কলকাতায় সেঞ্চুরি পার করার লক্ষ্যে পেট্রোলের দাম, ডিজেল প্রায় ৯০ টাকা

  • ফের বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম
  • গত ৪০ দিনে এনিয়ে মোট ২৩বার জ্বালানির দাম বেড়েছে
  • কলকাতায় সেঞ্চুরি পার করার লক্ষ্যে পেট্রোলের দাম
  • ডিজেলের দাম লিটারে ৮৯ টাকা ৮৩ পয়সা 

debojyoti AN | Published : Jun 12, 2021 7:16 AM IST

গোটা দেশেই বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম। এক-দু'দিন অন্তর জ্বালানির দাম বাড়ানোর প্রক্রিয়া অব্যাহত রেখেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। প্রতিদিনই নতুন রেকর্ড করছে পেট্রোল ও ডিজেলের দাম। গত ৪০ দিনের মধ্যে এনিয়ে মোট ২৩বার জ্বালানির দাম বেড়েছে। আজ কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ২৬ পয়সা ও ডিজেলের দাম ২৩ পয়সা বেড়েছে। এর ফলে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৬ টাকা ৬ পয়সা। আর ডিজেলের দাম লিটারে ৮৯ টাকা ৮৩ পয়সা হয়েছে। 

অন্যদিকে দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়েছে ২৭ পয়সা। যার ফলে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৯৬ টাকা ১২ পয়সা। আর ডিজেলের দাম ২৩ পয়সা বাড়ানো হয়েছে। যার ফলে আজ রাজধানীতে লিটার প্রতি ডিজেল বিকোচ্ছে ৮৬ টাকা ৯৮ পয়সায়।

বেঙ্গালুরুতে পেট্রোলের দাম সেঞ্চুরির কাছাকাছি। আজ লিটার প্রতি পেট্রোলের দাম ৯৯ টাকা ৩৩ পয়সা। আর মুম্বইয়ে সেঞ্চুরি হাঁকিয়ে আজ লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০২ টাকা ৩০ পয়সা। ডিজেলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ৯৪ টাকা ৩৯ পয়সা।

রাজস্থানের ভারত-পাক সীমানা সংলগ্ন শ্রী গঙ্গানগরে ডিজেলের দাম প্রতি লিটারে ১০০ টাকা ছাড়িয়েছে। সেখানে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৭ টাকা ও ডিজেলের দাম প্রতি লিটারে ১০০ টাকা ৫ পয়সা।
 
করোনা পরিস্থিতির মধ্যে কাজ হারিয়েছেন বহু মানুষ। তার উপর পেট্রোল-ডিজেলের দাম বেড়ে চলায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামও ক্রমশ ঊর্ধ্বমুখী। এর জেরে জামাই ষষ্ঠীর আগে টান পড়তে পারে মধ্যবিত্তের পকেটে। 

এই পরিস্থিতির মধ্যে ভারসাম্য রক্ষার পরামর্শ দিয়েছেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার। তাঁর বক্তব্য, "সবসময় এটা বলা হয় যে, পেট্রোল-ডিজেলের মৃল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকার কিছু করুক। কিন্তু আমাদের ভারস্যমাও রক্ষা করতে হবে। সরকারের দায়িত্ব মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা। আমি আশা করি, যাঁদের এই দায়িত্ব, তাঁরা ভারসাম্য রক্ষা করবেন।"
 

Share this article
click me!