Weather News: এল নিনো দুর্বল হচ্ছে, শক্তিশালী লা নিনার কারণে চলতি বছর আবহাওয়ার পরিবর্তন দেখুন ছবিতে

২০২৩ সাল ছিল উষ্ণতম বছর। আবহাওয়াবিদদের কথায় চলতি বছর জুনেই দুর্বল হয়ে যাচ্ছে এল-নিনো। তাতে ভারতে প্রচুর বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

Saborni Mitra | Published : Feb 11, 2024 1:16 PM IST

19
দুর্বল হচ্ছে এল নিনো

গত বছর ছিল উষ্ণতম বছর। এল-নিনোর প্রভাবেই আবহাওয়ার ব্যাপক পরিবর্তন। কিন্তু এই বছরই দুর্বল হয়ে যাচ্ছে এল নিনো। আর সেই এল নিনো দুর্বল হয়ে যাচ্ছে জুন মাসে। যাতে প্রচুর বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

29
অগাস্টে লা নিনা

বিশ্বের দুটি সংস্থা জানিয়েছে নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরের উষ্ণায়ন যা সারা বিশ্বের আবহাওয়াকে প্রভাবিত করে দুর্বল হতে শুরু হয়েছে। অগাস্টের মধ্যেই লা নিনার পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

39
বৃষ্টি বাড়বে

ভারতের আবহাওয়া বিজ্ঞানীরা গোটা পরিস্থিতির ওপর নজর রাখছেন। তারা জানিয়েছেন জুন-অগস্টের মধ্যে পরিস্থিতি স্পষ্ট হয়ে যাবে। গত বছরের তুলনায় এবার বৃষ্টি বেশি হবে বলেও আশা করেছেন।

49
আবহাওযাবিদের বার্তা

আর্থ সায়েন্সের প্রাক্তন সচিব মাধবন রাজীবন বলেছেন, জুন-জুলাইয়ের মধ্যে লা নিনার পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেছেন এমনকি যদি এল নিনো ENSO-নিরপেক্ষ অবস্থায় রূপান্তরিত হয়, তবে এই বছরের বর্ষা গত বছরের চেয়ে ভালো হওয়া উচিত।

59
বৃষ্টির খবর

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কারণে ভারতের বার্ষিক বৃষ্টিপাতের প্রায় ৭০ শতাংশ হয়। যা কৃষিকাজের জন্য গুরুত্বপূর্ণ। দেশের জিডিপির জন্য এটি গুরুত্বপূর্ণ। ১.৪ মিলিয়ন মানুষের উপকার হয় বৃষ্টির জন্য।

69
মার্কিন বিশেষজ্ঞদের বার্তা

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, এপ্রিল থেকে জুন নাগাদ এল নিনো ENSO-নিরপেক্ষে রূপান্তর হওয়ার সম্ভাবনা ৭৯ শতাংশ। জুন-অগাস্টে লা নিনা তৈরি হওযার ৫৫ শতাংশ সম্ভাবনা রয়েছে।

79
ইউরোপীয় ইউনিয়নের বার্তা

এই সংস্থাও বলেছে এন নিনো দুর্বল হয়ে যাচ্ছে। লা নিনা হল এল নিনোর সাইক্লিক প্রতিরূপ।

89
না নিনার প্রভাব

বিশেষজ্ঞদের মতে লা নিনোর পরিবেশ তৈরি হলে ২০২৪ সাল ২০২৩ সালের মত উষ্ণ হবে না। বিশেষজ্ঞদের কথায় লা নিনা তৈরি হলে প্রচুর বৃষ্টি হবে।

99
ঘূর্ণিঝড়ের সম্ভাবনা

বিশেষজ্ঞদের কথায় একই সময়ে যদি তাপমাত্রা বেশি থাকে তাহলে তীব্র ঘূর্ণিঝড় ও অতিবৃষ্টির মত সমস্যাও দেখা দিতে পারে। বিশ্বজুড়ে তাপমাত্রার অসঙ্গতিও দেখা দিতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos