজেপিকে হারানো সম্ভব, কংগ্রেস ইস্যুতে অন্য কথা প্রশান্ত কিশোরের

Punjab Election 2022: 'সিধুকে বাদ দেওয়ার পরই পাকিস্তানের বার্তা', হাটে হাঁড়ি ভাঙলেন ক্যাপ্টেন

প্রার্থী তালিকা প্রকাশের সময় প্রিয়াঙ্কা গান্ধী সাংবাদিকদের জানিয়েছেন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস ৪০ শতাংশ মহিলা প্রার্থী দেবে। নির্বাচনে ৪০ শতাংশ তরুণ প্রার্থী প্রতিদ্বন্দিতা করবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন ৪০ শতাংশ মহিলা ও ৪০ শতাংশ তরুণ প্রার্থী নিয়ে উত্তর প্রদেশের নতুন রাজনীতিক পথ চলা শুরু করেছে কংগ্রেস। নির্বাচনের প্রচারেও প্রিয়াঙ্কা গান্ধীর ফোকাস ছিল মহিলা ভোটে। মহিলাদের নিয়ে একাধিক স্লোগান তুলেছিলেন তিনি। এর আগে উত্তর প্রদেশ বিধানসভার নির্বাচনের (UP Assembly Election 2022) প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করেছেন কংগ্রেস (Congress) নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। প্রথম পর্যায়ে ১২৫ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। তাকিকায় রয়েছে দুটি চমক। প্রথম পর্যায়ের প্রার্থী তালিকায় ৫০ জন মহিলাকে প্রার্থী করেছে কংগ্রেস। দ্বিতীয় কংগ্রেস উন্নাও ধর্ষণকাণ্ডে নির্যাতিতার মা আশা সিংকে উন্নাও বিধানসভা কেন্দ্রের প্রার্থী করেছে। 

Share this article
click me!