'মেয়েরা খাটো পোশাক পরলেই সমস্যা হয়,' বিতর্কিত মন্তব্য তেলঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রীর

মহিলাদের পোশাক নিয়ে বিতর্ক নতুন নয়। অনেকেই শ্লীলতাহানির জন্য মহিলাদের পোশাককেই দায়ী করেন। এবার একই ধরনের মন্তব্য করলেন তেলঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী মহম্মদ মাহমুদ আলি।

Soumya Gangully | Published : Jun 17, 2023 11:34 AM IST / Updated: Jun 17 2023, 05:57 PM IST

মহিলাদের পোশাক নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন তেলঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী মহম্মদ মাহমুদ আলি। তাঁর মন্তব্য, 'ইউরোপিয়ান স্টাইলে পোশাক পরা উচিত নয় মহিলাদের। মহিলারা যখন খাটো পোশাক পরেন, তখনই সমস্যা তৈরি হয়। আপনাদের যা ইচ্ছা তেমন পোশাকই পরতে পারেন। কিন্তু ইউরোপিয়ানদের মতো পোশাক পরবেন না। সেক্ষেত্রে সমস্যা হতে পারে। মহিলারা কম পোশাক পরলে সমস্যা তৈরি হতে পারে। মহিলারা বেশি পোশাক পরলে সবাই স্বস্তিবোধ করেন।' তেলঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যে দেশজুড়ে বিতর্ক তৈরি হয়েছে। মহিলা সংগঠনগুলি এই মন্তব্যের তীব্র সমালোচনা করছে। সোশ্যাল মিডিয়াতেও তীব্র বিতর্ক শুরু হয়েছে।

হায়দরাবাদের সন্তোষ নগরে উইমেনস ডিগ্রি কলেজে পরীক্ষার আগে ছাত্রীদের বোরখা খুলে ফেলার নির্দেশ দেওয়া হয়। তেলঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রীকে এই ঘটনা নিয়ে প্রশ্ন করেন সাংবাদিকরা। তখনই মন্ত্রী বলেন, 'কোথাও লেখা নেই যে বোরখা পরা যাবে না। আমরা ব্যবস্থা নেব। মহিলারা মুসলিম রীতি মেনে পোশাক পরতেই পারেন। হিন্দু রীতি মেনে মাথায় ঘোমটাও দিতে পারেন। এভাবে পোশাক পরলে মহিলাদের সম্মান বাড়বে।'

এর আগেও একাধিকবার মহিলাদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছেন তেলঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী। হায়দরাবাদে একটি মেয়েকে ধর্ষণ করে খুনের ঘটনা নিয়ে অসংবেদনশীল মন্তব্য করেছিলেন মন্ত্রী। তিনি বলেছিলেন, বোনকে ফোন করে সাহায্য না চেয়ে ১০০ নম্বরে ফোন করা উচিত ছিল মেয়েটির। এবার মহিলাদের পোশাক নিয়ে বিতর্কিত মন্তব্য করে সোশ্যাল মিডিয়ায় কড়া সমালোচনার মুখে পড়েছেন মাহমুদ আলি।

হায়দরাবাদের সন্তোষ নগরের উইমেনস ডিগ্রি কলেজে উর্দু মাধ্যমের ডিগ্রি পরীক্ষার সময় বিতর্ক তৈরি হয়। বেশ কয়েকজন ছাত্রী হিজাব পরে পরীক্ষা দিতে যান। কিন্তু কলেজ কর্তৃপক্ষ বলে, হিজাব পরে পরীক্ষা হলে ঢোকা যাবে না। এই ঘটনা নিয়ে মন্তব্য করতে গিয়ে নতুন বিতর্ক তৈরি করলেন মাহমুদ আলি। 

মন্ত্রীর মন্তব্যের তীব্র সমালোচনা করে একটি বেসরকারি সংস্থায় কর্মরতা একজন বলেছেন, ‘ধর্ষণের মতো অনভিপ্রেত ঘটনা ঘটলেই সাধারণত সংশ্লিষ্ট মহিলা বা তার পোশাকের দোষ খুঁজে বের করার চেষ্টা শুরু হয়। যে পুরুষ অপরাধ করছে, তার মনোভাব নিয়ে কখনও আলোচনা করা হয় না। শিশুদের উপরেও তো যৌন নির্যাতন করা হয়। মাহমুদ আলি কি শিশুদেরও সারা শরীর ঢেকে রাখতে বলছেন?’ সোশ্যাল মিডিয়ায় অনেকেই একই প্রশ্ন তুলছেন। অনেকে মন্ত্রীর মানসিকতা ও উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছেন।

আরও পড়ুন-

Tamil Nadu BJP Leader Arrested: বিতর্কিত ইস্যুতে টুইট, গ্রেফতার তামিলনাড়ুর বিজেপি নেতা এসজি সূর্য

প্রায় ১ কোটি টাকার গাড়ির মালিকানা, কেরালাতে পদ খোয়ালেন সিপিআইএম নেতা

বন্দে ভারতের ভিতরে পড়ছে বৃষ্টির জল! ভাইরাল ভিডিও নিয়ে মোদী সরকারকে নিশানা কংগ্রেসের

Share this article
click me!