DRDO tribute CDS Rawat: প্রয়াত সিডিএস'কে কীভাবে 'মেড-ইন-ইন্ডিয়া' শ্রদ্ধা জানালো ডিআরডিও, দেখুন

মঙ্গলবার, স্বাধীনতার অমৃত মহোৎসব (Azadi Ka Amrut Mahotsav) উদযাপন উপলক্ষে আয়োজিত সেমিনারে, সদ্য প্রয়াত সিডিএস (CDS) জেনারেল বিপিন রাওয়াতকে (Gen Bipin Rawat) শ্রদ্ধা জানালো ডিআরডিও (DRDO)। সশস্ত্র বাহিনীর হাতে 'মেড-ইন-ইন্ডিয়া' (Made-in-India) অস্ত্র তুলে দেওয়া হল।
 

Web Desk - ANB | Published : Dec 14, 2021 10:11 AM IST / Updated: Dec 14 2021, 03:45 PM IST

মঙ্গলবার অভিনব এবং উপযুক্ত উপায়ে সদ্য প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) জেনারেল বিপিন রাওয়াতকে (Gen Bipin Rawat) শ্রদ্ধা জানালো প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও (DRDO)। সশস্ত্র বাহিনীর হাতে দেশীয় অস্ত্র তুলে দিয়ে, বলা যেতে পারে প্রয়াত সিডিএস-কে 'মেড-ইন-ইন্ডিয়া' (Made-in-India) শ্রদ্ধা জ্ঞাপন করল ভারতীয় সামরিক বাহিনীর এই গবেষণা শাখাটি।

স্বাধীনতার অমৃত মহোৎসব (Azadi Ka Amrut Mahotsav) সপ্তাহ উদযাপনের অংশ হিসেবে ডিআরডিও-র পক্ষ থেকে, এদিন একটি সেমিনারের আয়োজন করা হয়েছিল। শিরোনাম 'প্রিপারিং ফর ফিউচার' (Preparing for Future) অর্থাৎ, 'ভবিষ্যতের প্রস্তুতি'। প্রধান অতিথি ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। এছাড়া, তিন বাহিনীর প্রধানরা এবং সশস্ত্র বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সেমিনারে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, ডিআরডিও-র ডিরেক্টর জেনারেল ডক্টর উপেন্দ্র কুমার সিং (Dr Upendra Kumar Singh), প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের কথা স্মরণ করেন। 

আরও পড়ুন - Supersonic Missile: সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড টর্পেডোর সফল উৎক্ষেপণ ভারতের

আরও পড়ুন - Rawat Helicopter Crash: অভিশপ্ত কপ্টারের শেষ ভিডিও, কী ঘটেছিল, কী বলছেন সেই ফটোগ্রাফার

আরও পড়ুন - RIP Gen Bipin Rawat: ১৭টি গান স্যালুটে শেষ বিদায় জেনারেল রাওয়াতকে

তিনি বলেন, এদিন তাঁর আনন্দ ও দুঃখের মিশ্র অনুভূতি হচ্ছে। একদিকে ডিআরডিও 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপন করছে, তার আনন্দ রয়েছে। অন্যদিকে, সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী এবং আরও ১১ জন সামরিক বাহিনীর সদস্য আর এই জগতে নেই, তার দুঃখ রয়েছে। তিনি মনে করিয়ে দেন সদ্য প্রয়াত সিডিএস বারবর দেশিয় অস্ত্রের পক্ষে সওয়াল করতেন। তিনি এই কথাও বলেছিলেন যে, 'পরবর্তী যুদ্ধ ভারত দেশিয় অস্ত্র দিয়েই লড়বে'।

সম্মেলনে বক্তব্য রাখছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং - 

এদিন সশস্ত্র বাহিনীর কাছে 'মেড-ইন-ইন্ডিয়া' সামরিক সরঞ্জামগুলি তুলে দেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এর মধ্যে রয়েছে 'কাউন্টার ড্রোন সিস্টেম', 'স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপন' (SAAW), 'মডুলার ব্রিজ সিস্টেম' এবং 'অ্যাডভান্সড চ্যাফ প্রযুক্তি'। ডিআরডিও-র পক্ষ থেকে জানানো হয়েছে, দেশে বর্তমানে যে এয়ার ডিফেল্স সিস্টেম চালু আছে, সেগুলি ছোট মাপের, কম উচ্চতা দিয়ে এবং ধীর গতিতে ওড়া ড্রোনগুলিকে ধরতে পারে না। তাই, তারা শত্রুপক্ষের ড্রোন সনাক্তকরণ, প্রতিরোধ এবং ধ্বংসের জন্য কাউন্টার-ড্রোন সিস্টেম তৈরি করেছে। স্মার্ট অ্যান্টি-এয়ারফিল্ড ওয়েপন হল একটি কম ওজনের, এয়ার-লঞ্চড, লং-রেঞ্জ, স্ট্যান্ড-অফ, এয়ার-টু-সার্ফেস স্মার্ট বোমা যার এনগেজমেন্ট রেঞ্জ ১০০ কিলোমিটার।

গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর (Tamil Nadu) কুনুরে (Kunur) এক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ যায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মুকুলিকা রাওয়াত-সহ আরও ১১ জন সামরি অফিয়ার ও জওয়ানের। দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি, তদন্তের জন্য তিন বাহিনীর যৌথ কোর্ট অব ইনকোয়ারি গঠন করা হয়েছে। পরবর্তী সিডিএস এখনও মনোনয়ন করা হয়নি। বিষয়টি এখন প্রধানমন্ত্রীর উপর নির্ভর করছে বলে সর্বশেষ খবর পাওয়া গিয়েছে। 

Read more Articles on
Share this article
click me!