ইউরোপের ৯ দেশের মান্যতা ভারতের করোনাটিকাকে, বিজ্ঞপ্তি জারি এস্তোনিয়ার

  • ভারতের করোনা টিকাকে মান্যতা এস্তোনিয়ার 
  • এস্তোনিয়া জারি করেছে বিজ্ঞপ্তি 
  • ইউরোপের ৯টি দেশ মান্যতা দিয়েছে 
  • স্বস্তিতে কেন্দ্রীয় সরকার 

Asianet News Bangla | Published : Jul 1, 2021 2:03 PM IST

বিদেশ মন্ত্রকের হুশিয়ারির পরেই ভারতের কোভিশিল্ডকে স্বীকৃতি দিয়েছে ইউরোপের ৯টি দেশ। সংশ্লিষ্ট দেশগুলির একটি এস্তোনিয়া। এস্তোনিয়া সরকারের পক্ষ থেকে জানান হয়েছে  রাশিয়ায় বিকাশ করা স্পুটনিক ভি মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি মর্ডানা ইনক-এর মতই ভারতীয়দের ভ্রমণের জন্য ভারত  সরকারের অনুমোদিত সমস্ত ভ্যাকসিনকে স্বীকৃতি দেবে। দেশটির পক্ষে একটি বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে, এই পরিস্থিতিতে ভারতের যে সব নাগরিকরা করোনাভাইরাস টিকার দুটি ডোজই নিয়েছেন তাঁদের আর এস্তোনিয়া সফরে কোনও বাধা থাকছে না। তবে করোনাভাইরাসের এই মহামারি পরিস্থিতিতে সফরের কিছু বিধিনিষেধ স্থাপন করা হয়েছে। একই সঙ্গে জানান হয়েছে কোভিড মহামারির এই সময় যে কোনও সময়ই নিয়মবিধি পরিবর্তন করা হতে পারে। 

এস্তোনিয়া ছাড়াও অস্ট্রিয়া, জার্মানি, আইসল্যান্ড, স্পেন, সুইটজারল্যান্ড, আয়ারল্যান্ড. গ্রিস, স্লোভেনিয়া ভারতের তৈরি কোভিশিল্ড ইনসুলেটেড ভারতীয় নাগরিকদের তাদের দেশে সফরের অনুমতি দিয়েছে। করোনামহামারিকালে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি ভ্রমণের সুবিধের জন্য ডিজিটাল কোভিড শংসাপত্র চালু করেছে। আগামী দিয়ে তা আরও গুরুত্বপাবে বলেও মনে করা হচ্ছে। কিন্তু সেই তালিকায় এতদিন পর্যস্ত স্থান দেওয়া হয়নি কোভিশিল্ডকে। 

করোনাভাইরাসের টিকা নিয়ে জটিলতা কাটাতে রীতিমত চড়া শুরেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে বার্তা দিল ভারত। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে হয় মান্যতা দিতে হবে ভারতের ছাড়পত্র পাওয়া টিকাগুলিকে। আর যদি তা না হয় তাহলে টিকা নেওয়ার পরেও ইউরোপের দেশগুলি থেকে যাঁরা ভারতে আসবেন তাঁদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাই বাধ্যতামূলক করা হবে।  তারপরই সুর নরম করতে থাকে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি।মান্যতা দেওয়া হয় কোভিশিল্ডকে। আগামী দিনে কোভ্যাক্সিনও মান্যতা পাবে বলেও আশা করছে পররাষ্ট্র মন্ত্রক। 

Share this article
click me!