এসসিও সামিটে রাশিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিলাওয়াল ভুট্টো, নয়া সমীকরণে বাড়ছে ভারতে ঝুঁকি?

ভুট্টো এসসিও ফোরামে কাশ্মীর ইস্যু তুলতে পারেন। এছাড়া কর্ণাটকে কংগ্রেসের ইশতেহারে বজরং দলকে নিষিদ্ধ করার বিষয়টিও উল্লেখ করতে পারেন ভুট্টো।

Web Desk - ANB | Published : May 5, 2023 2:43 AM IST / Updated: May 05 2023, 10:31 AM IST

ভারত সফরে এসেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। শুক্রবার অর্থাৎ ৫ মে গোয়ায় চিন নেতৃত্বাধীন সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিও বৈঠকে অংশ নেবেন বিলাওয়াল ভুট্টো। চিন ও পাকিস্তানসহ মোট আটটি দেশের বিদেশমন্ত্রীরা এই বৈঠকে অংশ নিয়েছেন। শুক্রবার সকাল সোয়া দশটা নাগাদ সভা শুরু হবে। সূত্রের খবর, পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো এই বৈঠককে ভারতের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলতে পারেন।

ভুট্টো এসসিও ফোরামে কাশ্মীর ইস্যু তুলতে পারেন। এছাড়া কর্ণাটকে কংগ্রেসের ইশতেহারে বজরং দলকে নিষিদ্ধ করার বিষয়টিও উল্লেখ করতে পারেন ভুট্টো। বিদেশমন্ত্রীদের বৈঠকের আলোচ্যসূচি জুলাইয়ে অনুষ্ঠিত হতে চলা শীর্ষ সম্মেলনের জন্য মঞ্চ প্রস্তুত করা, তবে পাকিস্তান এখানেও তাদের এজেন্ডা নিয়ে এসেছে।

পাক বিদেশমন্ত্রী ভুট্টো জারদারি রুশ প্রতিপক্ষের সঙ্গে সাক্ষাৎ করেছেন

বিলাওয়াল ভুট্টো জারদারি বৃহস্পতিবার গোয়ায় তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বিদেশমন্ত্রীদের এক সম্মেলনের ফাঁকে এই বৈঠক হয়। পাকিস্তানের বিদেশ মন্ত্রক জানিয়েছে, দুই মন্ত্রী পারস্পরিক স্বার্থের দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা করেছেন। এদিকে, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বৃহস্পতিবার বলেছেন যে ভারতে এসসিও বিদেশ মন্ত্রীদের বৈঠকে যোগ দেওয়ার পাকিস্তানের সিদ্ধান্ত এসসিও সনদ এবং বহুপক্ষীয়তার প্রতি তার "প্রতিশ্রুতি" প্রতিফলিত করে কারণ তিনি জোর দিয়েছিলেন যে তার দেশ শান্তির এবং তার ভাগ করা মূল্যবোধকে এগিয়ে নিতে তার ভূমিকা পালন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

 

 

 

উল্লেখ্য, বিদেশমন্ত্রী হিসেবে এটাই বিলাওয়ালের প্রথম ভারত সফর। বিলাওয়াল হলেন পাকিস্তানের প্রথম বিদেশমন্ত্রী যিনি ১২ বছর পর ভারত সফর করছেন। এর আগেও ভারতের বিরুদ্ধে বিষ উগরে দিয়েছেন বিলাওয়াল। এসসিও বৈঠকে ভারতে আসার আগেই ভুট্টো ঘোষণা করেছেন যে তিনি সম্পর্কের উন্নয়ন করতে ভারতে যাচ্ছেন না।

জানুয়ারিতে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছিল

বৃহস্পতিবার (৪ মে) বিকেলে গোয়া পৌঁছেছেন বিলাওয়াল। এসসিও বৈঠকে যোগ দেওয়ার জন্য জানুয়ারিতে পাকিস্তানের বিদেশমন্ত্রীকে একটি আমন্ত্রণ পাঠানো হয়েছিল। পাকিস্তানের তৎকালীন বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার ২০১১ সালে ভারতে এসেছিলেন। বিলাওয়াল ভুট্টো জারদারি এমন এক সময়ে SCO কাউন্সিল অফ ফরেন মিনিস্টারস (CFM) বৈঠকে যোগ দিতে ভারতে আছেন যখন আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদে পাকিস্তানের অব্যাহত সমর্থন সহ বেশ কয়েকটি বিষয় নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বাড়ছে৷

২০১৪ সালের মে মাসে, পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে ভারতে এসেছিলেন। এরপর ২০১৫ সালের ডিসেম্বরে তৎকালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তান সফর করেন।এর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিবেশী দেশটিতে ছোট্ট সফরে যান।

Share this article
click me!