ভারতীয় বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলা, কড়া জবাব দিল নৌসেনার আইএনএস বিশাখাপত্তনম

আইএএনএস বিশাখাপত্তনম এডেন উপসাগরে মিশনে মোতায়েন রয়েছে। বুধবার রাত ১১.১১ টার দিকে জলদস্যুদের হামলা ও ড্রোন লক্ষ্য করে হামলার খবর পাওয়া যায়।

Parna Sengupta | Published : Jan 18, 2024 11:58 AM IST

আরব সাগরে বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলার ঘটনা থামছে না। আবারও এডেন উপসাগরে একটি বাণিজ্যিক জাহাজকে লক্ষ্যবস্তু করা হয়েছে। ড্রোন হামলার পর জাহাজটিতে আগুন ধরে যায়। কিন্তু ভারতীয় নৌবাহিনী তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে এবং জাহাজে থাকা সব ক্রু সদস্যকে নিরাপদে সরিয়ে নেয়। যে জাহাজে ড্রোন হামলা হয়েছিল তাতে মার্সান দ্বীপের পতাকা ছিল। ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছে, বুধবার রাত ১১টা ১১ মিনিটে এই হামলা চালানো হয়। জাহাজটিতে 9 জন ভারতীয় সহ মোট ২২ জন ক্রু সদস্য ছিলেন। এই হামলায় কোনো ক্রু সদস্যের ক্ষতি হয়নি।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে যে আইএএনএস বিশাখাপত্তনম এডেন উপসাগরে মিশনে মোতায়েন রয়েছে। বুধবার রাত ১১.১১ টার দিকে জলদস্যুদের হামলা ও ড্রোন লক্ষ্য করে হামলার খবর পাওয়া যায়। মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী বণিক জাহাজ এমভি জেনকো পিকার্ডি সাহায্য চাইলে নৌবাহিনী উপযুক্ত জবাব দেয়। নৌসেনা জানিয়েছে যে আইএনএস বিশাখাপত্তনমের ক্ষেপণাস্ত্র ধ্বংস করার ক্ষমতা রয়েছে।

নৌবাহিনীর সাহায্য

আইএনএস বিশাখাপত্তনমে নিযুক্ত ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তারা, যারা দুর্দশাগ্রস্ত বণিক জাহাজ - এমভি জেনকো পিকার্ডি-কে সাহায্য করতে এসেছিলেন, নিবিড় অনুসন্ধানের পরে জাহাজটিকে নিরাপদ ঘোষণা করেছিলেন। নৌবাহিনী জানিয়েছে, এ ধরনের অভিযানে কাজ করার জন্য ইওডি নামে একটি বিশেষ দল গঠন করা হয়েছে। ইওডি দলকে বিস্ফোরক পরিচালনা এবং অবিস্ফোরিত অস্ত্র ধ্বংস করার প্রশিক্ষণ দেওয়া হয়।

বাণিজ্য জাহাজ গন্তব্যের দিকে যাত্রা করছে

আক্রমণ বানচাল করার পর, ১৮ জানুয়ারি সকালে, ইওডি বিশেষজ্ঞরা মার্চেন্ট ভেসেল - এমভি জেনকো পিকার্ডির ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। নৌবাহিনীর মতে, ইওডি বিশেষজ্ঞরা পুঙ্খানুপুঙ্খ পরিদর্শনের পর জাহাজটিকে আরও সমুদ্রযাত্রার জন্য নিরাপদ ঘোষণা করেছেন। এরপর জাহাজটি পরবর্তী বন্দরের উদ্দেশ্যে রওনা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!