Durga Puja 2023: মুম্বইয়ে জমজমাট কুমার শানুর মুখার্জী বাড়ির পুজো, পুজোয় সামিল রানি মুখার্জি থেকে বিদ্যা বালন সকলেই

নজর কেড়েছে কুমার শানুর দুর্গাপুজো। প্রতিবছরের মতো এবছরও সেলিব্রিটি থেকে হাজির হয়েছেন বহু মানুষ।

Ishanee Dhar | Published : Oct 22, 2023 1:05 PM IST

শুধু কলকাতা নয়, বাংলার থেকে কয়েকশো কিলোমিটার দূরেও পুজোর আনন্দে মেতেছে বাঙালি। বানিজ্য নগরীতে দুর্গাপুজার আনন্দের মেতে উঠেছেন বলি তারকারা। রানি মুখার্জি থেকে বিদ্যা বালন সকলকেই দেখা গেল বম্বে সার্বজনীন দুর্গাপুজোর মণ্ডপে। এর মাঝেই আবার নজর কেড়েছে কুমার শানুর দুর্গাপুজো। প্রতিবছরের মতো এবছরও সেলিব্রিটি থেকে হাজির হয়েছেন বহু মানুষ। মুম্বাইতে দুর্গাপুজো মানেই মুখার্জি বাড়ির এই পুজো।

শোভাবাজার রাজবাড়ির আদলে তৈরি হয়েছে এইবার মুখার্জি বাড়ির পুজো। বানিজ্যনগরীতে কলকাতার ছোঁয়া নিয়ে আসার জন্যই মূলত এই পরিকল্পনা বলে মনে করা হচ্ছে। মহাসপ্তমীর দিন এই পুজোর উদ্বোধন করেন ধর্মেন্দ্র। কুমার শানুর এই পুজো মূলত মুখার্জি বাড়ির পুজো বলেই বেশি পরিচিত। বলিউডের সিংভাগকেই এই সময় দেখা যায় এই পুজো মণ্ডপে। মুম্বইয়ের পুজোর সব লাইমলাইট টেনে নিয়ে যায় এই মুখার্জি বাড়ির পুজো। অষ্টমীর সন্ধ্যায় এই মণ্ডপেই দেখা গিয়েছে রানি মুখার্জি, কাজল থেকে শুরু করে একাধিক বলি তারকাকে দেখা গিয়েছে কুমার শানুর পুজোয়।

গত বছর থেকেই শুরু হয়েছে এই পুজো। এই নিয়ে দ্বিতীয় বছরে পা দিল কুমার শানুর পুজো। এদিন পুজোর মণ্ডপে দেখা গেল, অনুপম খের এবং তাঁর মাকেও। অষ্টমীর দিন এখানে রয়েছে ভোগ খাওয়ার আয়োজনও।

অন্যদিকে কলকাতার পুজো মানেই একদিকে যেমন একের পর এক চোখ ধাঁধাঁনো প্যান্ডেল, অন্যদিকে রয়েছে কলকাতার বনেদি বাড়ির পুজোগুলো। কলকাতার বনেদি বাড়ির পুজোগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হল শোভাবাজার রাজবাড়ির পুজো। প্রতি বছরই এই পুজো দেখতে ভিড় উপচে পড়ে। এইবারও সেই একই ছবি দেখা গেল রাজবাড়িতে। অষ্টমীর দিন সাজো সাজো রব রাজবাড়িজুড়ে। এই নিয়ে ২৬৭ বছর ধরে হচ্ছে এই পুজো। অনেকের মতে রাজবাড়ির পুজোই কলকাতার প্রথম পুজো।

অষ্টমীর সকাল থেকেই চলছে সাবেকি আদলের পুজো। ষষ্ঠী ও সপ্তমী পেরিয়ে অষ্টমীর পুজো চলছে শোভাবাজার রাজবাড়িতে। অষ্টমীর পুজো ঘিরে সকাল থেকেই তুমুল ব্যস্ততা দেখা গেল রাজবাড়িতে। মহাস্নান থেকে চলল মায়ের আরতি।

Share this article
click me!