প্রতিরক্ষার সঙ্গে যুক্ত কর্মীদের ধর্মঘট আর আন্দোলনে 'না' কেন্দ্রের, জারি কঠোর আধ্যাদেশ

  • প্রতিরক্ষার সঙ্গে যুক্তদের আন্দোলনে মানা 
  • ধর্মঘটেও মানা কেন্দ্রীয় সরকারের
  • জারি কঠোর অধ্যাদেশ 

Asianet News Bangla | Published : Jul 1, 2021 12:56 PM IST

দেশের জন্য প্রয়োজনীয় প্রতিরক্ষার সঙ্গে যুক্ত কর্মী বা আধিকারিকরা আন্দোলন করতে পারবেন না। তাঁদের ধর্মঘটের রাস্তাও বন্ধ কের দেওয়া হল। সদ্যোই তেমনই একটি অর্ডিন্যান্স এনেছে কেন্দ্রীয় সরকার।  কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২৬ জুলাই ধর্মঘটের ডাক দিয়েছিল অডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের কর্মীরা। তাদের এই পদক্ষেপ রুখতেই কেন্দ্রীয় সরকারে এই সিদ্ধান্ত বলেও মনে করা হচ্ছে। 

আইন মন্ত্রকের জারি করা হয়েছে 'জরুরি প্রতিরক্ষা পরিষেবা অধ্যাদেশ ২০২১' সম্পর্কিত একটি গেজেট। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত কোনও শিল্প প্রতিষ্ঠানেরে প্রতিরক্ষা সরঞ্জাম, পরিষেবা, ও পরিচালনা বা রক্ষণাবেক্ষণে নিযুক্ত কর্মীরা এই অধ্যাদেশের আওয়াত আসবে। মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, 'যে কোনও ব্যক্তি এই অধ্যাদেশের অধীনে রয়েছে তাঁরা যদি ধর্মঘট শুরু করেন বা এইরকম ধর্মঘটে অংশ নেন তা বেআইনি বলে ঘোষিত হবে।' একই সঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সংশ্লিষ্ট ব্যক্তিকে এক বছর পর্যন্ত কারাদণ্ডের নির্দেশ দেওয়া হবে পারে। একই সঙ্গে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হতে পারে। 

সপ্তাহ দুয়েক আগে কেন্দ্রীয় সরকার ৪১টি আডিন্যান্স ফ্যাক্টরিকে লুম্প করে তার পরিবর্তে মাত্র ৭টি সরকারি মালিকানাধিন কর্পোরেট সংস্থা তৈরির করার কথা ঘোষণা করেছিল। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে সংস্থার কর্মীরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছিল।  বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সংসদে নয় রাষ্ট্রপতির উপস্থিতিতেই এই জরুরি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই অধ্যাদেশটি গোটা দেশেই লাগু করা হয়েছে বলেও জানান হয়েছে। 

Share this article
click me!