Asianet News BanglaAsianet News Bangla

RIP Gen Bipin Rawat: ১৭টি গান স্যালুটে শেষ বিদায় জেনারেল রাওয়াতকে

পূর্ণ সামরিক মর্যাদায় নয়াদিল্লির ব্রার স্কোয়ার শ্মশানে শেষ বিদায় জানানো হল জেনারেল বিপিন রাওয়াতকে (Gen Bipin Rawat)। হিন্দু ধর্ম মতে জেনারেল ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের (Madhulika Rawat) শেষ কাজ করলেন তাঁদের দুই কন্যা। 

Bipin Rawat last rites at Delhi's Brar Square crematorium full military honors ALB
Author
Kolkata, First Published Dec 10, 2021, 5:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পূর্ণ সামরিক মর্যাদায় নয়াদিল্লির ব্রার স্কোয়ার শ্মশানে সম্পন্ন হল ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ, জেনারেল বিপিন রাওয়াতের (Gen Bipin Rawat) শেষকৃত্য। হিন্দু ধর্ম মতে জেনারেল রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের (Madhulika Rawat) শেষ কাজ করলেন তাঁদের দুই কন্যা কৃতিকা এবং তারিণী। তার আগে ১৭টি গান স্যালুটে 'জনগণের জেনারেল'কে বিদায় জানায় সশস্ত্র বাহিনী। উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh), বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী, তিন বাহিনীর উচ্চপদস্থ অফিসার এবং প্রাক্তন সেনা আধিকারিকরা। 

গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুনুরে এক মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ভারতের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াত এবং তাঁর স্ত্রী-সহ মোট ১৩ জন সামরিক আধিকারিক ও কর্মীর। এদিন নয়াদিল্লির কামরাজ রোডে, সিডিএস-এর বাসভবন থেকে এক শোভাযাত্রার মাধ্যমে দিল্লির সেনা ছাউনির ব্রার স্কোয়ার শ্মশানে নিয়ে আসা হয় জেনারেল ও তাঁর স্ত্রীর দেহাবশেষ। জেনারেল রাওয়াতকে বলা হত 'পিপলস জেনারেল' বা 'জনগণের জেনারেল'। এদিন তাঁর শেষ যাত্রাতেও তার পরিচয় পাওয়া যায়। বহু সাধারণ মানুষকে নিজে থেকে জেনারেলের শেষ যাত্রায় সামিল হতে দেখা গিয়েছে। তাদের মুখে ছিল 'ভারত মাতা কি জয়' স্লোগান। 

ব্রার স্কোয়ারে এদিন বিভিন্ন উচ্চপদস্থ আধিকারিক-সহ ৮০০ জনের বেশি সশস্ত্র বাহিনীর কর্মী উপস্থিত হয়েছিলেন ব্রার স্কোয়ারে। উপস্থিত ছিলেন তিন বাহিনীরই প্রধান - সেনা প্রধান জেনারেল এমএম নারাভানে,  নৌসেনা প্রধান অ্যাডমিরাল জেনারেল আর হরি কুমার এবং বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরি, ছিলেন ডিআরডিও প্রধান ডক্টর জি সতীশ রেড্ডিও। শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হল বেশ কয়েকজন প্রাক্তন সেনা প্রধান, প্রাক্তন বায়ুসেনা, নৌসেনা প্রধানরা। শেষ শ্রদ্ধা জানিয়েছেন দিল্লি, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীরা। শেষ শ্রদ্ধা জানান কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও। 

প্রতিবেশী দেশগুলি-সহ বেশ কয়েকটি বিদেশি রাষ্ট্রের সামরিক নেতাদের সঙ্গেও খুবই ভাল সম্পর্ক ছিল ভারতীয় সিডিএস-এর। জেনারেল বিপিন রাওয়াতের শেষকৃত্যে যোগ দেন শ্রীলঙ্কা, ভুটান, নেপাল এবং বাংলাদেশের সামরিক কমান্ডাররা। এসেছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন চিফ অফ ডিফেন্স স্টাফ, অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল রবীন্দ্র চন্দ্রসিরি উইজেগুনারত্নেও। তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজে, সিডিএস রাওয়াতের সহপাঠী ছিলেন। অন্যতম প্রিয় বন্ধুও। ভারতীয় প্রতিরক্ষা প্রধানকে শেষ শ্রদ্ধা জানান, ভারতে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ইমানুয়েল লেনাইন এবং ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিসও।

Follow Us:
Download App:
  • android
  • ios