Asianet News BanglaAsianet News Bangla

PM Narendra Modi: ভারত-মার্কিন সম্পর্ক জোরদার করতে উদ্যোগ, কংগ্রেসের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে মোদী

মাার্কিন সেনেটর কার্নিনের নেতৃত্বে এসেছেন, সেনেটর মাইকেল ক্র্যাপো, সেনেটর থমাস টুউবারভিল, সেনেটর মাইকেল লি, কংগ্রেসম্যান টনি গঞ্জালেস ও কংগ্রেসম্যান জন কেভিন এলিজে। 

PM Narendra Modi s Meeting with  United States Congressional Delegation bsm
Author
Kolkata, First Published Nov 13, 2021, 6:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দলের (United States Congressional Delegation) সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। শনিবার মার্কিন সেনেটর জন কর্নিনের নেতৃত্বে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দল দেখা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। বিশাল এই জনসংখ্যার দেশ ভারতের কোভিড ১৯ চ্যালেঞ্জ মোকাবিলা ভূয়সী প্রশাংসা করেছেন তাঁরা। পাশাপাশি মহামারি মোকাবিলায় ভারত যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে তারও প্রশংসা করেছেন তারা। 

মাার্কিন সেনেটর কার্নিনের নেতৃত্বে এসেছেন, সেনেটর মাইকেল ক্র্যাপো, সেনেটর থমাস টুউবারভিল, সেনেটর মাইকেল লি, কংগ্রেসম্যান টনি গঞ্জালেস ও কংগ্রেসম্যান জন কেভিন এলিজে। মার্কিন প্রতিনিধিদলের প্রধান কর্নিন আবার ভারত ও ভারতীয় আমেরিকানদের জন্য তৈরি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সহসভাপতি।বিপুল ও বৈচিত্র্যময় জনসংখ্যার দেশ হিসেবে ভারতের কোভিড মোকাবিলার প্রশংসা করেছে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দল। তারই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন গণতান্ত্রিক নীতির ভিত্তিতে ও জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্যই এই এই সম্ভব হয়েছে। তিনি আরও বলেন শতাব্দীর সবথেকে খারাপ মহামারি পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ভারত। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভারত-মার্কিন কৌশনগত অংশীদারিত্বকে আরও গভীর করার জন্য মার্কিন কংগ্রেসের ধারাবাহিক সমর্থন ও গঠনমূলক ভূমিকা প্রশংসা করেছেন তিনি। তিনি বলেন গঠনমূলক কাজের জন্য গণতান্ত্রিক মূল্যবোধ ভাগ করে নেওয়ার সময় এসেছে। 

Delhi Pollution: দূষণ মোকাবিলায় কি লকডাউন, দিল্লি ও কেন্দ্র সরকারের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট

Manipur Attack: মণিপুরে সেনা কনভয় উড়িয়ে দিল জঙ্গিরা, স্ত্রী-পুত্রসহ সেনা কর্তা নিহত

দক্ষিণ এশিয়া ও ইন্দো-প্যাসেফিক এলাকায় ভারত মার্কিন সম্পর্ক আরও দৃঢ়় করা, আঞ্চলিক স্বার্থসহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছিল। প্রধানমন্ত্রী ও মার্কিন কংগ্রসের প্রতিনিধি দল কৌশলগত অংশীদারিত্বের মধ্যে কৌশলগত স্বার্থের ক্রমবর্ধমান অভিযাস উল্লেখ করেছেন। বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে সহযোগিতা আরও বাড়ানোর ইচ্ছে প্রকাশ করেছেন। 

Pentagon Report: ধীর গতিতে চিনা আগ্রাসন ভারতীয় সীমান্তে, পেন্টাগনের রিপোর্ট নিয়ে মুখ খুলল দিল্লি

প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বাড়ানো ও সমসাময়িক বিশ্বব্যাপী সংস্যা যেমন সন্ত্রাসবাদ , জলবায়ু পরিবর্তন, গুরুত্বপূর্ণ প্রযুক্তির জন্য নির্ভরযোগ্য সরবরাহ শৃঙ্খল সহযোগিতা আরও জোরদার করার বিষয় নিয়েও আলোচনা করেছেন। 

সম্প্রতি মার্কিন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ভারত-মার্কিন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে একাধিক আলোচনা ওপর্যালোচনা হয়েছে। তারপরই মার্কিন কংগ্রেসের প্রধিনিধি দলের ভারত সফর যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলেও মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। প্রধানমন্ত্রী মার্কিন সফরের সময় মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গেও দেখা করেছিলেন। কথা বলেছিলেন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গেও। 

Follow Us:
Download App:
  • android
  • ios