ডায়াবেটিস থেকে কিডনির সমস্যা দূর করতে কেমন খাবার উপকারী, জানালেন কৃষিবিদ ড. খাদার ভ্যালি

পুষ্টির কথা জানালেন কৃষিবিদ ড. খদার ভ্যালি। জেনে নিন কেমন খাবার খেলে সুস্থ থাকা প্রয়োজন।

Sayanita Chakraborty | Published : Oct 9, 2023 5:47 AM IST / Updated: Oct 09 2023, 11:34 AM IST

কৃষিবিদ ডক্টর খদার সুস্থ থাকার জন্য দিলেন বিশেষ বার্তা। বললেন, সুস্থ থাকতে গোটা শস্যের ওপর ভরসা রাখতে। ডক্টর খদ্দর ভ্যালি বলেন, বাজরা চাষ করলে মাটির ক্ষয় ও সেচের সমস্যা দূর হয়। আমরা যে খাবার খাই তা রক্তে গ্লুকোজের মাত্রায় ভারসাম্যহীনতা তৈরি করে। এটি মানুষকে অসুস্থ করে তোলে। তিনি বলেন, গোটা শস্য ব্যবহারে সমস্যা এড়িয়ে চলা সম্ভব। তিনি বলেন বাজরা খেলে ওষুধ লাগবে না।

ড. খদার ভ্যালি হলেন অন্ধ্র প্রদেশের কাদাপা জেলার পুরদাত্তুর শহরের বাসিন্দা। তিনি ২০ বছর ধরে কাজ করেছেন প্রকৃতি ও মানব জাতির উন্নতির জন্য। তিনি কয়টি খাবারের উল্লেখ করেন। যা নিয়মিত খেলে কয়টি কঠিন রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ফক্সটেল মিলেট রাইস (Foxtail Miller Rice)- ডাঃ খাদার ভ্যালি বলেছেন, এই খাবার নিয়মিত খেলে স্নায়ুতন্ত্র, মানসিক ব্যাধি, আর্থ্রাইটিস, পারকিনসনস ও মৃগীরোগ থেকে মিলবে মুক্তি।

কোডো মিলেট রাইস (Kodo Miller Rice) - ডাঃ খাদার ভ্যালির মতে রক্তশূন্যতা, দুর্বলতা, ডায়াবেটিস, কোষ্ঠকাঠিন্য, অনিদ্রার মতো সমস্যা থেকে মিলবে মুক্তি।

বার্নইয়ার্ড মিলেট রাইস (Barnyard Miller Rice)- লিভার, কিডনি, কোলেস্টেরলের সমস্যা দূর করতে খেতে পারেন বার্নইয়ার্ড মিলেট রাইস।

লিটল মিলেট রাইস (Little Miller Rice)- জরায়ুর রোগ, পিসিওডি, পুরুষ ও মহিলাদের বন্ধ্যাত্ব দূর করতে লিটল মিলেট রাইস রোজ খেতে পারেন।

ব্রাউনটপ মিলেট রাইস (Browntop Miller Rice) - পরিপাকতন্ত্র, বাত, উচ্চ রক্তচাপ, থাইরয়েড, চোখ, স্থূলতা থেকে মুক্তি পেতে ব্রাউনটপ মিলেট রাইস নিয়ে করে খাওয়ার কথা বলেন বিশেষজ্ঞ।


আরও পড়ুন

দুর্ঘটনায় মারা যাওয়া ব্যক্তির দেহ তুলে লাঠি দিয়ে খুঁচিয়ে খালের জলে ফেলে দিল পুলিশ! চূড়ান্ত অমানবিকতার ভিডিও ভাইরাল

ঔপনিবেশিক ব্রিটিশ সরকারের বিরুদ্ধে জোরালো বিরোধ গড়ে তুলেছিলেন ভারতীয় বিমান বাহিনীর সৈন্যরা

Indian whiskey: সেরার শিরোপা পেল ভারতের হুইস্কি 'ইন্দ্রি', জানুন এর দাম আর স্বাদ

Share this article
click me!