Earthquake News: থরথরিয়ে কেঁপে উঠল উত্তর-ভারত, ভূমিকম্পের জেরে প্রবল আতঙ্ক

রবিবার ভোররাতে প্রায় ৩টে বেজে ৫০ মিনিট নাগাদ আবার থরথরিয়ে কেঁপে উঠল ভূস্বর্গ। ঠিক তার কয়েক ঘণ্টা আগেই কেঁপে উঠেছে লাদাখ। 

Web Desk - ANB | Published : Jun 18, 2023 2:24 AM IST / Updated: Jun 18 2023, 09:06 AM IST

মারাত্মক আশঙ্কার ওপর দাঁড়িয়ে রয়েছে গোটা উত্তর ভারত, শনিবার থেকেই শুরু হয়েছে ভূকম্পন। জম্মু ও কাশ্মীরে একের পর এক কম্পনের আঘাতে তটস্থ হয়ে রয়েছেন স্থানীয় মানুষ। শনিবার মধ্যরাত থেকে রবিবার ভোর পর্যন্ত সেই কম্পনে নিস্তার নেই। উপরন্তু জম্মু ছাড়িয়ে ভূকম্পনের আঘাত পৌঁছে গিয়েছে চিন সীমান্তবর্তী লাদাখেও।

শনিবার রাত প্রায় ১০টার পর ১৮ জুনের তারিখে, অর্থাৎ রবিবার ভোররাতে প্রায় ৩টে বেজে ৫০ মিনিট নাগাদ আবার থরথরিয়ে কেঁপে উঠল ভূস্বর্গ। তার আগে রাত ২টো বেজে ১৬ মিনিট নাগাদ একটি কম্পন হয়েছে লাদাখে। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার গভীরে এই কম্পন হয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। লাদাখের কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.১। লে থেকে প্রায় ২৯৫ কিলোমিটার উত্তর- পূর্বে এই ভূমিকম্প হয়েছে বলে জানা গেছে।

 

 

এরপর রবিবার ভোরবেলা ৩টে বেজে ৫০ মিনিট নাগাদ জম্মু কাশ্মীরের কাটরা থেকে ৮০ কিলোমিটার পূর্বে একটি কম্পন অনুভূত হয়। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১১ কিলোমিটার গভীরে আজ এই কম্পন হয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৪.১।

স্বল্প সময়ের ব্যবধানে উত্তর ভারতে একের পর এক ভূমিকম্প হওয়ায় আশঙ্কায় রয়েছেন সাধারণ মানুষ। তবে, প্রশাসনের তরফে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন-

Gold Silver Price: রবিবার কত হল সোনা-রুপোর দর, জেনে নিন আজকের লেটেস্ট আপডেট

Weather News: সারাদিন জুড়ে মেঘলা আকাশ, রবিবার থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি শুরু
কোভিড মহামারীর পর এবার আরও বড় বিপদের আশঙ্কা, CCHF জ্বরে ফের মৃত্যু-মিছিলের সম্ভাবনা

Share this article
click me!