এসসিও বৈঠকে বিশেষ মুহুর্ত! বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে হাত মেলালেন পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো

শুক্রবার SCO সভা অনুষ্ঠিত হতে চলেছে। এতে অনেক দেশের বিদেশমন্ত্রী বৈঠকে অংশ নিতে গোয়া পৌঁছেছেন। ভারত তার প্রতিবেশী দেশ পাকিস্তানকেও এই বৈঠকে অংশ নিতে আমন্ত্রণ পাঠিয়েছিল। সেই আমন্ত্রণ গ্রহণ করে বৃহস্পতিবার বিকেলে ভারতে পৌঁছেছেন বিলাওয়াল ভুট্টো।

Web Desk - ANB | Published : May 5, 2023 3:55 AM IST

পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বর্তমানে ভারত সফরে রয়েছেন। তিনি এখানে এসেছেন SCO বৈঠকে অংশ নিতে। বৃহস্পতিবার রাতে ডিনারের সময় তিনি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে করমর্দন করেন। সূত্রের খবর, এই সময় তিনি এস জয়শঙ্করের সঙ্গে করমর্দন করেন। কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর দুই দেশের বিদেশমন্ত্রীদের মধ্যে এটাই প্রথম সাক্ষাত। ।

উল্লেখ্য শুক্রবার SCO সভা অনুষ্ঠিত হতে চলেছে। এতে অনেক দেশের বিদেশমন্ত্রী বৈঠকে অংশ নিতে গোয়া পৌঁছেছেন। ভারত তার প্রতিবেশী দেশ পাকিস্তানকেও এই বৈঠকে অংশ নিতে আমন্ত্রণ পাঠিয়েছিল। সেই আমন্ত্রণ গ্রহণ করে বৃহস্পতিবার বিকেলে ভারতে পৌঁছেছেন বিলাওয়াল ভুট্টো। বিমানবন্দরে তাকে স্বাগত জানানো হয়। তবে ভারত ও পাকিস্তানের বিদেশমন্ত্রীদের মধ্যে কোনো দ্বিপাক্ষিক বৈঠক হবে কি না তা এখনও ঠিক হয়নি।

সীমান্তে চলমান উত্তেজনার মধ্যে ভারতে পৌঁছেছেন বিলাওয়াল

সীমান্তে চলমান উত্তেজনার মধ্যে ভারতে এসেছেন বিলাওয়াল ভুট্টো জারদারি। গোয়ায় পৌঁছে তিনি আনন্দ প্রকাশ করেছেন। জারদারি বলেছেন যে তিনি এসসিও বৈঠকে অংশ নিতে এখানে আসতে পেরে খুব খুশি। ১২ বছর পর ভারত সফরে এসেছেন পাকিস্তানের কোনো বিদেশমন্ত্রী। এর আগে হিনা রব্বানি খার ২০১১ সালে ভারত সফর করেছিলেন।

ভারতে যাওয়ার আগে একথা বলেছিলেন বিলাওয়াল

ভারতে যাওয়ার আগে বিলাওয়াল ভুট্টো এক ভিডিও বার্তায় বলেছিলেন যে আমি ভারতে (গোয়া) যাচ্ছি, যেখানে আমি পাকিস্তানের প্রতিনিধিত্ব করব। তিনি বলেন, আমার এসসিও বৈঠকে যাওয়া একটি বার্তা দেয় যে পাকিস্তান এসসিওকে কতটা গুরুত্ব দেয়। তবে এসসিও বৈঠকে ভারতে আসার আগেই ভুট্টো ঘোষণা করেছিলেন যে তিনি সম্পর্কের উন্নয়ন করতে ভারতে যাচ্ছেন না।

বৃহস্পতিবারই বিলাওয়াল ভুট্টো জারদারি গোয়ায় তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বিদেশমন্ত্রীদের এক সম্মেলনের ফাঁকে এই বৈঠক হয়। পাকিস্তানের বিদেশ মন্ত্রক জানিয়েছে, দুই মন্ত্রী পারস্পরিক স্বার্থের দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা করেছেন। এদিকে, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বৃহস্পতিবার বলেছেন যে ভারতে এসসিও বিদেশ মন্ত্রীদের বৈঠকে যোগ দেওয়ার পাকিস্তানের সিদ্ধান্ত এসসিও সনদ এবং বহুপক্ষীয়তার প্রতি তার "প্রতিশ্রুতি" প্রতিফলিত করে কারণ তিনি জোর দিয়েছিলেন যে তার দেশ শান্তির এবং তার ভাগ করা মূল্যবোধকে এগিয়ে নিতে তার ভূমিকা পালন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সূত্রের খবর, শুক্রবার অর্থাৎ ৫ মে গোয়ায় চিন নেতৃত্বাধীন সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিও বৈঠকে অংশ নেবেন বিলাওয়াল ভুট্টো। চিন ও পাকিস্তানসহ মোট আটটি দেশের বিদেশমন্ত্রীরা এই বৈঠকে অংশ নিয়েছেন। শুক্রবার সকাল সোয়া দশটা নাগাদ সভা শুরু হবে। সূত্রের খবর, পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো এই বৈঠককে ভারতের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলতে পারেন। ভুট্টো এসসিও ফোরামে কাশ্মীর ইস্যু তুলতে পারেন। এছাড়া কর্ণাটকে কংগ্রেসের ইশতেহারে বজরং দলকে নিষিদ্ধ করার বিষয়টিও উল্লেখ করতে পারেন ভুট্টো।

Share this article
click me!