পুরীর কাছে বঙ্গোপসাগরে ভূমিকম্প, কেঁপে উঠল বাংলাদেশের বিস্তীর্ণ এলাকা

ন্যাশানাল সিসমোলজি সেন্টারের দেওয়া তথ্য অনুযায়ী ভূমিকম্পের উৎসস্থল ছিল পুরীর পূর্ব থেকে ভূবনেশ্বেরের পূর্ব-দক্ষিণ -পূর্ব থেকে যথাক্রমে ৪২১ কিলোমিটার ও ৪৩৪ কিলোমিটার দূরে।

Web Desk - ANB | Published : Dec 5, 2022 7:07 AM IST / Updated: Dec 05 2022, 12:44 PM IST

ভূমিকম্পে কেঁপে উঠল বঙ্গোপসাগর। সোমবার সকালে ৮টা ৩২ মিনিটে উত্তর বঙ্গোপসাগরে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৫.২ ম্যাগনিচিউড। সমুদ্রপৃষ্ঠের প্রায় ১০ কিলোমিটার নীচে কম্পন অনুভূত হয় বলে জানিয়েছেন ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি।

ন্যাশানাল সিসমোলজি সেন্টারের দেওয়া তথ্য অনুযায়ী ভূমিকম্পের উৎসস্থল ছিল পুরীর পূর্ব থেকে ভূবনেশ্বেরের পূর্ব-দক্ষিণ -পূর্ব থেকে যথাক্রমে ৪২১ কিলোমিটার ও ৪৩৪ কিলোমিটার দূরে। পুরীর কাছে বঙ্গোপসাগরের ভূমিকম্পের জেরে কেঁপে উঠেছিল বাংলাদেশ। ঢাকা-সহ বাংলাদেশের বিস্তীর্ণ এলাকায় কম্পন অনুভূত হয়। ঢাকার ৫২৯ কিলোমিটার দক্ষিণ - পশ্চিমে, কক্সবাজার থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও চট্টোগ্রাম থেকে ৩৯৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম ছিল এই কম্পনের কেন্দ্রস্থল।

 

 

বাংলাদেশের আবহাওয়া দফতের এক জন কর্তা জানিয়েছেন ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভারতের কাছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর। কিন্তু প্রভাব পড়েছে বাংলাদেশে। ভূমিকম্পের পরে এখনও পর্যন্ত কোথাও কোনও জলোচ্ছ্বাসের খবর নেই। উপকূলবর্তী এলাকাগুলিতেও কোনও ক্ষয়ক্ষতির খবর এখনও পাওয়া যায়নি। সুনামি নিয়ে এখনও পর্যন্ত কোনও কোনও সতর্কতা জারি করেনি ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি।

বিস্তারিত আসছে...

Share this article
click me!