রাতের অন্ধকারে আতঙ্ক, প্রাণের ভয়ে ঘর বাড়ি ছেড়ে ছুটলেন রাজধানীর বাসিন্দারা

  • কেঁপে উঠল দিল্লি সহ এনসিআরের মাটি
  • মাঝারি মাত্রার ভূমিকম্পে কাঁপল দিল্লি 
  • রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৩.৭
  • মাটি থেকে ৫ কিমি নীচে ছিল ভূমিকম্পের উৎস

Parna Sengupta | Published : Jul 6, 2021 2:18 AM IST

আচমকাই কেঁপে উঠল মাটি, দুলে উঠল মাথার ওপরের ছাদ। পাঁচই জুলাই অর্থাৎ সোমবার রাতে কেঁপে উঠল রাজধানী দিল্লি সহ বিস্তীর্ণ এনসিআর (Delhi and NCR)। মাঝারি মাত্রার এই ভূমিকম্পে (Medium-intensity earthquake tremors) এতটাই আতঙ্ক ছড়িয়ে পড়ে যে সাধারণ মানুষ প্রাণভয়ে রাস্তায় নেমে আসেন। সোমবার রাত প্রায় ১১টা নাগাদ এই কম্পন অনুভুত হয়। শুধু দিল্লিই নয়, কেঁপেছে গুরুগ্রাম সহ একাধিক এলাকা। 

 

কম্পন শুরু হতেই সোশ্যাল মিডিয়ার দেওয়াল ছেয়ে যায় ভূমিকম্পের খবরে। এনসিএস বা ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (NCS) জানিয়েছে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৭ ম্যাগনিটিউড। হরিয়ানার ঝাঁঝর ছিল কম্পনের উৎসস্থল। উত্তর ঝাঁঝরের ৫ কিমি গভীরে কম্পন শুরু হয়। 

২৮শে জুন সকালে লাদাখের লেহ কেঁপে ওঠে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৬। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (NCS) জানায় কম্পন অনুভূত হয় সকাল ৬.১০ নাগাদ। মাটি থেকে ১৮ কিমি নীচে ছিল ভূমিকম্পের উৎস। 

সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাতকারে NCS জানায়, মাঝারি মাত্রার ভূমিকম্পের ঘটনা ঘটেছে। তবে কোনও ক্ষয়ক্ষতির খবর এখনও পর্যন্ত মেলেনি। এদিকে ভূমিকম্পের ঘটনা ঘটে লাদাখে, যখন সেখানে সফরে ছিলেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

Share this article
click me!