Delhi Pollution: 'অলিখিত লকডাউন', এক সপ্তাহের জন্য বন্ধ স্কুল, দূষণ মোকাবিলায় একগুচ্ছ পরামর্শ

শনিবার কেজরিওয়াল জানিয়েছেন, সোমবার থেকে জাতীয় রাজধানীর স্কুলগুলি এক সপ্তাহের জন্য বন্ধ থাকবে। শিশুরা যাতে দূষিত বাতাসে নিশ্বাস না নেয় তার নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Asianet News Bangla | Published : Nov 13, 2021 6:53 PM IST

বায়ু দূষণের (air pollution) করাল গ্রাসে ঢাকা পড়েছে দিল্লির (Delhi) বিস্তীর্ণ এলাকা। শুক্রবার দিল্লিতে মরশুমের সবথেকে খারাপ ছিল বায়ুমান। বায়ুমানের সূচর (AQI) অনুযায়ী গত ২৪ ঘণ্টায় বায়ু মানের গড় ছিল ৪৭১। এদিন সকাল থেকে এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল খারাপ। নয়ডা, গুরুগ্রাম এলাকায় বায়ুমান ছিল  ৫৮৭ ও ৫৫৭। সকালে দিল্লিতে ছিল ৪৭৩।  এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আগামী ১ সপ্তাহের জন্য দিল্লির সমস্ত স্কুল বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন সেই রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পাশাপাশি সরকারি অফিসও বন্ধ রাখার কথা বলেছেন। আগামী এক সপ্তাহের জন্য সরকারি কর্মীদের বাড়ি বসে কাজ করার নির্দেশও দিয়েছেন তিনি। 

শনিবার কেজরিওয়াল জানিয়েছেন, সোমবার থেকে জাতীয় রাজধানীর স্কুলগুলি এক সপ্তাহের জন্য বন্ধ থাকবে। শিশুরা যাতে দূষিত বাতাসে নিশ্বাস না নেয় তার নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন  কেজরিওয়াল সচিবালয়ের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠকের পরেই একথা ঘোষণা করেছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, আগামী এক সপ্তাহ সরকারি আধিকারিকরাও বাড়িতে বসে কাজ করবেন। একই প্রোটোকল বেসরকারি সংস্থাগুলিকে পালনেরও পরামর্শ দিয়েছেন তিনি। 

Manipur Attack: কেন সেনা কনভয়ে হামলা, দায় স্বীকার করে জানাল মণিপুরের ২টি জঙ্গি সংগঠন

এদিন দিল্লির বায়ু দূষণ নিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের হয়েছিল। সেখানে প্রধানবিচারপতি রামনা দুতিন দিনের জন্য দিল্লিতে লকডাউন জারি করার পরামর্শ দিয়েছিলেন। তবে তিনি দূষণ মোকাবিলায় দীর্ঘস্থায়ী ব্যবস্থার নেওয়ার কথা কেন্দ্র ও রাজ্য সরকারকে বলেছেন। এদিন কেজরিওয়াল জানিয়েছেন, এখনই কোনও লকডাউন জারি করা হচ্ছে না। এই বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। লকডাউনের প্রস্তাব সুপ্রিম কোর্টে পাশ করাতে হবে বলেও জানিয়েছেন তিনি।  

Maoist Killed: গাড়চিরোলির জঙ্গলে পুলিশের সঙ্গে গুলির লড়াই, নিহত ২৬ মাওবাদী

দিল্লিতে দূষণ মোকাবিলার জন্য কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (CPCB) দিল্লির সরকারি ও বেসরকারি অফিসগুলিকে তাদের যানবাহন ব্যবহার ৩০ শতাংশ কমাতে পরামর্শ দিয়েছে। পাশাপাশি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বার হতেও পরামর্শ দিয়েছে। 

PM Narendra Modi: ভারত-মার্কিন সম্পর্ক জোরদার করতে উদ্যোগ, কংগ্রেসের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে মোদী

দূষণ মোকাবিলায় গ্রেডেড রেসপন্স অ্যাকশন কমিটি (GDAR) নির্দেশ দিয়েছে--

 রাজ্য ও সংশ্লিষ্ট সংস্থাগুলিকে  সংক্ষিপ্ত নোটিশে জরুরি ব্যবস্থা বাস্তবায়নের জন্য তৈরি থাকতে হবে। 
রাস্তায় জল ছেটাতে হবে।
দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় সমস্ত ইটভাটা বন্ধ রাখতে হবে।
দিল্লিতে হটমিক্স প্যান্ট ও স্টোন ক্রাসার বন্ধ রাখতে হবে। 
নির্মাণ কেন্দ্রগুলি থেকে যাতে না ধুলোবালি ওড়ে তা নিশ্চিত করতে হবে। 
জেনারেটর ব্যবহার বন্ধ রাখতে হবে। 
ব্যক্তিগত গাড়ির পার্কিং ফি ৩-৪ গুণ বৃদ্ধি করতে হবে। যাতে না কেউ প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে বেরিয়ে পড়ে। 
হোটেল বা খোলা খাবারের দোকানে কয়লা ও জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। 
দূষণ মোকাবিলায় প্রচার চালাতে হবে। 

Share this article
click me!