রেশন দোকানে তৈরি করা যাবে আয়ুষ্মান কার্ড, জেনে নিন কোন কোন নথি প্রয়োজন

২৫ জানুয়ারি পর্যন্ত উত্তরপ্রদেশে এই আয়ুষ্মান কার্ড তৈরির প্রক্রিয়া চলবে। এই অভিযানে রেশন দোকানে কার্ড তৈরি করা হবে। এখন আর এই কার্ড তৈরি করতে কোনও দোকানে ঘুরতে হবে না।

Sayanita Chakraborty | Published : Jan 18, 2024 3:12 AM IST

প্রধানমন্ত্রী জন আরোগ্য আয়ুষ্মান ভারত যোজনা হল একটি দুর্দান্ত প্রকল্প। এর মাধ্যমে আপনি আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারেন। এই প্রকল্পের কার্ড যাদের আছে তারা ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুবিধা পেতে পারেন। লোক সভা নির্বাচনের আগে এই প্রকল্পকে সামনে রেখে প্রচার করছে সরকার।

এই আয়ুষ্মান কার্ড প্রসঙ্গে বিশেষ তথ্য প্রকাশিত হল উত্তরপ্রদেশের বাসিন্দাদের জন্য। উত্তরপ্রদেশে এই মুহূর্তে প্রধানমন্ত্রী জন আরোগ্য আয়ুষ্মান ভারত যোজনার অধীনে সুবিধাভোগীদের আয়ুষ্মান কার্ড তৈরি করার ওপর জোড় দিচ্ছে। এই সুবিধার মাধ্যমে গ্রাহকরা যে কোনও সরকারি হাসপাতালে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুবিধা পাবেন। তাও বিনামূল্যে।

২৫ জানুয়ারি পর্যন্ত উত্তরপ্রদেশে এই আয়ুষ্মান কার্ড তৈরির প্রক্রিয়া চলবে। এই অভিযানে রেশন দোকানে কার্ড তৈরি করা হবে। এখন আর এই কার্ড তৈরি করতে কোনও দোকানে ঘুরতে হবে না। আপনার কাছের যে কোনও রেশন দোকানে গেলে এই কার্ড তৈরি করতে পারবেন।

আয়ুষ্মান কার্ড তৈরি করতে প্রয়োজন নির্দিষ্ট কিছু তথ্য প্রয়োজন। আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং সাইসেন্স এবং ভোটার আইডি নিয়ে আয়ুষ্মান কার্ড তৈরির জন্য যে কোনও রেশন দোকানে উপস্থিত হন। চাইলে মোবাইলে এই কার্ড বানাতে পারেন। আয়ুষ্মান ভারত অ্যাপ ডাউনলোড করে নিন। এবার সেই অ্যাপ খুলে পর পর স্টেপগুলো ফলো করুন এভাবে আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারবেন। আপনার নিজের এই সকল সরকারি প্রয়োজনীয় নথি থাকলেই আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারবেন। এই কার্ড তৈরি করলে মিলবে বিশেষ সুবিধা। ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার হবে একেবারে বিনামূল্যে। তাই দেরি না করে আবেদন করে নিন।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

ঢাক পিটিয়ে, শঙ্খ বাজিয়ে, ২১ বন্দুকের স্যালুট দিয়ে পতাকা উত্তোলন করা হয়, জেনে নিন কেমন ছিল ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবস

Apurva Chandra D2M: সিম কার্ড এবং ইন্টারনেট ছাড়াই দেখতে পারবেন ভিডিও, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের 'অপূর্ব' উদ্যোগ

Share this article
click me!