ভারত জুড়ে ছড়িয়ে পড়েছে ভুয়ো ওষুধ, কড়া পদক্ষেপ নিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া

বিদেশের পাশাপাশি দেশের বাজারেও ভুয়ো ওষুধ খুঁজতে নেমে পড়েছে ‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া’ |

Web Desk - ANB | Published : Dec 31, 2022 10:31 AM IST

চলতি বছরেই আন্তর্জাতিক ক্ষেত্রে ওষুধের বাজারে বড় ধাক্কা খেয়েছে ভারত। সম্প্রতি গাম্বিয়া, উজবেকিস্তানে ভারতীয় ওষুধ খেয়ে প্রচুর শিশুর মৃত্যু হয়েছে। এই ঘটনার জেরে এ বার দেশের মধ্যেই ভুয়ো ওষুধ ছড়িয়ে পড়া আটকাতে কড়া নজরদারি চালানোর নির্দেশ পৌঁছল সব রাজ্যের ড্রাগ ইন্সপেক্টরদের কাছে। “হিমাচল প্রদেশের একটি ওষুধ সংস্থার তৈরি করা জাল ওষুধ সরবরাহ শৃঙ্খলের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়েছে।” এই মর্মে একটি সতর্কবার্তা জারি করেছে ‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া’ (ডিসিজিআই)। ভুয়ো ওষুধ ধরতে বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশও দেওয়া হয়েছে।

ডিসিজিআই উল্লেখ করেছে, অ্যান্টি অ্যালার্জিক ‘মন্টেয়ার’, হৃৎযন্ত্র সংক্রান্ত বা কার্ডিও ড্রাগ ‘অ্যাটোরভা’, ব্যথা কমানোর ‘জ়েরোডল’, ক্যালসিয়াম ট্যাবলেট এবং ভিটামিন ডি ট্যাবলেটের জাল সংস্করণ দেশ জুড়ে ছড়িয়ে পড়েছে। এই ওষুধগুলির তালিকা যোগ করে জাল ওষুধ ধরতে কড়াকড়ি আরও বাড়ানোর নির্দেশ দিয়েছেন ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল ভিজি সোমানি। এর পাশাপাশি, হিমাচলের ড্রাগস কন্ট্রোলারের থেকে পাওয়া অভিযোগের কথাও উল্লেখ করেছেন তিনি।

সমস্ত রাজ্যের ড্রাগ ইন্সপেক্টরদের পাঠানো চিঠিতে ভিজি সোমানি আরও জানিয়েছেন, বিভিন্ন নামী সংস্থার নাম ব্যবহার করে হিমাচলের সোলান জেলার বাড্ডিতে ‘ট্রাইজ়াল ফর্মুলেশনস’-এর কারখানায় মোহিত বনসল নামে এক ব্যক্তি ওই ওষুধ তৈরি করেন। যার কোনও স্বীকৃতি বা লাইসেন্স নেই। ফলে পুরোটাই ভুয়ো ওষুধ।


 

চিঠিতে বলা হয়েছে, ভুয়ো ওষুধ আসল ওষুধের সঙ্গে মিশিয়ে ইতিমধ্যেই বাজারে ছড়িয়েও দেওয়া হয়েছে। তদন্তে প্রকাশ, উত্তরপ্রদেশের আগরা, আলিগড়ের একাধিক ওষুধের দোকানে তল্লাশি চালিয়ে ভুয়ো ওষুধের সন্ধান পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, ওষুধের সরবরাহ শৃঙ্খলে অত্যন্ত চালাকির সঙ্গে আসল ওষুধের সঙ্গে ভুয়ো ওষুধ মিশিয়ে দেওয়া হয়েছে।

অভিযানে যে সমস্ত ওষুধ ধরা পড়েছে তার মধ্যে রয়েছে কেজি কেজি ‘মন্টেয়ার’, ‘অ্যাটোরভা’, ‘রোজ়ডে’, ‘জ়েরোডল’, খুচরো ক্যালসিয়াম ট্যাবলেট, ‘ল্যাক্টুলোজ় ইউএসপি’, ‘বায়ো ডি-থ্রি প্লাস’, ‘ডিলটিয়াজ়েম এইচসিএল’, ‘ডায়াটর’ ট্যাবলেট। এই ওষুধগুলো আদতে তৈরি করে ‘সিপলা’, ‘জ়াইডাস হেল্‌থকেয়ার’, ‘আইপিসিএ ল্যাবস’, ‘ম্যাকলেয়ডস ফার্মা’, ‘টরেন্ট ফার্মাসিউটিক্যালস’-এর মতো নামী ওষুধ প্রস্তুতকারী সংস্থা। সোমানি চিঠিতে লিখেছেন, ‘‘আপনাদের কাছে অনুরোধ, এই ভুয়ো ওষুধগুলো যেন আপনাদের এলাকায় ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করুন।’’

আরও পড়ুন-
স্বাস্থ্যসাথীর নিয়মে বড়সড় বদল, বেসরকারি হাসপাতালগুলির কারচুপি রুখতে কড়া পশ্চিমবঙ্গ সরকার
‘বন্দে ভারত এক্সপ্রেস’ নিয়ে অশান্ত শান্তিনিকেতন, গোটা বোলপুর স্টেশন চত্বরে ব্যাপক ধুন্ধুমার 
বেঞ্জামিন নেতানিয়াহুকে নরেন্দ্র মোদীর শুভেচ্ছা, তাঁর মায়ের মৃত্যুতে সমবেদনা জানালেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী

Share this article
click me!