কাশ্মীরে পঞ্চায়েত প্রধান খুনে ধৃত ৩ হিজবুল জঙ্গি, বাজেয়াপ্ত করা হয়েছে অস্ত্র ও গাড়ি

জম্মু ও কাশ্মীর পুলিশের আইজি জানিয়েছে, তিন সন্ত্রাসবাদীকে গ্রেফতার করা হয়েছে, সম্প্রতী সরপঞ্চত শাবির আহমেদ মীর হত্যার সঙ্গে ধৃতদের যোগ  ছিল। তিনজনই নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের সঙ্গে যুক্ত। সন্ত্রাসবাদীদের সেই মডিউল শেষ করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Mar 14, 2022 10:18 AM IST / Updated: Mar 14 2022, 03:50 PM IST

জম্মু ও কাশ্মীর (Jammu And Kashmir) পুলিশ (Police) সোমবার কুলগ্রামের সরপঞ্চ আহমেদ মীরকে হত্যার অভিযোগে তিন জনকে গ্রেফতার করেছে। পুলিশের দাবি তিন জনের সঙ্গে ঘনিষ্ঠ যোগ ছিল জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের (Hizbul Mujahidin)। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে অস্ত্র । ধৃত তিন জনের ব্যবহত অস্ত্রও বাজেয়াপ্ত করা হয়েছে। 

জম্মু ও কাশ্মীর পুলিশের আইজি জানিয়েছে, তিন সন্ত্রাসবাদীকে গ্রেফতার করা হয়েছে, সম্প্রতী সরপঞ্চত শাবির আহমেদ মীর হত্যার সঙ্গে ধৃতদের যোগ  ছিল। তিনজনই নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের সঙ্গে যুক্ত। সন্ত্রাসবাদীদের সেই মডিউল শেষ করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে দুটি পিস্তল। কাশ্মীরের আইজিপি বিজয় কুমার জানিয়েছেন, অপধারের জন্য যে গাড়ি ব্যবহার করা হয়েছে সেটিও বাজেয়াপ্ত করা হয়েছে। 

পুলিশ সূত্রের খবর তদন্তে তারা জানতে পারেছে হিজবুল মুজাহিদিনের প্রধান কমান্ডার ফারুক নাল্লির নির্দেশেই তিন জন সরপঞ্চকে হত্যা করে।  নেতৃত্বে ছিল মুশকাক ইয়াতু। গোটা ঘটনার মাস্টারমাইন্ড ছিল সে। অস্ত্র সংগ্রহ থেকে হত্যা সব কিছুই হয়েছিল তার পরিকল্পনামাফিক। 

গত ১১ মার্চ শ্রীনগর থেকে মাত্র ৭০ কিলোমিটার দূরে কুলগ্রামে শাবির আহমেদ মীরের বাড়ির কাছেই তাকে গুলি করে। জখম অবস্থায় হাসপাতালে নিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। তাদের মৃত বলে ঘোষণা করা হয়েছ। দিশ দিনে এই নিয়ে তৃতীয় কোনও সরপঞ্চকে হত্যা করা হল। নিহত পঞ্চায়েত প্রধান বিজেপির সদস্য ছিলেন। এমনও দাবি করা হয়েছিল। কিন্তু পরবর্তীকালে সেই দাবিতে সরে আগে গেরুয়া শিবির। যাইহোক তার আগে শ্রীনদরের কাছেই সরীম আহমেদ ভাট নামে আরও এক পঞ্চায়েত প্রধানকে হত্যা করা হয়েছিল। তাঁর বাড়িতে ঢুকে গুলিকে ঝাঁঝরা করে দিয়েছিল জঙ্গিরা। গত ২ মার্চ কুলগাম জেলার মহম্মদ ইয়াকুহ দার নামে এক পঞ্চায়েত সদস্যকেই নির্মমভাবে হত্যা করেছিল জঙ্গিরা। মাত্র ১০ দিনের মধ্যে পরপর তিন জন পঞ্চায়েত নেতাকে খুনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন উপত্যকার নিরাপত্তা কর্মীরা। 

জম্মু ও কাশ্মীর পুলিশের অনুমান, উপত্যায় ভয়ের পরিবেশ তৈরি করতে সক্রিয় ভূমিকা গ্রহণ করেছে জঙ্গিরা। তার জন্য পাকিস্তান তাদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মদত দিচ্ছে বলেও অমুমান গোয়েন্দাদের। অন্যদিকে উপত্যকায় শান্তি ফেরাতে বদ্ধমূল স্থানীয় প্রশাসন। একের পর এক অভিযান চালিয়ে যাচ্ছে। 

প্রধানমন্ত্রী ঢালাও প্রশংসা কংগ্রেস নেতা শশী থারুর মুখে, উত্তর প্রদেশ জয়ের পুরো কৃতিত্ব মোদীর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কি উদ্বেগ বাড়ছে ভারতের, মস্কো নাকি অস্ত্র সাহায্য চেয়েছিল চিনের থেকে

এবার কোভিড টিকা ১২-১৪ বছর বসয়ীদের জন্য, টিকাকরণ চলতি সপ্তাহ থেকেই

Share this article
click me!