এশিয়ানেট নিউজের অখিলার পাশে কেরলের বিশিষ্টরা, বাম সরকারের তীব্র সমালোচনা বুদ্ধিজীবিদের বিবৃতিতে

যৌথ বিবৃতিতে রাজ্যের ১৩৭ জন বিশিষ্ট ব্যক্তিত্ব নিউজের সাংবাদিক অখিলা নন্দকুমার, আবজোদ ভার্গিস এবং মালায়ালাম মনোরমা (কোল্লাম) বিশেষ সংবাদদাতা জয়চন্দ্রন ইলাঙ্কটের বিরুদ্ধে কেরালা পুলিশের পদক্ষেপ অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

 

Web Desk - ANB | Published : Jun 17, 2023 4:27 PM IST

কেরল সরকারের সমালোচনায় সরব রাজ্যের বুদ্ধিজীবিরা। এশিয়ানেট নিউজের চিফরিপোর্টার অখিলা নন্দকুমারের বিরুদ্ধে মামলা করার তীব্র নিন্দা করেছেন। সামাজিক, সাংস্কৃতিক, সাহিত্য ও সংবাদ মাধ্যমের স্বাধীনতা হরণ করা হচ্ছে বল্ও অভিযোগ তুলেছেন তাঁরা। রাজ্যের বিশিষ্টজনের বলেছেন, সাংবাদ পাঠ ও রিপোর্ট করার জন্য প্রথমে থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করা ও তারপর তার বিচার করা গণন্ত্রবিরোধী। এই কাজ সংবাদপত্রে স্বাধীনতাকে অস্বীকার করা ছাড়়া আর কিছুই নয়।

একটি যৌথ বিবৃতিতে রাজ্যের ১৩৭ জন বিশিষ্ট ব্যক্তিত্ব নিউজের সাংবাদিক অখিলা নন্দকুমার, আবজোদ ভার্গিস এবং মালায়ালাম মনোরমা (কোল্লাম) বিশেষ সংবাদদাতা জয়চন্দ্রন ইলাঙ্কটের বিরুদ্ধে কেরালা পুলিশের পদক্ষেপ অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন। এরা কেরলের খনিজ সম্পদে দুর্নীতির তথ্য ফাঁস করেছিলেন।

তবে কেরলের সরকার ও শাসকদলের নেতা ও মন্ত্রীরা রাজ্য পুলিশের কাজে সম্পূর্ণ আস্থা রেখেছেন। তাঁরা পুলিশের পদক্ষের পক্ষে সওয়াল করে একটি বিবৃতিও জারি করেছে। সেটিকে বুদ্ধিজীবিরা রীতিমত হাস্যকর বলেও উল্লেখ করেছেন। পাশাপাশি এই ব্যবস্থা গণতান্ত্রিক নাগরিক সমাজের পক্ষে নয় বলেও জানিয়েছেন। শুধু কেরল সরকার নয়। কেন্দ্র সরকারের সমালোচনাও করা হয়। বলা হয়েছে বর্তমান সরকার সাংবাদিকদের কণ্ঠ রুদ্ধ করতে চাইচে। আর সেই কারণে গণতান্ত্রিক ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিবৃতিতে বলা হয়েছে বর্তমানে গ্লোবাল মিডিয়া ফ্রিডম ইনডেক্সে ভারত ১৮০ টি দেশেরক মধ্যে ১৬১তে নেমে এসেছে।

সাংবাদিকদের জন্য উদ্বেগের পাশাপাশি, একটি গণতান্ত্রিক সমাজ এবং সাংবিধানিক নাগরিক অধিকারের জন্য সংবাদপত্রের স্বাধীনতা অপরিহার্য বলেও বিবৃতিতে দাবি করা হয়েছে। বলা হয়েছে, এই কারণে, সুপ্রিম কোর্ট সাংবিধানিক ব্যাখ্যার উপর রায়ের মাধ্যমে বারবার নিশ্চিত করেছে যে যদিও সংবিধানে স্পষ্টভাবে সংবাদপত্রের স্বাধীনতার কথা বলা নেই, তবে এটি মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার মৌলিক অধিকারের অন্তর্ভুক্ত এবং মিডিয়া পেশাদারদের প্রকাশ করতে বাধ্য করা যাবে না। খবরের উৎস।

এটা খুবই অবাঞ্ছিত যে কেন্দ্রীয় শাসকদের দ্বারা প্রদর্শিত সর্বগ্রাসী প্রবণতাকে কার্যকরভাবে প্রতিরোধ করার জন্য সুশীল সমাজকে একত্রিত করার চেষ্টা করার পরিবর্তে রাজ্যের কর্মকর্তারা কেরালায় একই প্রবণতাকে শক্তিশালী করার জন্য কাজ করছে। বিবৃতি অনুসারে, পুলিশকে সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া থেকে বিরত করার জন্য,কেরালার নাগরিক সমাজকে একটি জোরালো প্রতিবাদ শুরু করাও আহ্বান জানিয়েছেন। যারা এই বিবৃতি জারি করেছেন তাঁরা হলেন বিশিষ্ট কবি, সাংবাদিক, সাহিত্যিক, অর্থনীতিবিদ, গবেষক। মোটকথা সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তিত্ব।

গোবিন্দন এশিয়ানেট নিউজের রিপোর্টার অখিলা নন্দকুমার এবং অন্যদের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করার জন্য পুলিশ প্রশাসনের পাশে দাঁড়িয়েছে। কেরল স্টুডেন্টস ইউনিয়নের (কেএসইউ) অভিযোগের বিষয়ে সাংবাদিকরা তাদের চ্যানেলে লাইভ রিপোর্ট করেছিলেন। কেরল পুলিশ মহারাজার কলেজ এরনাকুলামের প্রাক্তন সমন্বয়কারী বিনোদ কুমার, কলেজের অধ্যক্ষ ভিএস জয়, কেএসইউ রাজ্য সভাপতি অ্যালোসিয়াস জেভিয়ার, ফাজিল সিএ এবং এশিয়ানেট নিউজের চিফ রিপোর্টার অখিলা নন্দকুমারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করেছে এসএফআই রাজ্য সম্পাদক পিএম আরশোর অভিযোগে মামলা নথিভুক্ত করা হয়েছে। ষড়যন্ত্র, জালিয়াতি, মানহানির মামলা দায়ের করা হয়েছে। এছাড়াও কেরল পুলিশ আইনে একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে।

Share this article
click me!